সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে বাপার উদ্যোগে পরিবেশ ও বজ্রপাত থেকে রক্ষায় তালের চারা রোপন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

লাখাইয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা) এর উদ্যোগে পরিবেশ রক্ষায় ও বজ্রপাত থেকে রক্ষা কল্পে তালের চারা রোপন অভিযান শুরু হয়েছে।

পরিবেশ রক্ষায় বাপার হবিগঞ্জ জেলা কমিটির সদস্য ও প্রকৃতি প্রেমিক মহিউদ্দিন আহমেদ রিপন এর নিজস্ব অর্থায়নে লাখাই উপজেলার হাওরাঞ্চলে ও বিভিন্ন বিদ্যালয়, গুরুত্বপূর্ণ স্থানে তালের চারা রোপন এর উদ্যোগ নেয়। চলতিবৎসর সমগ্র লাখাইয়ে ৩ শতাধিক তালের চারা রোপন এর লক্ষমাত্রা ধরে মঙ্গলবার (১৫ আগষ্ট) লাখাই উপজেলা পরিষদ প্রাঙ্গণে তালের চারা রোপন এর উদ্বোধন করা হয়েছে।

দুপুর ১২ টায় তালের চারা রোপনের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) নাহিদা সুলতানা,উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান,বাপা হবিগঞ্জ জেলা কমিটির নির্বাহী সদস্য মোঃ বাহার উদ্দিন, বাপার জেলা কমিটির সদস্য এম,এ,ওয়াহেদ,বীরমুক্তিযোদ্ধা কেশব চন্দ্র রায়, সাংবাদিক ইয়াকুব হাসান অন্তর, কামরুল হাসান সুজন, উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম।

এ সময় উপস্থিত অতিথি বৃন্দ বলেন তাল একটি পরিবেশ বান্ধব বৃক্ষ। এ গাছ বজ্রপাত নিরোধক হিসাবে ভূমিকা পালন করে থাকে। তাই বেশী বেশি তাল গাছ রোপনের উদ্যোগ নিতে হবে। এ বৃক্ষ রোপনের মাধ্যমে আমরা আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পারি। এ বৃক্ষ রোপনের সকলের ঐক্য বদ্ধ প্রয়াস চালাতে হবে। এটি পরিবেশ রক্ষার পাশাপাশি রেয়েছে এর বহুবিধ ব্যবহার। তালগাছ থেকে উৎপন্ন কচি ও পাকাফল, তালের রস, গুড়, পাতা, কান্ড সবই আমাদের জন্য উপকারী। কচি তালবীজ সাধারণত তালশাঁস নামে পরিচিত যা বিভিন্ন প্রকার খনিজ উপাদান ও ভিটামিন এ পরিপূর্ণ । মিষ্টি স্বাদের কচি তালের শাঁস শুধু খেতেই সুস্বাদু নয় বরং পুষ্টিতে ভরপুর তালের শাঁস শরীরকে শীতল রাখে এবং তৃষ্ণা মিটায়। তালের পুষ্টি উপাদান আমাদের শরীরকে নানাবিধ রোগ থেকে রক্ষা করা সহ রোগ প্রতিরোধে সহায়তা করে। এছাড়া প্রত্যাহিক জীবনে বিভিন্ন কাজে তালগাছ আমাদের নিত্য অনুষঙ্গ।

তাল গাছের কাঠ ঘরের খুটি তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে। শক্ত ও দীর্ঘস্থায়ী হওয়ার কারণে তালগাছের নৌকা বিশেষত হাওর অঞ্চলে একটি বিশেষ বৈশিষ্ট্যপূর্ন। পূর্বেকার দিনে বিভিন্ন ধর্মীয় ও অন্যান্য পুস্তক মূলত তালপাতায় লেখা হতো। গ্রামে গঞ্জে এখনো তালপাতার হাতপাখার রয়েছে বিশেষ কদর। তাছাড়া তালপাতা জ্বালানির পাশাপাশি মাদুর, ঘরের ছাউনি ও বেড়া তৈরিতে ব্যবহৃত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!