বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

জাতিসংঘের মহাসচিবের সাথে হবিগঞ্জের জুয়েল মিয়ার সৌজন্য সাক্ষাৎ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭

নিউইয়র্ক প্রতিনিধি ॥ গত ২৪ মার্চ বিকেলে জাতিসংঘের সদর দফতরে ‘দাস প্রথা নির্মম শিকারে পরিণত ব্যক্তিদের স্মরণ এবং ট্রান্স-আটলান্টিক দাস ব্যবসা’ (ইন্টারন্যাশনাল ডে অফ রিমেম্ব্রেন্স অফ দ্য ভিকটিমস অফ স্লেভারি এন্ড ট্রান্স-আটলান্টিক স্লেভারি ট্রেড’) শীর্ষক এক অধিবেশন জাতিসংঘের মূল অধিবেশন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট মি: পিটার থমসন।

অধিবেশনে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের স্থায়ী প্রতিনিধি এবং তাদের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন সদস্য রাষ্ট্রের যুব প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বিষয়টির উপর আলোচনায় অংশগ্রহণ করেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুটেরেস, জাতিসংঘে নিয়োজিত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি, ন্যাশনাল মিউজিয়াম অফ আফ্রিকান আমেরিকান এর ডাইরেক্টর ড. লোনি বাঞ্চ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

অধিবেশনে বেশ কিছু সংখ্যক যুব প্রতিনিধিও বক্তব্য রাখেন, যাদের অন্যতম ছিলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি বাংলাদেশী বংশোদ্ভুত তরুণ জুয়েল মিয়া। অধিবেশনে আফ্রিকান দেশগুলোর প্রতিনিধিদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। আলোচনায় অংশ নিয়ে বক্তারা উল্লেখ করেন যে, বিভিন্ন সময়ে দাস ব্যবসায়ীরা দাস সংগ্রহের উৎস হিসেবে প্রধানত আফ্রিকান দেশগুলোকেই বেছে নিয়েছিল এবং দাসদের কঠোর শ্রমে বাধ্য করে নিজেদের সভ্যতা গড়ে তোলে এবং অর্থনৈতিক বিকাশ ঘটায়। দাস ব্যবসার মাধ্যমে শ্বেতাঙ্গ বণিক ও ধনিক শ্রেণী মানবতার চরম অবমাননা করেছিল, যদিও আজ তারা সারা বিশ্বে মানবতা ও মানবাধিকারের সেরা প্রবক্তা হয়ে উঠেছে।

জুয়েল মিয়া তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, দাস ব্যবসা ছিল মানবতার চরম অবমাননা এবং যারা মানুষকে ও মানুষের শ্রমকে বিনা মূল্যে ব্যবসার পণ্যে পরিণত করেছিল ইতিহাসে তারা কলঙ্কিত হিসেবে চিহ্নিত হলেও যারা এই ন্যাক্কারজনক কাজের সাথে কয়েকশ’ বছর পর্যন্ত জড়িত ছিল, তাদের পরবর্তী বংশধররাও জাতিগতভাবে এ অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেনি। তিনি আরো বলেন, বিশ্বে আজো বিভিন্ন ধরনের দাস ব্যবসা বিদ্যমান, যার অবসান ঘটিয়ে সকল মানুষের সমমর্যাদা প্রতিষ্ঠা করতে হবে এবং সেজন্য তিনি জাতিসংঘের প্রতি উদ্যোগ গ্রহণের আহবান জানান। অধিবেশন শেষে অংশগ্রহণকারীরা জাতিসংঘ মহাসচিবের সাথে এক নৈশভোজে যোগ দেন।

উল্লেখ্য, হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার অমৃতা মোল্লা বাড়ীর হাজী দুদা মিয়ার পুত্র জুয়েল মিয়া জাতিসংঘের ইয়ুথ এসেম্বলি এবং যুক্তরাষ্ট্রের ইয়ুথ প্রতিনিধি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!