সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে আমন ধান কাটা শুরু,ঘরে তুলতে ব্যস্ত কৃষক

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৩১ অক্টোবর, ২০২২

বাহার উদ্দিন, লাখাই থেকে:

হবিগঞ্জের লাখাইয়ে আগাম রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। লাখাইয়ে মোড়াকরি, মুড়িয়াউক সহ বিভিন্ন ইউনিয়নের মাঠে রোপা আমন ধান কাটা শুরু হয়েছে।ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা।

আগাম জাতের ধান কাটতে কৃষকেরা ইতিমধ্যে মাঠে ব্যস্ত সময় পার করছে।ধানকাটা, মাড়াইসহ বিভিন্ন কাজে কৃষান- কৃষানীরা সকাল থেকে গভীর রাত অবধি কাজ করে যাচ্ছে।

স্বপ্নের সোনালী ধান গোলায় তুলতে পেরে তারা আনন্দিত। বিগত বন্যায় বোনা আমন ও আউশ ধান তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।চলতি মৌসুমে আবহাওয়া অনুকূল থাকায় এবং বাম্পার ফলনে কৃষকের মুখে হাসির ঝিলিক। কাংখিত ফলন হওয়ায় তারা খুসি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় এ বছর রোপা আমনের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল ৩ হাজার ৯ শত ৮০ হেক্টর। চাষ হয়েছে ৪ হাজার ৫ শত হেক্টর।মোড়াকরি মাঠে ধান কাটা অবস্থায় আলাপকালে কৃষক আরব আলী,শীতল মিয়া সহ কয়েকজন কৃষক জানান আগামজাতের ধান চাষাবাদ করায় আমরা অনকটা আগেই ধান কাটতে পারছি।অষ্টগ্রাম উপজেলা থেকে ধানকাটার শ্রমিক এনেছি।দৈনিক মজুরী ৫ শত টাকায়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান লাখাইয়ে এ বছর রোপা আমনের চাষের অনুকূল পরিবেশ এবং বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় আমন ধান চাষাবাদ ব্যপকভাবে হয়েছে। সরকার আমন ধান চাষাবাদে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ২ হাজার কৃষককে বিনামূল্যে সার বীজ দিয়েছে।

আমরা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি।রোগবালাই কম থাকায় ধানের ফলন অনেক ভাল হওয়ার আশা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!