বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঘোষনার ১৯ বছর পর ঐতিহ্যবাহী নবীগঞ্জের জে.কে হাই স্কুল সরকারী হলো ॥ উল্লাসিত নবীগঞ্জবাসী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬

789এটিএম সালাম, নবীগঞ্জ থেকে : নবীগঞ্জের শত বছরের ঐতিহ্যবাহী যোগল-কিশোর মডেল উচ্চ বিদ্যালয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দেয়া প্রতিশ্রুতির ১৯ বছর পর সরকারীকরণ করা হয়েছে। ১৯১৬ সালে নবীগঞ্জ উপজেলার সদও ইউনিয়নের আদিত্যপুর গ্রামের প্রকাশ চন্দ্র দে ও দশরত চন্দ্র দে নামের দু’ সহোদর নবীগঞ্জে যোগল-কিশোর নামে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেন। বিদ্যালয়ের প্রতিষ্টাতা প্রধান শিক্ষক ছিলেন ধীরেন্দ্র নাথ গুহ এবং বর্তমানে ১৮তম প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন মোঃ আব্দুস ছালাম। হাটিহাটি পা পা করে ঐতিহ্যবাহী এই বিদ্যাপিট’টি চলতি ২০১৬ সালে শত বছর পূর্ন হয়। নবীগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে রাজাবাদ পয়েন্ট এবং থানার মধ্যবর্তী স্থানে অবস্থিত এই বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই অত্যান্ত সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে। ৬ একর ৫৪ শতক জমির উপর প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে বর্তমানে ১ হাজার ৪ শত ছাত্র-ছাত্রী ও স্থায়ী ১৫জনসহ ২২ জন শিক্ষক রয়েছে। বিদ্যালয়ের ২টি দ্বিতল ভবনসহ ৬টি ভবন রয়েছে। বিদ্যালয়ের পাশেই রয়েছে সবার জন্য উন্মুক্ত একটি বিশাল খেলার মাঠ। রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি পালনসহ শহর এলাকার বিনোদনের চাহিদা পূরণ করছে ওই বিদ্যালয়ের মাঠ’টি। মাঠের পাশেই জীর্ণশীর্ণ দাঁড়িয়ে রয়েছে অসম্পন্ন একটি ছাত্রাবাস ভবন। এই বিদ্যায়টি সরকারী করণের জন্য দীর্ঘদিন ধরেই মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীরা। ১৯৯৭ইং সালে তৎকালীন বিরোধী দলের নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত স্কুল মাঠে বিশাল এক সমাবেশে স্থানীয়দেও দাবীর প্রেক্ষিতে তিনি ক্ষমতায় গেলে জে কে হাইস্কুল’টিকে সরকারী করনের প্রতিশ্রুতি দেন। দীর্ঘদিন পর হলেও তার সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে। গত ১৩ জুলাই সহকারী পরিচালক (মাধ্যমিক-১) সাখায়েত হোসেন বিশ্বাস স্বাক্ষরিত এক পত্রে ( স্মারক নং-৩৭০২০০০০১০৬৪৯০০২১৫৯৭৬) দেশের ৭৯টি স্কুলের মধ্যে নবীগঞ্জ জে কে হাইস্কুল’টি জাতীয় করণের ঘোষনা দেন। অবশ্য এরআগে বর্তমান সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনওসহ অনেকের আপ্রাণপ্রচেষ্টা রয়েছে বলে স্কুল কর্তৃপক্ষ দাবী করেছেন। এদিকে শত বছরের ঐতিহ্যবাহী উক্ত বিদ্যালয়কে সরকারী করণের ঘোষনায় প্রাক্তন ও বর্তমান ছাত্র-শিক্ষক ও নবীগঞ্জ বাসীর মধ্যে উৎসাহ, উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

বিভিন্ন সূত্রে প্রকাশ, ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের আশ্রয়স্থল হিসেবেও ব্যবহৃত হয় এই বিদ্যালয়টি। অতঃপর ২০০৯ইং সালে আদর্শ মডেল স্কুল হিসেবে স্বীকৃতি পায়। নবীগঞ্জ উপজেলায় প্রথম প্রতিষ্ঠিত প্রাচীন ওই বিদ্যালয়ে লেখা পড়া করে নবীগঞ্জের এসএসসি উত্তীর্ণ অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে ও প্রবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এই বিদ্যালয়েরই প্রাক্তন শিক্ষার্থী মো. আব্দুস সালাম বর্তমানে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন। ১৯১৬ সালে প্রতিষ্ঠার পর ১৯৮৪ সালের ১লা জানুয়ারি এমপিওভুক্ত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায় এই বিদ্যালয়’টি।

শিক্ষার আলো ছড়াতে বর্তমান সদর ইউপির আদিত্যপুর গ্রামের দুই সহোদর যোগল ও কিশোরের উদ্যোগে ৬ একর ৫৪ শতাংশ ভূমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। ২০১৬ সালে নির্বাচিত হয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী। ১৯২০ সাল থেকেই এসএসসি চালু রয়েছে। বিদ্যালয়ে প্রাকৃতিক সৌন্দর্য আর বৃক্ষ পরিবেষ্টিত পরিচ্ছন্ন পরিবেশ ছাড়াও রয়েছে বড় একটি খেলার মাঠ থাকলেও নেই খেলার সামগ্রী। দুটি ভবনের ১৪ টি কক্ষে ক্লাস চালু। তবে নামে মাত্র একটি পাঠাগার বিদ্যমান থাকলেও নেই কোন কক্ষ বা উপকরণ। পাঠাগারে প্রয়োজনীয় বই সরবরাহের ব্যবস্থা নেই।

এদিকে, ১৯১৬ সালে প্রতিষ্ঠিত হয় এই বিদ্যালয়টি চলতি ২০১৬ সালে শত বছরে পা রাখে। এমনকি অনাড়ম্ভর আয়োজনে শত বছর পূর্তি উদযাপনের জন্য প্রায় ১ বছর আগেই শত বছর পূর্তি উদযাপন কমিটিও গঠন করা হয়। একাধিক মিটিং করেন কমিটির সদস্যরা। যদিও কয়েক মাস ধরে এ কমিটির কোন কার্যক্রম লক্ষ্য করা যাচ্ছে না। তবে আগামী অক্টোবর বা নভেম্বর মাসেই শত বছর পূর্তি উদযাপন করা হবে বলে জানালেন ওই কমিটির এক সদস্য। জমকালো আয়োজনের মধ্য দিয়ে শত বছর পূর্তি উদযাপন করার জন্য নানা প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান তিনি। অপর দিকে, জে কে হাইস্কুলকে সরকারীকরণের ঘোষনার বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস ছালাম জানান, এই ঐতিহ্যবাহী স্কুলটি বর্তমান ম্যানেজিং কমিটির সদস্যদের সুযোগ্য নেতৃত্ব ও অক্রান্ত পরিশ্রমে সুন্দর ও সুশৃংখল ভাবে পরিচালিত হচ্ছে। মাননীয় সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু, জেলা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মাসুম বিল্লাহসহ যারা স্কুলটিকে সরকারী করণে সাহায্য সহযোগিতা করেছেন তাদের প্রতি স্কুলের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ’কে বিদ্যালয় ও নবীগঞ্জবাসীর পক্ষ থেকেই প্রাণঢালা অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন ওই প্রধান শিক্ষক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!