মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটের গ্রীনল্যান্ড পার্ক, রেমা-কালেঙ্গা জাতীয় উদ্যান ভ্রমন পিপাসুদের বরণে প্রস্তুত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৫ জুলাই, ২০১৬

৬৩খন্দকার আলাউদ্দিন, চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে ॥ ঈদের ছুটিতে ভ্রমন পিপাসুদের বরণে প্রস্তুত রয়েছে পর্যটন সম্ভাবনাময় চুনারুঘাটের গ্রীনল্যান্ড পার্ক সাতছড়ি জাতীয় উদ্যান ও রেমা-কালেঙ্গা অভয়ারণ্যসহ নানা বিনোদন কেন্দ্র। প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সাতছড়ি জাতীয় উদ্যান ও রেমা কালেঙ্গা অভয়ারন্যে পর্যটকদের আকর্ষণে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তার জন্য আনসার সদস্য ও ভলান্টিয়ার নিয়োগ দেওয়া হয়েছে।

 

১

নিয়োজিত থাকবে পর্যটন পুলিশ সদস্যও। থাকবে বিজিবি’র টহল দল। সাতটি ছড়ার সম্বনয়ে গঠিত সাতছড়ির সৌন্দর্য্য উপভোগ করতে এবার বৃষ্টি না থাকলে পর্যটকের সংখ্যা বাড়বে বলে ধারনা করছেন আয়োজকরা। জানা গেছে,চুনারুঘাট উপজেলার রানীগাও ইউনিয়নের নতুন রূপে পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলা হয়েছে। এখানে রয়েছে ঝুলন্ত ব্রীজ, লেক, সুটিং স্পট, পিকনিং স্পট, রেস্ট হাইজ, মিনি চিরিয়াখানা, নাগদোলা ও মনোরম প্রাকৃতিক প্ররিবেশ। অল্প দিনের মধ্যে আসতেছে আসতে সেভেন কার্লার চা। গ্রীনল্যান্ড পার্ক আগত পর্যটকদের পরিবেশ দেখ মনোমুগ্ধ করে তোলে। গ্রীনল্যান্ড পার্কের ম্যানেজিং ডিরেক্টর শিফন খান জানান,আমারে পার্কে পর্যটকদের জন্য আমরা অনেক ধরনে পদক্ষেপ গ্রহণ করে থাকি। আমাদের ভলান্টিয়া পর্যটকদের যেকোন সমস্যায় সম সময় নিয়োজিত রয়েছেন।

 

৭৮

তাদের নিরাপত্তার জন্য পুলিশসহ আমাদের সদস্য নিয়োজিত রয়েছেন। ইতিমধ্যে আমরা গ্রীনল্যান্ড পার্ক সিলেট বিভাগসহ সরা দেশের মানুষ কাছে পরিচিত লাভ করেছে। প্রতিদিনই দেশে বিভিন্ন প্রান্ত থেতে পর্যটক বেড়াতে আসেন। কিভাবে আসবেন-ঢাকা, সিলেট অথবা হবিগঞ্জ থেকে চলে আসুন শায়েস্তাগঞ্জে মুক্তিযোদ্ধা চত্ত্বরে। ঢাকা থেকে ১৬৮কিলোমিটার দূরে শায়েস্তাগঞ্জ আসতে পারেন বাসে অথবা ট্রেনে। এরপর শায়েস্তাগঞ্জ থেকে ১২ কিলোমিটার দূর চুনারুঘাট যেতে হবে মাইক্রো অথবা সিএনজি ভাড়া নিয়ে। চুনারুঘাট থেকে ৬ কিলোমিটার দূরে রানীগাঁও গ্রীনল্যান্ডে তখন পৌঁছে যাবেন সহজেই। খাওয়াদাওয়ার ব্যবস্থা- পিকনিকে আসলে বা ঘুরতে আসলে আপনি নিজে খাবার নিয়ে আসতে পারেন। আর যদি এসব ঝামেলায় নাহ যেতে চান তাহলে কর্তৃপক্ষকে আগে থেকেই জানিয়ে রাখতে হবে খাওয়াদাওয়ার ব্যবস্থা করার কথা।

 

সেক্ষেত্রে কিছু টাকা খরচ করতে হবে আপনাকে। নিরাপত্তা ব্যবস্থা- গ্রীনল্যান্ডের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এছাড়াও আপনি চাইলে পুলিশ প্রহরাও নিতে পারেন। স্পট খরচ-স্পটের ও নিরাপত্তা পরিষ্কার সংশ্লিষ্ট কাজে আপনাকে কিছু অর্থ খরচ করতে হবে।

৮৫৪

গ্রীনল্যান্ডে যেতে চাইলে আগেই স্পট বুক করে নিন। আমাদের পার্কে প্রবেশ ফ্রি ৪০টাকা করে নেয়া হয়। এছাড়াও পরিবেশ বান্ধব পর্যটন ব্যবস্থাপনায় আগত পর্যটকদের জন্য টুরিষ্ট স্ধসঢ়;প, বসার বেঞ্চ, ট্রেইল সংস্কার, দোলনা, বিলবোর্ড, পানি ও টয়লেট নতুন সংযোজন করা হয়েছে।

 

এদিকে সাতছড়িতে ফরেষ্ট গেষ্ট হাউজ, স্টুডেন্ট ডরমিটরি, ইন্টার পিটিশন সেন্টার ও ইকো-কটেজগুলো ঝাড়মোছ করা হয়েছে। এবারই প্রথম পর্যটকদের জন্য রয়েছে ওয়াচ টাওয়ার ও ব্রীজ। পর্যটকদের সুবিধার্থেমেইন গেইটের সামণে রাখা হয়েছে টিকেট কাউন্টার। এখানে প্রাপ্ত বয়স্ক ২০ টাকা, অপ্রাপ্ত/ছাত্র ১০টাকা ও পার্কিং ২৫ টাকা এবং পিকনিক স্পট ব্যবহারের জন্য প্রতিজন ১০ টকা জমা দিয়ে টিকেট কিনতে হয়। উদ্যানে বেড়ানোর জন্য রয়েছে দক্ষ ইকো গাইড। বাড়ানো হয়েছে জনবল। পর্যটকদের নিরাপত্তার জন্য ঈদের দিন থেকে পরবর্তী ৫দিনের জন্য নিয়োগ দেওয়া হয়েছে ১৫ জন আনসার সদস্য। তাদের পাশাপাশি পর্যটন সহায়ক পুলিশ, বিজিবি টহল এবং ভলান্টিয়ারতো রয়েছেই। চুরি ছিনতাই রোধে পার্কে এবারও তাকবে মোবাইল টিম।

 

অভয়ারণ্য ও সাতছড়ি তারা ঈদের দিন থেকে পার্ক এলাকায় টহল দিবে। এ ব্যাপারে সাতছড়ি পার্কের ঈদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবুল কালাম আজাদ জানান, আমরা পর্যটকদের কথা চিন্তা করেই নানা ফ্যাসিলিটি বাড়ানোসহ তাদের নিরাপত্তার জন্য সকল ব্যবস্থা সম্পন্ন করেছি। নিরাপত্তার জন্য মোবাইল টিম ও বিজিবি এবং পুলিশের আলাদা মোবাইল টিম রয়েছে। তিনি এ জন্য সকলের সহযোগিতা কামনা করেন। সাতছড়ি জাতীয় উদ্যানে ১৯৭ প্রকৃতির জীব বৈচিত্রের রয়েছে ভরপুর। ১৯০ প্রজাতীর গাছপালার মধ্যে রয়েছে জাম, সেগুন, কড়ই, জারুল, বহেরা, হরতকি, পাম, গর্জন, চাপালিশ ইত্যাদি।

 

১৪৯ প্রজাতির পাখির মধ্যে রয়েছে ধনেশ, ময়ুর, বনমুরগ, ময়না, টিয়া, শালিক,মাছরাংগা ইত্যাদি। ১৮ প্রজাতির সরীসৃপ, ২৪ প্রজাতির স্থন্যপায়ী, ৬ প্রজাতির উভচর প্রাণী। এদের মধ্যে বানর, হনুমান, চশমা বানর, বনবিরাল, মেছোবাঘ ইত্যাদি। এছাড়াও রয়েছে ত্রিপুড়া সম্প্রদায়ের ২৪-২৫ টি আদিবাসী পরিবার। আদিবাসী লোকেরা তাদের নিজের সং¯ৃ‹তি রক্ষায় কাপড় বূনন ও পার্শ্ববর্তী চা বাগানে কাজ করে তাদের জীবন জীবিকা চালাচ্ছে। এদিকে উপজেলার রেমা কালেঙ্গা অভয়ারণ্যেও পর্যটকদের নিরাপত্তা এবং সুবিধা বাড়ানো হয়েছে। এর বাইরে উপজেলার ২৪টি চা বাগান, গ্রীনল্যান্ড পার্ক,আদিবাসী পল্লী ও সীমান্ত এলাকায়ও পর্যটকদের উপচেপড়া ভীড় জমে উঠবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!