মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সুতাং নদী খনন ও প্রশস্ততা নিধার্রণ করা জরুরী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১

সৈয়দ শাহান শাহ্ পীর : হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ইউনিয়নের প্রাণকেন্দ্র দিয়ে বয়ে যাওয়া সুতাং নদী খনন ও নদী প্রশস্ততার সীমানা নিধার্রণ করা এখন জরুরী হয়ে পড়েছে।

জানা যায়, এককালের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্যের ভরপুর মনোমুগ্ধকর চোখ জুড়ানো প্রশস্ত ও খরস্রোতা সুতাং নদী এখন সরু (চিকন) হয়ে পরিণত হয়েছে মরা নদীতে। তার উপর আবার অলিপুরের শিল্পনগরীর বর্জ্যে এক সময়ের নদীর টলটলে পরিষ্কার পানি এখন বিষাক্ত হয়ে গেছে। পানি ব্যবহারে দিন দিন ঝুকিঁ বাড়ছে। আর বছরের পর বছর পলি পড়ে ভরাট হওয়ায় সুতাং নদী এখন মরা নদী হিসেবে পরিচিত হয়ে পড়েছে তবুও খনন হচ্ছে না।

আর খননের অভাবে হাজার হাজার কৃষি জমি অনাবাদি থেকে যাচ্ছে প্রতি বছর বোরো মৌসমে। নদীর দুপারের মানুষ মাছ ধরে জীবন-জীবিকা নিবার্হ করতো সেটাও থেমে গেছে। নৌকা যুগে ব্যবসা বাণিজ্যের মালামাল আদান-প্রদান আর হয় না।

তবে বষার্কালে নাম মাত্র মাছ ধরা এবং ব্যবসা-বাণিজ্য হয়ে থাকে। বাংলাদেশ নদীমাতর্ৃক দেশ হলেও এদেশে প্রতিনিয়ত নদ-নদীর মৃত্যু হচ্ছে। হারিয়ে যাচ্ছে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দযর্য পরিবেশ হচ্ছে বিপযস্র্Í। নদীর মৃত্যু নিয়ে যেন কারো মাথা ব্যাথা নেই। চোখের সামনে প্রকাশ্যে ঐতিহ্যবাহী সুতাং নদীতে পলি মাটি পড়ে ভরাট হয়ে অকালে বিলীন হয়ে যাচ্ছে।

নদীবক্ষে জেগে উঠা বালুচরে কৃষক চাষাবাদ করছে। মানুষ মারা গেলে সারা শব্দ হয়, অথচ নদী মরে নিরবে নিবৃত্তে আর অবহেলায়।

অন্যদিকে, নদীর পাড় দখল করারও পায়তারা চলছে। কেউ কেউ ইদানিং নদীর পাড়ে দেয়াল নিমার্ণ করে বাড়ি-ঘড় নিমার্ণ করার চেষ্টা করছে। এ ব্যাপারে তাদের সাথে কথা বললে তারা জায়গার বৈধতার কাগজপত্র আছে বলে জানান। কিন্তু, এলাকাবাসী সন্দেহ করে প্রশ্ন তুলে এ প্রতিনিধিকে জানান,একটি নদ-নদীর কতটুকু প্রশস্ততা থাকা উচিত তা ক্ষতিয়ে দেখা আর নদীর দুপাড়ের যে স্থান দিয়ে পানি প্রবাহিত হয় সে দিকে দেয়াল বা ঘড়-বাড়ি নিমার্ণ কতটুকু যুক্তিসঙ্গত,বৈধ,আইনগত ? আর যদি নদী পাড়ের মানুষেরই জায়গা জমি হয়ে থাকে নদীর স্বার্থে নদী বাচাঁও,পরিবেশ বাচাঁও এর স্বার্থে তাদের নিকট থেকে জমি অধিগ্রহণ করে নদীর প্রশস্ততা বড় করা প্রয়োজন মনে করছেন। 

বর্তমানে সুতাং নদীর ক্রমশ প্রশস্ততা হারিয়ে যাচ্ছে। ফলে বষার্কালে পানি উপছে পড়ে দু পাড়ের গ্রামের ভেতর ঢুকে যায়। সুতাং নদী নিয়ে নদী বাচাঁও আন্দোলনসহ স্থানীয় জাতীয় পত্র-পত্রিকায় জোড়ালো লেখালেখি হয়েছে ধারাবাহিকভাবে।

কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। এলাকাবাসীর দাবী নদীর প্রশস্ততার সীমানা নিধার্রণ করে মরা সুতাং নদীকে পূর্ণখনন করে তার প্রাণবন্ত রূপ দেয়ার।

সূত্রমতে জানা যায়, সারাদেশের নদী ও খাল খননের জন্য ২৩ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। তাই এলাকাবাসী আশাবাদী সুতাং নদীও খননের আওতায় রয়েছে বলে আশায় বুক বেধেছে।

উল্ল্যেখ্য, বর্তমানে নদীটি তার গভীরতা হারিয়ে ফেলছে । ফলে নদীর জন্মলগ্ন থেকেই শুকনো মসৌমে নদী শুকিয়ে প্রায় মৃত হয়ে যায় ফলে দিবারাত্রি এভাবেই ৬-৭ টি গ্রামের মানুষ নদীর বুক দিয়ে আসা যাওয়া করে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!