মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:১১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শহীদি মৃত্যুবরণ ছিল নিউইর্য়কের ইমাম মাওলানা আলাউদ্দিন আখঞ্জি (রহ:)

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৪ আগস্ট, ২০১৭

ফখরুল আলম : ইসলামের প্রতি তাঁর অগাত বিশ্বাস ও জীবনভর ইসলামের খেতমতের মধ্যে দিয়ে নিজকে উৎসর্গ করে গেছেন। শাহ্ মাওলানা আলাউদ্দিন আখঞ্জি মানুষের মাঝে মৌলভী আখঞ্জি নামেই খ্যাত ছিলেন বেশী। দেশের গন্ডি পেরিয়ে সুদুর আমেরিকাতে ও তিনি ধর্ম প্রচার আর ইসলামের খেতমত করে গেছেন সারাজীবন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি দ্বীন, ইসলাম এবং মুসলিম কমিউনিটির সেবায় নিয়োজিত ছিলেন। এ মৃত্যু যেন উনাকে শহিদী জীবন দিয়ে গেছে। ২০১৬ সালের নিউইর্য়কে দূর্বৃত্তের গুলিতে মির্মমভাবে নিহত শাহ্ মাওলানা আলাউদ্দিন আখঞ্জির আজ ১ম শাহাদাৎ বার্ষিকী। মানুষের জীবন প্রদীপ একসময় সবাই নিভে যায়, কিন্তু তা যদি অসময়ে নিভে যায় তা বড়ই দু:খ ও বেদনার হয়। তা ছাড়া দূর্বৃত্তের গুলিতে মির্মমভাবে নিহত মাওলানা আলাউদ্দিন আখঞ্জির মৃত্যুটি আরো বেশী হৃদয় বিদায়ক।

ছোট বেলা থেকেই তিনি ছিলেন অসাধারণ মেধাবী। ছাত্রজীবন থেকেই শাহ্ মাওলানা আলাউদ্দিন আখনঞ্জি শিক্ষকতার মত মহান পেশার সাথে নিজকে সম্পৃক্ত করেছিলেন। মসজিদ, মাদ্রাসা, মক্তব এসব প্রতিষ্টান গুলোর সাথে তিনি সবচেয়ে বেশী পরিচিতি ছিলেন। উনার ছাত্রজীবন শুরু হয় সিরাজ নগর মাদ্রাসা থেকে পরবর্তীতে শায়েস্তাগঞ্জ আলিয়া মাদ্রাসা শেষে তিনি চট্রগ্রামের ষোল শহর নামক স্থানের জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা থেকে টাইটেল পাস সহ ইসলামের বিভিন্ন শাখার উপর শাহ্ মাওলানা আলাউদ্দিন আখঞ্জি অনেক ডিগ্রী অর্জন করেন।

শাহ্ মাওলানা আলাউদ্দিন আখঞ্জি‘র কর্মজীবন শুরু হয় মাদ্রাসায় শিক্ষকতার মধ্যে দিয়ে। হবিগগঞ্জ জেলার চুনারুঘাটের গাজীপুর রায়হানিয়া ছুন্নিয়া আলিয়া মাদ্রাসার শিক্ষক ছিলেন। এক সময় সাতগাওঁ সামাদিয়া সিনিওয়র মাদ্রাসায় ও কয়েক বছর শিক্ষকতা করেন। পরবর্তীতে চুনারুঘাটের হাজি আলীমউল্লাহ মাদ্রাসায় বেশ কয়েক বছর অত্যান্ত সুনামের সাথে শিক্ষকতা করেন। একসময় শাহ্ মাওলানা আলাউদ্দিন আখঞ্জি শায়েস্তাগঞ্জের রেলওয়ে জামে মসজিদের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে। সেখান থেকে নবীগঞ্জের ইনাতগঞ্জের নাদামপুর জামে মসজিদ ও শেষে হবিগঞ্জ চৌধুরী বাজার কেন্দ্রীয় সুন্নি জামে মসজিদের ইমাম ও খতিব এর দায়িত্ব পালন শেষে স্বপ্নের দেশ আমেরিকায় পাড়ি জমান একমাত্র প্রবাসে বসবাসরত মেয়ের ভালবাসার কারণে।

সেখানেও মাওলানা আলাউদ্দিন আখঞ্জি নিউ ইয়র্কের ইষ্ট এলমাষ্ট জামে মসজিদের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করে স্থায়ী আল ফুরকান জামে মসজিদের দায়িত্ব পালনরত অবস্থায় শাহাদাত রবণ করেন। গত ২০১৬ সালের ১৩ই আগষ্ট (শনিবার) আমেরিকার নিউইয়র্ক শহরের আল ফুরকান মসজিদে জোহরের নামাজ শেষে বাসায় ফেরার সময় আততায়ীরা গুলি করে হত্যা করে ইমাম মাওলানা আলাউদ্দিন আখঞ্জি কে। সে সময় থেকেই উনার মৃত্যুতে শোক নেমে আসে বিশ^ মুসলিম উম্মার মধ্যে। দেশ বিদেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষজন এই ঘটনাটির প্রতিবাদে সংহতি প্রকাশ করেছেন। শোকের মাসে শোকাহত সারা বিশ^।

মাওলানা আলাউদ্দিন আখঞ্জি সহ দুই বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় সেই সময় শোক প্রকাশ করেছেন নিউইংর্কএর স্থানীয় মেয়র, স্পিকার, কাউন্সিলর সহ বিভিন্ন মানবাধিকার কর্মীরা। বাংলাদেশের যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত মার্শা বার্নিকাট এক শোক প্রস্তাবে বলেছিলেন- ইমাম মাওলানা আখঞ্জি শান্তির পক্ষে ছিলেন। বাংলাদেশীদের সঙ্গে মিলে আমরা হত্যার নিন্দা এবং তারঁ অবস্থানকে সম্মান জানাই। নিউইয়র্কের মেয়র বিল ডিপ্লাজিও বলেন এই হত্যাকান্ডের বিচার তিনিও চেয়েছিলেন। তিনি জনসমাবেশে ইমাম মাওলানা আলাউদ্দিন আখঞ্জি এর মুসলিম কমিউনিটিতে অবদানের কথা উল্লেখ করে বলেছিলেন- নিশ্চয়ই এই হত্যাকান্ডের বিচার হবে এই বলে প্রতিশ্রুতি দেন তিনি। কিন্তু আজ এক বছর পেরিয়ে গেলেও কোন সুষ্ট বিচার পায়নি মাওলানা আলাউদ্দিন আখঞ্জির পরিবার।

জীবনে এমন কিছু মানুষ আছে যাদের উপস্থিতিতে মূল্য বোঝা যায় না। কিন্তু তাদের অনুপস্থিতিতে অভাব বোধটা তীব্র থেকে তীব্র হয়। তাদের সঙ্গে কাটানো মুহুর্তগুলো তাদেরকে ঘিরে বিভিন্ন ঘটনা যতবারই মনে পড়ে, ততবারই কষ্টের পরিমাণটা একটু একটু করে বাড়তে থাকে। আমার খুবই কষ্ট হচ্ছে আমার ধর্মীয় শিক্ষার শিক্ষক যিনি ছোট্ট বেলায় আমার আঙ্গল ধরে ধরে আরবী হরফ গুলো শিখিয়ে দিয়েছিলেন। আমার মায়ের আপন ভাই আমার শ্রদ্ধেয় মামা মাওলানা আলাউদ্দিন আখঞ্জি চির দিনের জন্যে শুয়ে থাকবেন। আর কখনো শুনাবেন না মুসলিম সমাজের মধ্যে দ্বীন ইসলামের বাণী।

আমার মত কত জনকেই তিনি শিখিয়েছেন আরবী বাংলা সহ ইসলামী শিক্ষা। ইমাম মাওলানা আলাউদ্দিন আখঞ্জি কে দেশ-বিদেশের সবাই উনাকে ভালবাসতেন হৃদয় থেকে। অনেকটা সাদা মনের মানুষ হিসেবেই সকলের কাছে পরিচিত ছিলেন। তিনি ছিলেন অত্যান্ত ন্যায়পরায়ণ সৎ জীবনযাপনের মধ্যে দিয়ে ৫৫ বছরের বর্ণাঢ্য জীবনের ইতি টেনে বিদায় নিয়ে চলে গেলেন না ফেরার দেশে। তারঁ কর্ম জীবনের ইতিহাসের নানান বাকঁ পেরিয়ে স্বপ্নের দেশ আমেরিকা থেকে গত বছরের এই দিনই ফিরলেন প্রাণহীন নিথর দেহ নিয়ে। আজ সাত সমুদ্র তের নদীর ওপার থেকে বড্ড মনে পড়ছে আপণ সেই মানুষটির কথা। বার বার ছোট্ট বেলার সেই স্মৃতি গুলো মনের আয়নায় ভেসে উঠছে।

কেন যেন বার বার একই প্রশ্ন মনের ভিতর ভেসে রেড়াচ্ছে। কি অপরাধ ছিল এই মহান ব্যাক্তিটির। কেনই বা এ ধরনের মৃত্যু হলো উনার। সারাটা জীবন যিনি মানুষকে শান্তির বাণী শুনিয়ে লাখো মানুষের দোয়া আর চোখের জলে চিরবিদায় নিয়ে চলে যেথে হল। সব কিছুর পর মহান আল্লাহতার দরবারে এই ফরিয়াদ ই করছি – হে রাব্বুল আলামীন আমার প্রিয় মামা কে তুমি জান্নাতবাসী কর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!