শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

কিবরিয়া হত্যার বিচার দাবিতে হার্ভার্ড স্কোয়ারে আসমা কিবরিয়া

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৬ ডিসেম্বর, ২০১৪
8154নিউইয়র্ক থেকে : সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যার বিচারের দাবিতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কামব্রিজের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কোয়ারে দাঁড়িয়ে বিক্ষোভ করেছেন তাঁর স্ত্রী আসমা কিবরিয়া। দীর্ঘ ৯ বছরেও বিচার সম্পন্ন না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তিনি। একই সাথে তিনি কিবরিয়া হত্যাকাণ্ডের বিচার আদৌ হবে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেন।

সম্প্রতি নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত যুদ্ধাপরাধীদের বিচার ও দ্রুত শাস্তি কার্যকরের দাবিতে এক বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছিলেন আসমা কিবরিয়া। বোষ্টনে মেয়ের কাছে বেড়াতে এসে তিনি উক্ত বিক্ষোভে অংশ নিয়ে তাঁর স্বামী হত্যার বিচার দাবি করেন।

হার্ভার্ড স্কোয়ারে দাঁড়িয়ে তিনি বলেন, বর্তমান সরকারের আমলে যদি কিবরিয়া হত্যার বিচার সম্পন্ন করা সম্ভব না হয়, ভবিষ্যতে আর কখনই তা সম্ভব হবে না। তিনি বলেন শেখ হাসিনা ক্ষমতায় আসার পরেই তাঁর বাবার হত্যার বিচার যদি দ্রুত সম্পন্ন করতে পারে তাহলে কিবরিয়া হত্যার বিচারের বেলায় এত গড়িমসি কেন? কি কারণে আজও অভিযোগপত্র দাখিলে তালহাবানা করা হচ্ছে?

বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ঢাকা নেওয়ার পথে তার মৃত্যু হয়। হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মজিদ খান ওই রাতেই হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন। প্রথমে সিআইডির এএসপি মুন্সি আতিকুর রহমান মামলাটি তদন্ত করে ১০ জনের বিরুদ্ধে ওই বছরের ২০ মার্চ অভিযোগপত্র দাখিল করেন।

কয়েকজন আসামির নাম-ঠিকানা ভুল থাকায় সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার অভিযোগপত্র ফেরত দিয়েছে আদালত। এ মামলার তদন্ত কর্মকর্তা সিলেট অঞ্চলের সহকারী পুলিশ সুপার মেহেরুন নেছা পারুলকে আগামী ২১ ডিসেম্বর নতুন করে সম্পূরক অভিযোগপত্র দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার মামলার নির্ধারিত দিনে ভুলের বিষয়টি জানিয়ে তদন্ত কর্মকর্তা তা সংশোধনের জন্য আদালতের কাছে সময় চান। শুনানি শেষে হবিগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম রোকেয়া আক্তার অভিযোগপত্র ফেরত দিয়ে সম্পূরক অভিযোগপত্র দাখিলের নতুন তারিখ ঠিক করে দেন। সম্পূরক অভিযোগপত্রে নতুন যে ১১ জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী ও সিলেট সিি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও রয়েছেন। তৃতীয় দফায় তদন্ত শেষে মেহেরুন্নেছা পারুল গত ১৩ নভেম্বর এই ১১জনসহ মোট ৩৫ জনকে আসামি করে হবিগঞ্জের আদালতে এই অভিযোগপত্র দাখিল করেন।

এর আগে দুইবার দেওয়া অভিযোগপত্রে বিএনপি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও হুজি নেতা মুফতি আব্দুল হান্নানের নামও এসেছে। এরপর মামলার বাদী আবদুল মজিদ খান ২০০৬ সালের ৩ মে সিলেট দ্রুত বিচার আদালতে নারাজি আবেদন করলে আদালত তা খারিজ করে। এরপর ১৪ মে তিনি হাই কোর্টে আপিল করেন। এরপর ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের সময় মামলার অধিকতর তদন্ত শুরু হয়, যার দায়িত্ব দেওয়া হয় সিআইডির সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলামকে। তিনি ২০১১ সালের ২০ জুন আরও ১৪ জনকে আসামি করে অভিযোগপত্র দাখিল করেন। কিন্তু এরপর আবার ২০১১ সালের ২৮ জুন কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া অভিযোগপত্রে হবিগঞ্জের বিচারিক আদালতে নারাজি আবেদন করেন। ২০১২ সালের ৫ জানুয়ারি নারাজি আবেদন গ্রহণ করেন সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক। এরপর তৃতীয়বারের মতো অধিকতর তদন্তের দায়িত্ব পান সিআইডির এএসপি মেহেরুন নেছা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!