বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদি রাজপরিবারে বিদ্রোহের আশঙ্কা !

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৫ অক্টোবর, ২০১৫

Saudi+King+Salman-1অনলাইন ডেস্ক  : সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ ইবনে সৌদের জীবিত ১২ সন্তানের মধ্যে ১১ জনই দেশটির বর্তমান বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে ক্ষমতায় চান না। ৭৯ বছরের সালমানের পরিবর্তে তাঁর ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজকে সিংহাসনে বসাতে চাচ্ছেন তাঁরা। ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্ট এক সৌদি যুবরাজের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই যুবরাজ জানান, দেশটির শক্তিশালী ওলামা সম্প্রদায়ের বেশির ভাগ সদস্য সালমানের অপসারণ চান। অভ্যুত্থানের মাধ্যমে তাঁরা সালমানকে সরিয়ে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন আবদুল আজিজকে বসাতে চান। আহমেদ বাদশাহ সালমানের চেয়ে সাত বছরের ছোট। তবে ওলামা সমাজের অন্তত ৭৫ শতাংশের সমর্থন আহমেদের প্রতি রয়েছে।

সৎভাই বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুর পর চলতি বছরের ২৩ জানুয়ারি ক্ষমতায় বসেন সালমান। তখন থেকেই সালমানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে রাজপরিবারের সদস্যরা।

ইনডিপেনডেন্টকে যিনি রাজপরিবারের বিদ্রোহের খবর দিয়েছেন, সেই যুবরাজই সৌদি নেতৃত্বে পরিবর্তন আনার আহ্বান জানিয়ে পরিবারের প্রভাবশালী সদস্যদের কাছে চিঠি লিখেছেন।

বিদ্রোহী যুবরাজ বলেন, এরই মধ্যে রাজপরিবারের মধ্যে ক্ষোভ দানা বেঁধে উঠছে। এ অবস্থায় বাদশাহ সালমানের কাছে দুটি পথ খোলা আছে। হয় আহমেদকে ক্রাউন প্রিন্স ঘোষণা করে তিনি ক্ষমতা হস্তান্তর করে দেশ ছেড়ে চলে যেতে পারেন। সৌদি ক্রাউন প্রিন্সদেরকে চাইলেই পূর্ণ ক্ষমতা দেওয়া যায়। আর আহমেদ ক্রাউন প্রিন্স হলে তেল, অর্থনীতি, সমরাস্ত্র, অভ্যন্তরীণ, গোয়েন্দা বিভাগসহ সব কিছুই দেখভালের সুযোগ পাবেন। এতে দেশে-বিদেশ সবার কাছে সম্মানীয় হয়ে থাকবেন।

আর তা না হয় প্রিন্স আহমেদকে যুবরাজ হিসেবে নিয়োগ দেওয়া হবে এবং সৌদি আরবের অর্থনীতি থেকে সশস্ত্র বাহিনী পর্যন্ত সবই নিয়ন্ত্রণ করবেন তিনি।

যুবরাজ ১৯৪৬ সালে বাদশাহ সৌদের বিরুদ্ধে রাজপরিবারের অধিকাংশ সদস্য ও ওলামা সম্প্রদায়ের অবস্থানের কথা মনে করিয়ে দেন। সেই সময় বিরুদ্ধ পরিস্থিতিতে বাধ্য হয়ে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হয়েছিল তাঁকে। ওই যুবরাজ জানান, শিগগিরই এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলছে।

ইনডিপেনডেন্ট জানিয়েছে, ৭২ বছর বয়সী আহমেদ সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর। তিনি পাহাড়, সমুদ্র ও তায়েফ (মক্কার দর্শনীয় স্থান) পছন্দ করেন। অন্য যুবরাজদের মতো তিনি ইংরেজিতে অদক্ষ নন।

নিয়মিত বিশ্ব সংবাদে চোখ রাখেন। আর গোটা বিশ্বের খোঁজখবর রাখেন বলে তিনিই সৌদি আরবের যোগ্য উত্তরসূরি বলে মনে করেন ওলামারা।

ইনডিপেনডেন্টে প্রকাশিত সেই সংবাদে বলা হয়, যুবরাজদের ক্ষোভের সংবাদটির সত্যতা যাচাই করতে গিয়ে ব্রিটেনের সৌদি দূতাবাসে যোগাযোগ করলে তারা এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

এদিকে বিশ্লেষকদের দাবি, সৌদি রাজপরিবারের বিদ্রোহের ঘটনা ছড়িয়ে পড়লে সেটি দেশটির সশস্ত্র গোষ্ঠীকে অরাজকতা সৃষ্টির সুযোগ করে দেবে। বিশেষ করে সশস্ত্র আরব বেদুইনদের নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়তে পারে। ইনডিপেনডেন্টকে সেই যুবরাজও একই আশঙ্কার কথা জানান। তাঁর প্রত্যাশা, সালমান ক্ষমতা হস্তান্তর করে অভ্যন্তরীণ কোন্দলকে রক্তক্ষয়ী হতে দেবেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!