বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে আমনের বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২

বাহার উদ্দিন, লাখাই :

হবিগঞ্জের লাখাইয়ে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় বোনা আমন ও আউশ ধানের ব্যাপক ক্ষতি হয়।

বন্যায় লাখাইর শতভাগ আউশ ও আমন ধান তলিয়ে যাওয়ায় কৃষককূল বড়ধরনের ক্ষতিতে পড়ে।

বন্যার পানি কমতে থাকায় কৃষককূল বন্যার ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়াতে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। পানি কমতে শুরু করার সাথে সাথে তারা রোপা আমনের বীজতলা তৈরী করতে ব্যস্ত সময় পার করছে।

বাড়ীর আনাচে- কানাচে এবং অপেক্ষাকৃত উঁচু জায়গায় বীজতলা তৈরী করছে।চাহিদা বিবেচনায় অনেকে পানি নেমে যাওয়ায় অনেকটা নিচু জমিতেও বীজতলা তৈরী করছে।

তাদের একটাই লক্ষ্য প্রতিটি জমি যেন চাষের আওতায় আনা যায়।

সিংহগ্রাম গ্রামের কৃষক গিয়াস উদ্দীন চৌধুরী জানান আমার সমুদয় জমি রোপন করার জন্য বীজতলা তৈরী করার মতো উঁচু জমি নেই তাই আমি আউশধান করার উপযোগী ১ বিঘা জমি পত্তন নিয়ে বীজতলা করতে যাচ্ছি।

মধ্য সিংহগ্রাম গ্রামের বর্গাচাষী আব্দুল কুদ্দুছ জানান আমি প্রায় ১২ বিঘা জমি বর্গা নিয়েছিলাম।বন্যায় আমার সব শেষ হয়ে গেছে।পানি কমতে থাকায় রোপা আমন চাষ করব।তবে আমার বীজ তলা তৈরীকরার জমি নেই।তাই অন্যের একখণ্ড জমি পত্তন নিয়ে বীজতলা তৈরী করেছি। চেষ্টা চালিয়ে যাচ্ছি ক্ষতি পুষিয়ে নিতে।

লাখাই উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়-চলতি মৌসুমে আমনের বীজতলা তৈরীর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ১৯০.৮৩ হেক্টর জমি।চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ৩৭৪০ হেক্টর জমি।

এ ব্যাপরে কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার এ সাথে আলাপকালে জানান-বন্যা পরবর্তীতে কৃষকদের বীজতলা তৈরী ও রোপা আমনের চাষাবাদ বাড়াতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

বন্যায় ক্ষতিগ্রস্থ ২০০০ কৃষকের মাঝে বিনামূল্যে সার,উফসীবীজ বিতরন করা হচ্ছে।১০০ কৃষকের মাঝে ইতিমধ্যে ৩ কেজি করে ব্রীধান-৭২ জাতের ধানবীজ বিতরন করা হয়েছে।

এ ছাড়াও বিভিন্নধরনের প্রকল্পের মাধ্যমে বীজ ও সার সহায়তা দিয়ে যাচ্ছে ।কৃষিবিভাগ কৃষকদের পাশে থেকে সকল ধরনের সহযোগীতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে। রোপা আমনের লক্ষ্যমাত্রার চেয়ে বেশী চাষ হবে বলে তিনি আশাবাদী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!