বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হজ হোক আল্লাহর সন্তুষ্টি অর্জনে চূড়ান্ত যাত্রা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১২ আগস্ট, ২০১৬

islam20160812182800ডেস্ক : আরবী ভাষায় হজ মানে হচ্ছে লক্ষ্য, গন্তব্য বা উদ্দেশ্য। হজের উদ্দেশ্য খুবই পরিষ্কার। হজ হচ্ছে আল্লাহর প্রতি ভালোবাসা এবং নিজেকে সমর্পনের চূড়ান্ত যাত্রা। এর চূড়ান্ত লক্ষ্য হচ্ছে আল্লাহর ঘর কাবায় শারীরিক এবং মানসিকভাবে নিজেকে উপস্থাপন করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।

হজ বিশ্ব মুসলিমের মহাসম্মিলন। যা আল্লাহ কর্তৃক ফরজ ইবাদত। ইচ্ছা করলেই যে কেউ হজ করতে পারবে না। হজের গুরত্ব বুঝতে হবে। থাকতে হবে আর্থিক এবং শারীরিক সক্ষমতা। হজের নির্ধারিত সময়ে বাইতুল্লায় উপস্থিত হয়ে কাজগুলো যথাযথ নিয়মে আদায় করতে হয়। তাইতো হজ শুধু ইবাদতই নয়, এতে রয়েছে আরো গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

শাওয়াল মাসে হজ পালনের উদ্দেশ্যে বিশ্বের লাখ লাখ মুসলমান ব্যাপক প্রস্তুতি শুরু করেন। সারা বিশ্বে ছড়িয়ে থাকা মুসলিমগণ পিছু নেয় কাবা শরীফের। লাখ লাখ মানুষ হাজার হাজার মাইল পথ অতিক্রম করে এসে বাইতুল্লায় উপস্থিত হন। হজে গমণকারীদের লাব্বাইক আওয়াজে মুখরিত হয় চারপাশ। মুসলমানরা অধীর আগ্রহে খুঁজতে থাকেন আল্লাহর পথ।

মিকাতে (ইহরাম বাঁধার স্থান) এসে, যার যার দেশীয় পোশাক পরিহার করে ইহরামের পোশাক পরিধান করেন মুসল্লিরা। সেখানে সবাই একই পোশাকে উপস্থিত হন। এতে করে রাজা-প্রজা, আমির-ওমরাহ, আলিম-ওলামা, সূফি-দরবেশ কারো মধ্যেই কোনো ভেদাভেদ থাকে না। হজ আমাদের ঐক্যের শিক্ষা দেয়।

বিশ্ব মুসলিমের ভ্রাতৃত্বের বন্ধন স্থাপনের সুযোগ তৈরি হয় হজে। সবাই সামিল হন এক কাতারে। হজের শিক্ষা, তাকওয়া নিয়ে বাইতুল্লাহ থেকে আবার মানুষ ফিরে যায় পৃথিবীর নানা প্রান্তরে। হজের সম্মিলন দুনিয়াতে মুসলমানদের জন্য আন্তর্জাতিক সম্মেলনে রূপ লাভ করে।

ইবনে আল জাওযি একটি সত্য ঘটনার বর্ণনা করেছিলেন। সেখানে বলা হয়েছিল বহু বছর আগে এক কাফেলা দলের সঙ্গে হজে যাচ্ছিলেন এক অন্ধ নারী। পুরো যাত্রায় সে শুধু বলতে থাকলো আমরা কি আমাদের প্রভুর ঘরে চলে এসেছি? তাকে জানানো হতো যে তারা এখনো আসেনি। এভাবে হজ যাত্রাকালে বহুবার তিনি এ প্রশ্ন করেন। এরপর যখন মক্কার কাছাকাছি আসলেন তখন তাকে জানানো হলো যে তারা আল্লাহর ঘরের প্রায় কাছাকাছি চলে এসেছেন। এরপর তারা মসজিদ আল হারামে পৌঁছান।

এরপর ওই অন্ধ নারী কাবায় পৌঁছান। সেখানে বায়তু রাব্বি বলতে বলতে অঝোরে কাঁদতে থাকেন তিনি। আল্লাহর অশেষ রহমতে আল্লাহর পবিত্র ঘরেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওই নারী।

ওই নারী অন্ধ ছিলেন। কিন্তু তিনি হৃদয় থেকে আল্লাহর প্রতি ভালোবাসা জ্ঞাপন করেছিলেন আর কাবায় পৌঁছানোর পর চোখে না দেখতে পেলেও আল্লাহর ঘরে পৌঁছানোর পর তিনি এর মর্ম বুঝতে পেরে অঝোরে কেঁদেছিলেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য মন থেকেই আল্লাহকে চাইতে হবে। লোক দেখানো কোনো কিছুই আল্লাহ গ্রহণ করেন না। হজের উদ্দেশ্যও আল্লাহর সন্তুষ্টির জন্যই হতে হবে। মানুষকে দেখানোর জন্য হজ করলে আল্লাহ তা কখনোই গ্রহণ করবেন না।

পুরো হজের প্রকিয়া বেশ কঠিন। পুরো প্রক্রিয়াতেই নিজের মনকে আল্লাহর উদ্দেশ্যে সপে দিতে হবে। এটাই জীবনের সবচেয়ে মহৎ এবং মধুর অভিজ্ঞতা। আর এজন্য প্রস্তুত হতে হবে, সতর্ক হতে হবে এবং মনোযোগী হতে হবে।

মক্কায় ভ্রমণ একজন মুসলমানের জন্য সর্বোপরি এক অন্যতম অভিজ্ঞতা। কেননা মক্কার চেয়ে এত আশীর্বাদ, এত সৌন্দর্য, এত পবিত্র আর এত মর্যাদাপূর্ণ স্থান পৃথিবীর আর কোথাও নেই। মক্কার প্রতিটি কোনায় কোনায় আল্লাহর রহমত আর পবিত্রতা বিরাজ করছে। আপনি মক্কাকে যত গভীরভাবে সম্মান করবেন ঠিক ততটাই আল্লাহর সান্নিধ্য অর্জন করতে পারবেন।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি হচ্ছে হজ। যাদের সামর্থ্য রয়েছে তাদের অবশ্যই হজ পালন করা উচিত। আল্লাহ আমাদের সবার মন এবং দেহকে তার ঘরে তাওয়াফ করার তওফিক দান করুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!