শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে আমন ধানের বাম্পার ফলন,ধান কাটা শুরু

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ের হাওরে রোপা আমন ধান কাটা শুরু হয়েছে।

লাখাইয়ের রোপা আমন ধান কাটা পুরোদমে এগিয়ে যাচ্ছে এবং ধান কাটতে কৃষককূল ব্যস্ত সময় পার করছে। ইতিমধ্যে উপজেলার মোড়াকরি, মুড়িয়াউক,করাব,বামৈ সহ বিভিন্ন ইউনিয়ন এর মাঠে আমন ধান কাটার ধুম পড়ে গেছে।

কৃষককূল ধান কাটা শ্রমিক নিয়ে মাঠে ধান কর্তন করছে এবং আবার কেউবা কম্বাইন্ড হার্ভেস্টারের সাহায্যে ধান কর্তন করছে। কৃষাণীরা ধান প্রক্রিয়াজাতকরণের কাজে ব্যস্ত সময় পার করছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় চলতি বৎসর লাখাইয়ে রোপা আমনের চাষাবাদ এর লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৫ শত ২০ হেক্টর জমি । কিন্তু আবহাওয়া অনুকূল থাকায় রোপা আমনের চাষাবাদ হয়েছে ৫ হাজার ৯ শত ৫০হেক্টর জমি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে আরো জানা যায় এ বছর লাখাইয়ে রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। হেক্টর প্রতি গড় ফলন হয়েছে ৫ মেট্রিক টন।
এতে লাখাইয়ে চলতি আমন মৌসুমে ২৪ হাজার ৭৫০ টন ধান উতপাদন হওয়ায় সম্ভাবনা।ইতিমধ্যে লাখাই এর বিভিন্ন মাঠের শতকরা ৩০ শতাংশ জমির ধান কর্তন করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন লাখাইয়ের বিস্তীর্ণ ফসলের মাঠে রোপা আমন ধান কর্তন শুরু হয়েছে। কৃষককূল শ্রমিকদের মাধ্যমে এবং কম্বাইন্ড হারভেস্টার,রিপার এর সাহায্যে ধান কর্তন করছে।সরকারের ভর্তুকীমূল্যে ধান কাটা যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার সহ কৃষি যন্ত্রপাতি বিতরণ করার ফলে শ্রমিক সংকট লাঘব হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!