বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জের ঐতিহাসিক, সুপ্রাচীন ও অলৌকিক ‘ফুলতলী ঝরনা’

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২০ নভেম্বর, ২০১৬

শাহ মনসুর আলী নোমান, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে ফিরে: হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের অন্তর্গত ফুলতলী বাজার সংলগ্ন ঐতিহ্যবাহী, সুপ্রাচীন ‘ফুলতলী ঝরনা’। এ ঝরনা কে নিয়ে এলাকায় অনেক জনশ্রুতি প্রচলিত আছে। সরেজমিনে এ ঝরনা পরিদর্শনকালে সাক্ষাৎ হয় স্থানীয় বাসিন্দা মোঃ আব্দুল্লাহ (৫৮) এর সাথে। তিনি জানান আজ থেকে প্রায় ২/৩ শত বছর পূর্বে স্থানীয় ছয় মৌজার লোকজন, নবীগঞ্জ, বাহুবল ও তৎপার্শ্ববর্তী এলাকার বেশ কয়েকটি ইউনিয়নের অধিবাসীরা বিশুদ্ধ পানির অভাব এ ঝরনা দিয়েই পূরণ করতেন।

unnamed

বিভিন্ন জটির রোগ মুক্তির উদ্দেশ্যে এ ঝরনার পানি পান করলে রোগী আরোগ্য লাভ করতেন। তিনি পূর্বেকার কিছু জনশ্রুতি ও ইতিহাস তুলে ধরে বলেন, স্থানীয় লোকজনের বিবাহ কিংবা যে কোন সামাজিক অনুষ্ঠানেরপূর্বে ঝরনারপাথরের কাছে এসে থালা, বাসন, বাটি, গ্লাস ও চামচ এর সংখ্যা বললে পরদিন উল্লেখিত পরিমাণ স্বর্ণের থালা, বাসন, গ্লাস, বাটি ও চামচ ঝরনায় ভেসে উঠত। আবার অনুষ্ঠান শেষ হবার পর থালা, বাসন, বাটি, গ্লাস ও চামচ পরিষ্কার করে ঝরনার পানিতে রেখে দিলে কিছুক্ষণের মধ্যে তা অদৃশ্য হয়ে যেত। এ রেওয়াজ দীর্ঘদিন যাবৎ এলাকায় প্রচলিত ছিল।

কিন্তু একটি অনুষ্ঠানে স্থানীয় এক আয়া লোভের বশীর্ভূত হয়ে একটি স্বর্ণের বাটি রেখে দেয়, এ ঘটনার পর থেকে ঝরনাতে আর এগুলো ভাসে না। তিনি এ গল্প উনার নানা ও দাদার কাছ থেকে শুনেছেন বলে জানান।
স্থানীয় বাসিন্দা, বাংলাদেশ আওয়ামীলীগ নবীগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও গজনাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদুর রহমান মুকুল জানান, তিনিও এ ধরণের কাহিনী উনার পূর্ব পুরুষদের কাছ থেকে শুনেছেন, তবে এর কোন দালিলিক ভিত্তি আছে বলে উনার জানা নেই।

ঢাকা সিলেট মহাসড়ক নির্মিত হওয়ার অনেক পূর্বে পায়ে হেঁটে ছাত্র-ছাত্রীরা তৎকালীন সময়ে এলাকার একমাত্র দিনারপুর উচ্চ বিদ্যালয়ে যাওয়া আসা করত এবং ঐ ঝরনার পানি পান করে তৃষ্ণা মেটাত। এখনও দেশের বিভিন্ন জেলা থেকে ভ্রমন প্রিয় লোকজন ঐতিহাসিক, সুপ্রাচীন ও অলৌকিক এই ঝরনা দেখার জন্য আসেন। ঢাকা সিলেট মহাসড়ক সংলগ্ন উত্তর পূর্বদিকে এই ঐতিহ্যবাহী ঝরনাটির অবস্থান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!