মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১০ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদক :

১০ মহরম পবিত্র আশুরা। এ দিনে কারবালার প্রান্তরে ইমাম হোসাইন (রাঃ) সঙ্গি- সাথীদের নিয়ে শাহাদত বরণ করেছিলেন। ইসলামের ইতিহাসে প্রত্যেক মুসলমানদের জন্য এ দিনটি অতীব গুরুত্বপূর্ণ। মহানবী সঃ এর দৌহিত্র ইমাম হোসাইন (রাঃ) শাহদত বরণ করেছিলেন সত্য এবং ন্যায় প্রতিষ্টার জন্য।

মঙ্গলবার (৯ আগস্ট) ১০ মহরম সারা বিশ্বের মুসলমানগনের পাশাপাশি শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর,সূরাবই,পূরাসুন্দা, সুতাং ফুল শাহ মাজার, পাক পাঞ্জাতন এর মোকাম, নসরতপুর, চন্ডিপুর, পাঁচগাও, বারলারিয়া, শৈলজোড়া, অলিপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আশুরা পালন করছেন।

এ উপলক্ষে মুসলিম জাহানের ন্যায় শায়েস্তাগঞ্জ উপজেলার বেশ কিছু এলাকায় নানা কর্মসূচির মাধ্যমে আশুরা দিবসটি উদযাপিত হয়েছে।

বিশেষ করে পাক পাঞ্জাতনের মোকামগুলোতে কারবালার করুন মাতমে ভারী হয়ে উঠেছে এলাকার আকাশ বাতাস। শিশু কিশোর যুবক-বৃদ্ধ নারী পুরুষ সবাই একসাথে দলে দলে মাতম করছেন।এছাড়াও ওয়াজ- মাহফিল এবং মসজিদে – মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

বর্ণিল সব ঘোড়া সাজিয়ে-সেগুলোকে রাখা হচ্ছে একটি নির্ধারিত স্থানে। অধিকাংশ লোকই এই দিনে রোজা রাখেন এবং খালি পায়ে পদব্রজে বিচরণ করেন।

পবিত্র আশুরা উদযাপনের বিষয়ে বিশিষ্টজন খাদেম সৈয়দ রাসেল বলেন, মুসলমানের একটি ঐতিহাসিক দিন, ইতিহাস ঐতিহ্যের আঁকড়, সুদীর্ঘকাল থেকে বংশ পরম্পরায় আমরা এটি পালন করে আসছি। পহেলা মহরম থেকে দশই মহরম পর্যন্ত আমরা শোকাভিভূত থাকি, রোজা রাখি, মাতম করি, এবাদত বন্দেগির মধ্য দিয়ে সময়টি অতিবাহিত করি।

আশুরা অংশগ্রহণকারী ফুলবানু বলেন, এটি আমাদের ঐতিহ্যের অংশ। আমরা এ সময় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে রোজা রেখে এবাদত বন্দেগী করে সময় কাটাই, অনেক আত্মীয়-স্বজন এই সময়টিতে আসেন আমরা এই একসাথে সকলে মিলেই এই দিবসটি পালন করি।

উল্লেখ্য, বিকালে সকল মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে পবিত্র আশুরার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!