শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে নিরপাদ মাতৃত্ব দিবসের র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৯ মে, ২০২২

সৈয়দ সালিক আহমেদ :

“মা ও শিশুর জীবন বাচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হবিগঞ্জে নিরপাদ মাতৃত্ব দিবস পালন করা হয়। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল শনিবার সকালে এ উপলক্ষে র‍্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নুরুল হকের সভাপতিত্ত্বে আলোচনা সভায় জানানো হয় যে, নিরাপদ মাতৃত্ব হচ্ছে এমন একটি পরিবেশ বা অবস্থা সৃষ্টি করা যাতে একজন নারী তার নিজ সিদ্ধান্তে গর্ভবতী হওয়ার পর গর্ভ ও প্রসব সংক্রান্ত জটিলতা ও মৃত্যু থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজনীয় সকল সেবা নিশ্চিতভাবে পেতে পারেন।

বর্তমানে প্রতি লক্ষ জীবিত জন্মে ১৬৩জন মা মৃত্যুবরণ করেন। কিন্তু টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অনুযায়ী বাংলাদেশ সরকার ২০৩০সালের মধ্যে মাতৃমৃত্যু ৭০ নিয়ে আসার পরিপল্পনা গ্রহণ করেছে। এক পরিসংখ্যানে দেখা যায়, ২০১৮সালে ১৬৯, ২০১৯ সালে ১৬৫ এবং ২০২০সালে ১৬৩জন মা মাতৃত্বজনিত কারণে মারা গেছেন।

এসডিজি’র লক্ষমাত্রা অনুসারে ২০৩০ সালে নবজাতকের মৃত্যুর হার (প্রতি হাজারে) ১২ নিয়ে আসা, কিন্তু ২০১৮ সালের সর্বশেষ জরিপ অনুযায়ী দেখা যায় এখনো প্রতি হাজারে ৩০টি নবজাতকের মৃত্যু হয়।

এদিকে পরিবার পরিকল্পনা বিভাগের ওয়েব সাইডের তথ্য অনুসারে দেখা যায়, সিলেট বিভাগে ২০২০ সালে মাতৃমৃত্যু হয়েছে ১৪১ এবং ২০২১ সালে ১৩৭। অন্যদিকে জেলা ভিত্তিক পর্যালোচনায় দেখা যায় ২০২০ সালে সিলেট বিভাগের মধ্যে হবিগঞ্জে মাতৃমৃত্যু ছিল ৪৩, যা অন্য ৩জেলার তুলনায় সবোর্চ্চ।

অন্যদিকে ২০২১ সালে ২১জন, যা অন্য জেলার মধ্যে সর্বনিম্ন। কিন্তু ২০২১ সালে সিলেট বিভাগের মধ্যে হবিগঞ্জে মৃতজন্মের সংখ্যা ২২১, যেটা অন্য যেকোন জেলার তুলনায় সবোর্চ্চ। জেলা ভিত্তিক দেখা যায়, ২০২১ সালে মৃত জন্ম সিলেট ৭৬, হবিগঞ্জ ২২১, মৌলভীবাজার ১৭৬ ও সুনামগঞ্জে ৬৩টি মৃত জন্ম হয়েছে।

ইউএসএআইডি’র অথার্য়নে সেইভ দা চিলড্রেন মামনি এমএনসিএস প্রকল্প সীমান্তিকের সহায়তায় সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার কলিম উল্লাহ শিকদারের পরিচালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব রাখেন ২৫০ শয্যা আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আমিনুল হক সরকার, শিশু বিশেষজ্ঞ ডাঃ কায়ছার রহমান, গাইনী বিশেষজ্ঞ ডাঃ ফেরদৌসী ইসলাম, ডাঃ তামান্না পারভীন, সেইভ দা চিলডেন এর ব্যবস্থাপক জেলা বাস্তবায়ন রওশন আরা বেগম প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!