মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে পবিত্র আশুরা পালিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

নবীগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের নবীগঞ্জে এবারও করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে পবিত্র আশুরা পালিত হয়েছে। এর মাঝে আবার বিকালে বাঁধা হয়ে দাড়িয়েছে মুসলধারে বৃষ্টি। বৃষ্টিতে ভিজে একাকার হয়েও মানুষজন তাজিয়া মিছিল দেখার জন্য অপেক্ষা করেছেন দীর্ঘসময়। কিন্তু তাজিয়া মিছিলে কঠোর বিধিনিষেধ জারি থাকায় এবার তাজিয়া মিছিলসহ ডাক ঢোল আর ব্যান্ড পার্টিতে মুখরিত হওয়া ছাড়াই মানুষের গণজমায়েত হয়েছে।

শুক্রবার (২০ আগষ্ট) সকাল থেকেই বিভিন্ন মোকামে লোকজনের জমায়েত লক্ষ্য করা গেছে। জুম্মার নামাজের পর থেকে মানুষজনের আগমন বাড়তে থাকে । “ইয়া হাসান” “ইয়া হোসেন” ধ্বনিতে জারি ও মার্সিয়া করে ত্যাগের মহিমায় উপজেলার বিভিন্ন স্হানে লোকজন পালন করেছেন পবিত্র মহররম।

নবীগঞ্জের সর্ববৃহৎ উপজেলার কুর্শি ইউনিয়নের কুর্শি গ্রামে পবিত্র আশুরা উদযাপন করা হয়ে থাকে। কিন্তু সরকার থেকে নিষেধাজ্ঞা থাকায় বিগত দুই বছর ধরে কেবল নিয়ম রক্ষাভাবে পালিত হয়ে আসছে আশুরা। তবে জেলার বিভিন্ন এলাকা থেকে নারী, পুরুষসহ বিভিন্ন বয়সী লোকজন তাজিয়া মিছিল দেখার জন্য এসে ভীড় জমিয়েছেন কুর্শি গ্রামে। লাল নিশান নিয়ে দুই একটা তাজিয়া সাজিয়ে মিছিল ছাড়াই সমাহিত করা হয়েছে। চিৎকার আর ক্রন্দনে অনেক মানুষ জারি আর মার্সিয়া করতে করতে মাটিতে লুটিয়ে পড়তে দেখা গেছে।

প্রায় প্রতিটি মোকামে দুই একটি করে বাঁশ বেত দিয়ে ঘোড়া বানানো হয়েছে। এগুলোর উপরে খই, মুড়ি ছিটিয়ে দেয়া হয়েছে। বাচ্চারা এগুলো কুড়িয়ে খেয়েছে। সব মিলিয়ে শোকের মাতমে বড় আকারে আশুরা উদযাপন করতে না পারায় এবারও হতাশ হয়েছেন আশুরা উদযাপন করে আসা মোকামবাসীরা।

কুর্শি মোকামের খাদেম জানান, প্রশাসনের পক্ষ থেকে নিষেধ থাকায় এবার বিভিন্ন গ্রামের একটি মোকাম থেকে মাত্র ১০ জন করে একত্রিত হয়ে আখেরী মোনাজাত করার জন্য বলা হয়েছে। এবারও কোন ধরনের ডাক ঢোল এবং লাটি খেলা, তাজিয়া মিছিল সবকিছু নিষেধ করা হয়েছে।

নবীগঞ্জ উপজেলার কুর্শি, পিঠুয়া, তিমিরপুর, কানাইপুর, রাজাবাদ গ্রামে পবিত্র মহররম পালন করা হয়েছে।

এ ছাড়াও সারাদেশের ন্যায় মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত শোকাবহ এই দিনটিতে নফল রোজা, নফল নামাজ, বিভিন্নভাবে ইবাদত বন্দেগী করে দিবসটি পালন করেছেন নবীগঞ্জের বেশ কয়েকটি গ্রামের লোকজন।

নবীগঞ্জের প্রতিটি মসজিদে শুক্রবার জুম্মার নামাজের পর কারবালার ইতিহাস ঐতিহ্য তুলে ধরে শোকে কাতর হয়ে সারাবিশ্বের মুসলমানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!