মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জ গ্যাস ফিল্ডের দৃষ্টিনন্দন ফ্রুটস ভ্যালি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৯ জুলাই, ২০১৬

VALLYনিজস্ব প্রতিবেদক : হবিগঞ্জ গ্যাস ফিল্ডের কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের একান্ত প্রয়াসে গড়ে তুলেছেন এক অনন্য ফলের বাগান। গ্যাসফিল্ডের ভেতরে উঁচু টিলার চূড়ায় অপূর্ব ফলের বাগানটি আকৃষ্ট করবে যেকোনো দর্শনার্থীকে। সরকারের আলাদা কোনো অনুদান ছাড়াই গ্যাস ফিল্ডের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক প্রচেষ্টায় এখানে শোভা পাচ্ছে ২০০ প্রজাতির দেশি-বিদেশি ফলের সহস্রাধিক গাছ। কৃত্রিম পাহাড়, ঝরনা, লেক ও ঔষধি গাছের বাগান রয়েছে ফ্রুটস ভ্যালির পূর্ব পাশে। বাম পাশে ফোয়ারার লেকে রয়েছে শাপলা। টিলার তলদেশে বড় সাইনবোর্ডে দেওয়া আছে ফ্রুটস ভ্যালির বৃক্ষ তালিকা। টিলার গায়ে বাঁধানো পাকা সিঁড়ি বেয়ে টিলার উপরে ওঠার সময় থেকেই চোখে পড়ে গাছের গায়ে গায়ে লেখা বৃক্ষরোপণ সংক্রান্ত বাণী। প্রতিটি গাছের গায়েই হয় খনার বচন, নয় হাদিস কিংবা গুণীজনের বৃক্ষসংক্রান্ত বাণী বাঁধানো।

‘রাজা যাবে মাগনে/ যদি বর্ষে অগ্রাহয়ণে’, ‘ধন্য রাজা পূর্ণ দেশ/ যদি বর্ষে মাঘের শেষ’- এরকম খনার বচন শত শত গাছের গায়ে শোভা পাচ্ছে। ‘যদি কোনো ব্যক্তি কোনো গাছ বা শষ্য রোপন করে, সেই গাছের ফল বা শষ্য যদি কোনো মানুষ বা পশু-পাখি খায় তবে তা ছদকা হিসেবে গণ্য হয়’- বৃক্ষরোপণ সংক্রান্ত এরকম সুন্দর হাদিসও দেখা যাচ্ছে গাছের কাণ্ডে কাণ্ডে।

beli

শুধু বাণী নয়, কোন গাছটি কে কবে রোপণ করেছিলেন দিন-তারিখ ও নামের তথ্যও দেওয়া আছে ফ্রুটস ভ্যালির গাছে গাছে। ভ্যালিতে একটি শ্বেতচন্দন রোপণ করেছেন কথাসাহিত্যিক ও কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন। একটি লটকন গাছ রোপণ করেছেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ। হবিগঞ্জ গ্যাস ফিল্ডের সাবেক ও বর্তমান ব্যবস্থাপকরাসহ অন্যান্য কর্মকর্তারা যেসব গাছ রোপণ করেছেন সেই তথ্য দেওয়া আছে গাছগুলোতে।

কেবল গাছের সৌন্দর্য নয়, ভ্যালির ভেতর পালন করা হচ্ছে দেশি-বিদেশি পশু-পাখিও। টারকি মুরগী দর্শনার্থী দেখলে এমনভাবে পেখম মেলে দৌড়ে আসে মনে হবে ঠোকর দেবে বুঝি। পাখির খাঁচায় রয়েছে দেশি-বিদেশি কবুতর, খরগোশ, বেজি, চীনা হাঁস, তিতির ও মোরগ।

গ্যাস ফিল্ডের নিরাপত্তা কর্মকর্তা সারওয়ার আলম জানান, ২০০৫ সালে গ্যাস ফিল্ডের কর্মকর্তা-কর্মচারীরা এই ফলের বাগান স্থাপনের উদ্যোগ নেন। গ্যাস ফিল্ডের আওতাধীন অব্যবহৃত টিলার প্রায় ৭ একর এলাকা জুড়ে তৈরি করা হয়েছে এই ফ্রুটস ভ্যালি। বাগানের গাছের পরিচর্যা ও পশু-পাখির যত্নেন ব্যাপারে কর্মকর্তা-কর্মচারীরা অত্যন্ত আন্তরিক বলেও জানান তিনি।

ফ্রুটস ভ্যালির অবস্থান:
হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলাধীন শাহাজীবাজার এলাকায় উঁচু টিলার চূড়ায় মনোরম প্রাকৃতিক পরিবেশে স্থাপিত ফ্রুটস ভ্যালি। ভ্যালিটি হবিগঞ্জ গ্যাস ফিল্ডের মালিকানাধীন। গ্যাস ফিল্ড সংবেদনশীল প্রতিষ্ঠান হওয়ায় নিরাপত্তার কারণে ফ্রুটস ভ্যালি সবার জন্য খুলে দেয়নি কর্তৃপক্ষ। এখানে ঘুরতে হলে আগাম অনুমতি নিতে হবে দর্শণার্থীদের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!