মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ইতিহাস ঐতিহ্য হারিয়ে দুর্ভোগে শায়েস্তাগঞ্জের সুতাং বাজার, দেখার যেন কেউ নেই?

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১ জুন, ২০২১

জালাল উদ্দিন রুমি / সৈয়দ হাবিবুর রহমান ডিউক : শায়েস্তাগঞ্জ উপজেলা অন্যতম একটি বাজার সুতাং বাজার। এই বাজারটিতে সদর উপজেলাসহ,পার্শ্ববর্তী মাধবপুর উপজেলা, চুনারুঘাট উপজেলার অধিকাংশ জনগণ এই বাজারে আসেন তাদের পণ্য নিয়ে ।

কেউ বিক্রি করতে কেউ বা আসেন ক্রয় করতে। বাজারটি সপ্তাহে দুই দিন হাট বসে প্রতি রবিবার ও বুধবার। বাশ বিক্রির জন্য এই বাজারটি হবিগঞ্জ জেলার সর্ববৃহৎ বাজার বলেই পরিগণিত হয়। এছাড়াও সুতাং নদীর কূল ঘেঁষে বাজারটি স্থাপিত হওয়ার কারণে নদীপথে সদর উপজেলাসহ বিভিন্ন অঞ্চলের লোকজন এই বাজারে আসেন কেনাবেচার জন্য। বিভিন্ন রকম কেনাবেচার জন্য বিশেষ করে ধান বিক্রির জন্য এই বাজারেই মানুষজন আসেন অথচ এই বাজারের এখন যে বেহাল দশা যেন দেখার কেউ নেই।

বিগত প্রায় দুই বছর আগে বাজার দখলমুক্ত করতে সরকারি উদ্যোগে অনেকগুলো দোকানঘর ভাঙচুর করা হয়। উচ্ছেদের দুই বছর পেরিয়ে গেলে ও ভাংচুরের জিনিসগুলো রাখার কারণে, ক্রেতা সাধারণ তাদের পণ্য ক্রয় এবং বিক্রিতে বাধাগ্রস্ত হচ্ছে। প্রশাসন থেকে বা স্থানীয় ভাবে কেউ ভাঙচুর করা জিনিসগুলো সরিয়ে ফেলা বা নির্দিষ্ট স্থানে রাখার জন্য কেউ নেই বলেই মনে হচ্ছে। এদিকে, সুতাং বাজার কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সুতাং বাজারের শত বছর পুরনো বটবৃক্ষ টি ভেঙে পড়লে বিগত পাঁচ বছর ধরে সেই গাছটি এখনো বাজারের উপর হেলেই আছে। এতে করে যেমন ব্যবসায়ীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন তেমনি মসজিদে আসা মুসল্লীদের ও আসা যাওয়া করতে সমস্যা হয়।

অন্যদিকে, অল্প বৃষ্টিতেই সুতাং বাজারের রাস্তা ঘাট কর্দমাক্ত হয়ে গেছে। চলার মতো কোনো পরিবেশ নেই । এই বাজারে সুতাং নদী ঘেষে মাঠে প্রতি ঈদুল আযহাতে বসে কোরবানির গরু ছাগলের হাট। বাজারের ইজারা বেশি থাকার কারণে বিগত কয়েকবছর যাবত ব্যবসায়ীরা লস দিয়েই যাচ্ছেন। অন্যদিকে, যারা গরু কেনার জন্য আসেন অতিরিক্ত চার্জের কারণে তারা এ বাজারে গরু কিনতে বিমুখী হয়ে পড়েন।

সুতাং বাজারের পাশেই কামার এবং কুমারের একটি বিশাল এলাকা আছে,যেখানে তারা তাদের জিনিসপত্র বিক্রি করতেন।স্থানীয় তহসিল তাদের খাস জায়গায় বাউন্ডারি নির্মাণ করে অফিস নির্মাণ করার ফলে এখানে আর কামার কুমাররা বসতে পারেন না। স্থানীয় তহসিলের নতুন ভবনের কাজ শেষ হলে ও নানা টালবাহানায় এখন পর্যন্ত উদ্বোধন করা হয়নি। কামার-কুমার বাজারের পাশেই তহসিল অফিস নির্মাণ করা হলে ও এখনো বাজারের ওমেন্স কর্ণারকেই অস্থায়ী কার্যালয় হিসেবে এখনো ব্যবহার করা হচ্ছে। তহসিল অফিসের নির্মানাধীন ভবনের চারপাশে বাউন্ডারি হওয়ার কারণে এই বাজারটির রাস্তাটি অনেকাংশেই সংকোচিত করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি সুতাং ব্রিজটি নতুন করে নির্মাণ করা হচ্ছে। ফলে বাইপাস রাস্তা নির্মাণে এমন নাজুক পরিস্থিতি কোনরকম যন্ত্রচালিত অথবা ইঞ্জিন চালিত যান চলাচল করতে পারছে না, নিয়মিত বৃষ্টি হলে সুতাং নদী অল্প দিনেই পানিতে ভরে যাবে এবং সেই পানির গতিবেগের কারণে এই বাইপাস বাধঁ থাকবেনা। তখন দুর্ভোগ আরো বেড়ে যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা জানলে হয়তো বা বিষয়টি সহজ হবে সাধারণ মানুষজনের জন্য।

সুতাং বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ নাছির উল্লাহ সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- আমরা আমাদের মতো করে চেষ্টা করছি কিন্তু এর রাজস্ব এত বেশি নির্ধারণ করা হয় সরকার কর্তৃক , যে কারণে ক্রমাগতভাবে ক্রেতাশূণ্য হচ্ছে এবং অনেক মানুষই বাজারে আসতে চাচ্ছেনা। রাজস্ব টি আরো কমালে হয়তোবা মানুষজন বা পাইকারগণ দূর থেকে এসে মালামাল ক্রয় করতে আগ্রহ প্রকাশ করবেন । এক্ষেত্রে সরকার এই বাজারের উপরে নির্ধারিত কর বা রাজস্ব কমানোর জন্য অনেকেরই দাবি এর সাথে আমাদেরও দাবি। এছাড়া ইজারাদার বেশি মূল্যে বাজার ডাক আনার কারণে, ক্রেতা বিক্রেতাদের উপরে চাপ পড়ে । পাশাপাশি বাজার পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য যারা কাজ করে, তাদেরকে বাজারে পণ্য বিক্রয়ের জন্য যারা আসেন তাদের উপর থেকে তারা মালামাল গ্রহণ করেন। যেটি নিয়মবহির্ভূত । এছাড়াও বাজারে পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা নাই বললেই চলে। অল্প বৃষ্টি হলেই বাজারটি পানিতে তলিয়ে যায়। এবং ভাঙাচোরা টিনশেড গুলো সরকারকর্তৃক যদি সুনির্দিষ্ট ভাবে ঠিক করে দেয়া হয় । বাজার ব্যবস্থাপনা যদি আর একটু উন্নতি করা হয় তাহলে এই বাজারটি তার আগের জায়গায় ফিরে যাবে সগৌরবে মাথা উঁচু করে দাঁড়াবে সুতাং বাজার।

সুতাং বাজারের এই বেহাল দশা এবং রাজস্বের ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার মোঃ: মিনহাজুল ইসলামকে প্রশ্ন করা হলে তিনি বলেন-রাজস্বের বিষয়টি একেবারেই যারা ডাক নেন বা আমরা ডাক দেই তারা ডাক নেন সে ক্ষেত্রে তারাই আসলে মূল্যটা নির্ধারণ করেন অর্থাৎ যে মূল্য থাকে তারা যে মূল্যে ডাকলেন তার থেকে তিন বছর পর পর সরকারি নিয়ম অনুযায়ী ৬ পার্সেন্ট করে বৃদ্ধি পাওয়ার কারণে এটি সরকারি নিয়ম অনুযায়ী বৃদ্ধি পায় বিষয়টিতে আমাদের কোনো হাত নেই। অর্থাৎ রাজস্ব বাড়ানোর ক্ষেত্রে আমাদের কোনো সরাসরি হাত নেই ,এটি যারা বাজার ডাক গ্রহণ করেন ,তারাই এর মূল্য বর্ধিত করেন।

বাজারের দখলকৃত জায়গা পুনরুদ্ধারে ভাঙচুরের পরিত্যক্ত মালামাল এর ব্যাপারে আমি আমার উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি । সিদ্ধান্ত পাওয়ার পরই ব্যবস্থা গ্রহণ করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!