রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

কলা চাষে স্বাবলম্বী মোহাম্মদ আলী সরকার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১ অক্টোবর, ২০২৩

মোঃ আবদুল হক রেনু, শায়েস্তাগঞ্জ :

কলা চাষে স্বাবলম্বী হয়েছেন শায়েস্তাগঞ্জের ছনাও গ্রামের কৃষক মোহাম্মদ আলী সরকার।তিনি গত বছরে তার নিজের বাড়ির পার্শ্ববর্তী  ক্রয় করা ১৪ শতাংশ জমিতে সবরি,কাচ ও চাম্পা তিন জাতের ৭৫ টি ঝাড়ে ৭৫টি কলার চারা রোপন করেন।

এসব কলার চারা তার পাশ্ববর্তী গ্রামের সফল কলা চাষী মোঃ আমির খান চান খাঁর কলা বাগান থেকে সংগ্রহ করেন। এরই মধ্যে তিনি গত এক বছরে প্রতিটি ঝাড় থেকে ছয়টি কলার ছড়ি  পাইকারের কাছে বিক্রি করতে পেরেছেন।

এরকম একই ভাবে ৭৫ টি ঝাড় থেকেই ৬টি করে মোট ৪৫০ টি কলার ছড়ি বিক্রি করেছেন। এতে তিনি আনুমানিক ১লাখ ৩৫ হাজার টাকার কলা বিক্রি  করেছেন।

আলাপকালে কৃষক মোহাম্মদ আলী সরকার জানান, গত ২০২২ সালের আগস্টে তার বাড়ির পাশে ১৪শতাংশ জমি ক্রয় করে ৭৫ টি কলার ঝাড় তৈরি করেছিলেন তিনি। এপর্যন্ত ওই কলা বাগানের পরিচর্যায় শ্রমিক মুজুরি, বিভিন্ন জাতের সার ও কীটনাশক সহ মোট ১৮থেকে২০হাজার টাকা ব্যায় করেছেন।

তিনি আরো বলেন, ভালো ফলন পাওয়ার আশায় তিনি চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা জহিরুল ইসলামের নিকট সব সময় যোগাযোগ অব্যাহত রেখেছেন। তিনি এখনো ওই কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়েই  কলা বাগানের পরিচর্যা করে আসছেন। 

যে কারণে তিনি ভাল ফলন ও পেয়েছেন।   ওই কৃষি কর্মকর্তা তার কলা বাগানের কয়েকবার পরিদর্শন ও করেছেন। তিনি  আরো বলেন,গত কয়েক মাস পূর্বে প্রবল ঘূর্ণিঝড়ে তার কলা বাগানের বেশ কিছু চড়ি যুক্ত গাছ ভেঙ্গে যায়। এতে তিনি লাভের পরিমাণ অনেকটা কম পেয়েছেন। তা না হলে তিনি আরো লাভবান হতে পারতেন।  এলাকার অন্যান্য কৃষকরা  কলা চাষে তার সফলতা দেখে  অনেকেই কলা চাষে আগ্রহী হয়েছেন।

তার বাগানের কলা ক্রয় করতে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন ক্রেতারা তার কলা বাগানে আসছেন।ক্রেতারা তার বাগানের কলা পাইকারী মূল্যে ক্রয় করে বাজারে অধিক মূল্যে বিক্রি করছেন। আবার মাঝে মধ্যে তিনি নিজেও তার নিজের ব্যবসা প্রতিষ্ঠানে কলা বিক্রি করছেন।

এতে তিনি অধিক লাভ ও পাচ্ছেন। এলাকার অনেক কৃষককেই  তিনি কলা চাষে উৎসাহিত করেছেন এবং অনেকেই কলা চাষে আগ্রহী হয়েছেন । কৃষক মোহাম্মদ আলীর পরিবারের লোক জনের সাথে আলাপকালে জানা যায়, তার বাগানের কলা চাষ হওয়ায় পরিবারের সকলেই কলা খাবারের চাহিদাও মিঠেছে। তিনি পরবর্তীতে আরও বেশি জমিতে কলা চাষ করার পরিকল্পনা করেছেন।

কৃষক মোহাম্মদ আলী সরকার আরো জানান, এলাকার  বেকার যুবকরা যদি চাকুরির পিছনে ঘুরাঘুরি না করে কলা চাষে আগ্রহী হলে তারা অল্প সময়ে সফলতা অর্জন করতে পারতো। এতে তাদের পরিবারের অর্থনৈতিক অভাব ও দূর হতো। এলাকার আরেক কৃষক বুলবুল আহমেদ বলেন, তার কলা চাষে সফলতা দেখে নিজেও একটি কলা বাগান তৈরি করেছেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!