সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে হারিয়ে যাচ্ছে দেশী প্রজাতির মাছ,রক্ষায় নেই কোন উদ্যোগ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে দিন দিন হারিয়ে যাচ্ছে দেশী প্রজাতির মৎস্য। হাওরাঞ্চল বেষ্টিত লাখাইয়ে এক সময় দেশী প্রজাতির মাছের প্রাচুর্য ছিল। কিন্তু দীর্ঘদিন যাবত লাখাইর নদনদী, খালবিল, জলাশয় খনন না হওয়ায় তা ভরাট হয়ে যাওয়ার এর নাব্যতা হারিয়েছে।

সেই সাথে হ্রাসপ্রাপ্ত হচ্ছে দেশী প্রজাতির মৎস্যের প্রজনন ও উৎপাদন।নদ- নদীর নাব্যতা কমে যাওয়ার পাশাপাশি মরার উপর খারার ঘা এর মতো লাখাইয়ের প্রধান ও দীর্ঘ নদী সুতাং হবিগঞ্জের উজানে গড়ে উঠা শিল্পবর্জের দূষণের প্রভাবে আজ অস্তিত্ব বিপন্ন হতে চলেছে।শুষ্ক মৌসুমে শিল্পবর্জ মিশ্রিত গাঢ় কালো দূর্গন্ধযুক্ত পানি শুধু সুতাং নদীতে দৃশ্যমান হলেও বর্ষায় তা পুরো লাখাইয়ে ছড়িয়ে পড়ে। মাছের প্রজনন ও উৎপাদনের সময়ে শিল্পবর্জের প্রভাবে দেশী প্রজাতির মাছের প্রজনন ও উৎপাদন মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এক সময় লাখাইয়ে মলা,ঢেলা,বাতাসী,ডানকিনা,হল্লা,পলই,মিনি,বৈচা,খোলসে,কাঁকলে,তাঁরাবাইন,বাছা,দেশী আইর,রানীমাছ সহ প্রায় ১৩১ প্রজাতির মাছ দেখা যেতো।বর্তমানে এর বেশীর ভাগই হারিয়ে গেছে। আর যে প্রজাতি গুলো এখনো টিকে রয়েছে সে গুলোও অস্তিত্ব সংকটে।

উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায় শিল্পবর্জের করাল গ্রাসে লাখাইয়ের নদ- নদী,খাল- বিলে মাছের প্রজনন হওয়ার মতো পরিবেশ নেই বললেই চলে। এমন পরিবেশে শতকরা ১০ ভাগ মাছের পোনা থাকা নিয়েও আশংকা রয়েছে।
আর যে পোনা প্রতিকূল পরিবেশে টিকে থাকে তা নিষিদ্ধ কারেন্ট ও চায়না দোয়ারি জাল দিয়ে নির্বিচারে নিধন করে চলেছে। এ ছাড়া উপজেলার ইজারা দেওয়ার মতো ছোট- বড় বিলগুলো পর্যায়ক্রমে পাইল রেখে মাছ ধরার বিধান থাকলেও তা মানছেনা সংসলিষ্টরা।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা আবু ইউসুফ এর সাথে আলাপ কালে দৈনিক শায়েস্তাগঞ্জকে জানান লাখাইয়ে দেশী প্রজাতির মৎস্য উৎপাদন কমে যাওয়ার জন্য শিল্পবর্জের প্রভাব।

এ বর্জের কবল থেকে রক্ষা না করতে পারলে দেশী প্রজাতির মাছ হারিয়ে যাওয়া ঠেকানো যাবেনা।আমাদের জনবল সংকটের কারনে অবৈধ কারেন্ট জাল উদ্ধার অভিযান চালানো যায় না।আর মাঝে মধ্যে অভিযান চালানো হলেও তা প্রয়োজন এর তুলানায় যথেষ্ট নয়।

তিনি আরোও জানান মাছের খাবার ছোট ছোট সামুক নিধনের ফলে খাদ্য সংকট। এতেও মাছের উতপাদন ব্যহত হচ্ছে। এ ছাড়া বিষ ঢেলে জলাশয়ের মাছ ধরা ও মাছের প্রজনন কমে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!