মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে পিতা-মাতা অন্ধ ভাইসহ পরিবার নিয়ে অমানবিক দিনাতিপাত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০

আনোয়ার হোসেন মিঠু,নবীগঞ্জ : হবিগঞ্জের নবীগঞ্জে এক অসহায় পরিবারের জীবন চলে অন্ধ ছেলের হাট বাজারে গান গেয়ে টাকা উপার্জনের মধ্য দিয়ে। দারিদ্রতার আষ্টেপৃষ্টে বাধাঁ তাদের জীবন মান। পরিবারটি হলো নবীগঞ্জ উপজেলার ১নং পশ্চিম বড় ভাকৈর ইউনিয়নের ফতেহপুর লামাহাটি গ্রামের বাসিন্দা নরেন্দ্র বৈষ্ণবের।

তার ২ ছেলে ২ মেয়ে। বড় মেয়েকে দারদেনা করে অতিকষ্টে বিয়ে দিয়েছেন। ২য় ছেলে বিশ্বজিত বৈষ্ণব (২৫) ও ছোট ছেলে বিধুর বৈষ্ণব (১৩) জন্মগতভাবে অন্ধ। জন্মের পর পৃথিবীর আলো বাতাস দেখতে পায়নি আপন দুই ভাই । অপর মেয়েকেও দারদেনা করে বিয়ে দিয়েছেন সম্প্রতি। পরিবারের কর্তা নরেন্দ্র বৈষ্ণব হৃদরোগে আক্রান্ত হওয়ার পর কোন কাজকর্ম করতে পারেন না। অনাহারে অর্ধাহারে চলে তাদের সংসার। এমন করুন দশায় পরিবারের হাল ধরেন অন্ধ ছেলে বিশ্বজিত বৈষ্ণব। সে মোবাইল ফোনে গান শুনতে শুনতে হয়ে উঠে বাউল শিল্পী। এক সময় এই অন্ধ বিশ্বজিত বাউল শিল্পী আব্দুস সালামের সাথে যোগাযোগ করে কিছু তালিম নেয়। নিজের আয়ত্তে নিয়ে আসে গান ও বেহালা। অন্ধ ছোট ভাই বিধুর বৈষ্ণব নিজে নিজে ঢোল বাজানো শিখে ফেলে। এক পর্যায়ে অন্ধ ছেলে বিশ্বজিত বৈষ্ণব পরিবারের হাল ধরেন।

বাবা’র চিকিৎসা, পরিবারের সবার মুখে এক মুঠো ভাত যোগাড় করতে বেড়িয়ে পরেন পাড়া-মহল্লায়, গ্রামে-গঞ্জে, হাট বাজারে। জমিয়ে তোলেন গানের আসর। অন্ধ এই বাউল শিল্পীর গানে মুগ্ধ হয়ে উপস্থিত লোকজন যা দেন তা দিয়েই চলে তাদের সংসার। আর তর এ কাজে সহযোগিতা করছে তার ছোট ভাই অন্ধ বিধুর বৈষ্ণব ঢোল বাজিয়ে। অসুস্থ বাবা নরেন্দ্র বৈষ্ণবও বসে নেই। তিনিও মন্দিরা বাজিয়ে সহযোগিতা করেন ছেলেদেরকে।

এ সময় তাদের বৃদ্ধা মা মুক্তা রানী বৈষ্ণবও বিভিন্ন ভাবে ছেলেদের উৎসাহ ও সহযোগিতা করেন। দৈনিক যত টাকা পুরুস্কার পান তারা যাতায়াত খরচ বাদে যা থাকে তা দিয়েই চলে তাদের সংসার। শুক্রবার (১৩ নভেম্বর) দুপুরে নবীগঞ্জ শহরে লোকজনের ভীড় দেখে এগিয়ে গেলে এমন দৃশ্য চোঁখে পড়ে।

গানের বিরতিতে কথা হয় তাদের সাথে। তাদের সাথে আলোচনা কালে আবেগ আপ্লুত হয়ে কান্নায় ভেঙ্গে পড়ে অন্ধ বিশ্বজিত। সে জানায়, সংসারের আহার জুটাতে এবং বাবা-মা’য়ের মুখে হাসি ফুটানোর জন্য ইচ্ছা করলে ভিক্ষায় নামতে পারতেন তারা। কিন্তু ভিক্ষা করা তাদের পছন্দ নয়। তাই মোবাইল ফোনে গান শুনতে শুনতে এবং ওস্তাদ বাউল আব্দুস সালাম’র কাছে তালিম নিয়ে সে নিজেকে একজন বাউল শিল্পী হিসেবে গড়ে তোলে। মাঝে মধ্যে লোকজন আদর করে তাদেরকে বিভিন্ন ষ্টেইজ প্রোগ্রামে নেন। সেখানে হাজার খানেক টাকা পাওয়া যায়।

এছাড়া স্থানীয় ইউপি চেয়ারম্যান তাদের দু’ভাইকে প্রতিবন্ধি ভাতা দিয়েছেন। তার ভবিষ্যত স্বপ্ন হলো একজন পরিপূর্ণ বাউল শিল্পী হওয়া। বিশ্বজিত বলে, তার এই স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে। দারিদ্রতায় আষ্টেপৃষ্টে বাধাঁ তাদের জীবন। তাই তার দাবী ও অনুরোধ জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্টান ইত্যাদিতে তাদের পরিবারের এই করুন পরিনতির কথা তোলে ধরলে দেশবাসীর কাছ থেকে সহযোগিতা পাবে। এছাড়াও সরকারের নিকটও তাদের পরিবারের প্রতি এগিয়ে আসার আহ্বান জানায় সে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!