বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৎ মানুষ গড়তে সততা স্টোর- ইউএনও জসীম উদ্দিন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৭ জুন, ২০১৭

মনিরুল ইসলাম শামিম ॥ শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। এরাই একদিন দেশকে এগিয়ে নেবে। আগামীর বাংলাদেশকে দুর্নীতিমুক্ত রাখতে তাই এদেরকে সৎ মানুষ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। দেশের সব জেলার একটি উপজেলায় একটি বালিকা এবং একটি বালক বিদ্যালয়ে সততা স্টোর খোলার মধ্যদিয়ে এ উদ্যোগের বাস্তবায়ন শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কর্ম উদ্যোগের অংশ হিসেবে বাহুবল উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান দীননাথ ইনস্টিটিউশন সাতকাপন মডেল হাই স্কুল ও মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে সততা স্টোর চালু করণের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন।

নির্ধারিত বিদ্যালয়েরই একটি কক্ষের নাম দেওয়া হবে সততা স্টোর। এই স্টোরে প্রবেশের সময়ই ছাত্র-ছাত্রীরা টেবিলে রাখা রেজিস্ট্রারে নিজের নাম, শ্রেণি ও রোল লিখে রাখবে। এ স্টোরে স্তরে স্তরে সাজানো হয়েছে খাতা, কলম, পেনসিল, রাবার, স্কেল, জ্যামিতি বক্স, রং পেনসিল, চিপস, বিস্কুট। দেওয়া আছে প্রতিটি পণ্যের মূল্য তালিকা। তালিকা দেখে শিশুরা নিজেরাই নিজেদের পণ্য কিনে নিবে। এই সঙ্গে টেবিলে রাখা তালাবদ্ধ ক্যাশ বাক্সে ফেলে দিচ্ছে পণ্যের মূল্য। তাছাড়া পণ্যমূল্যের সঙ্গে যে সব পণ্য তারা ক্রয় করবে সাদা কাগজে সে সব পণ্যের নাম ও টাকার পরিমাণও লিখে ক্যাশ বাক্সে রাখবে। একাধিক পণ্য হলে হিসাবের জন্য দেওয়া আছে ক্যালকুলেটার। এছাড়া সততা স্টোরে একটি প্রি অর্ডার বই দেওয়া হয়েছে, কারণ যদি চাহিদা মতো জিনিস পাওয়া না যায সে ক্ষেত্রে প্রি অর্ডার বুকে অর্ডার দিতে হবে।

দুদক সূত্রে জানা গেছে, তরুণ প্রজন্মের মাঝে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টি এবং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা গড়ার লক্ষ্যে দুদক থেকে একটি নীতিমালা জারি করা হয়েছে। এর মাধ্যমে দেশের প্রতি জেলার যে কোনো একটি উপজেলায় একটি বালিকা বিদ্যালয় এবং একটি বালক বিদ্যালয়ে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের সহযোগিতায় ও উদ্যোগে ‘সততা স্টোর’ স্থাপন, চালু ও ব্যবস্থাপনার বিষয়ে পদ্ধতি ঠিক করে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে পরামর্শক্রমে সততা স্টোরের প্রাথমিক পুঁজি সংগ্রহ ও বিনিয়োগ করবেন।

ওই স্টোরে পণ্য হিসেবে থাকবে খাতা, কলম, পেনসিল, রাবার, স্কেল, জ্যামিতি বক্স, রং পেনসিল, চিপস, বিস্কুট ছাড়াও সততা সংঘের পরিচালনা কমিটির কাছে যে সব পণ্য ছাত্র-ছাত্রীদের আবশ্যক বলে প্রতীয়মান হবে সেগুলো। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ এবং সংশ্লিষ্ট মহানগর, জেলা, উপজেলার দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি-সম্পাদক কর্তৃক গঠিত কমিটি এ স্টোর পরিচালনা করবে। আর পণ্যের মূল্য নির্ধারণ পদ্ধতি হবে বাজার মূল্যের সমান। সততা স্টোর মনিটরিংয়ের জন্য উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ও মহানগরের ক্ষেত্রে জেলা প্রশাসক কর্তৃক নির্ধারিত কোনো কর্মকর্তা, সংশ্লিষ্ট মহানগর, জেলা, উপজেলা দুর্নীতিদমন কমিটির সভাপতি-সম্পাদক বা তার মনোনীত প্রতিনিধি ও সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের সমন্বয়ে তিন সদস্যের কমিটি থাকবে।

এ কমিটি প্রতি মাসে অন্তত একবার বৈঠক করে হিসাব-নিকাশ যাচাই ও ক্রয়যোগ্য সামগ্রীর তালিকা প্রণয়নপূর্বক প্রয়োজনীয় অর্থ স্টোর পরিচালনা কমিটির কাছে প্রদান করবে। এ ব্যাপারে সচেতন মানুষদের সাথে কথা বললে তারা জানান, এটি একটি ভালো উদ্যোগ। এভাবে সৎ চর্চার মধ্য দিয়ে শিশুরা আগামী দিনে সৎ মানুষ হিসেবে গড়ে উঠবে। তারা আরও বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সৎ চর্চা করানোর জন্য এবং দুর্নীতি বিরোধী মনোভাব তৈরির জন্য এটি প্রশংসনীয় উদ্যোগ। এ উদ্যোগের ফলে ছাত্র-ছাত্রীদের মাইন্ড ফ্রেস হয়ে উঠবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!