সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

জনবল সংকটে চিকিৎসা সেবা ব্যাহত নূরপুর ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে

সৈয়দ হাবিবুর রহমান ডিউক :
  • আপডেট টাইম :: বুধবার, ৩১ জুলাই, ২০২৪

সৈয়দ হাবিবুর রহমান ডিউক:

শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ইউনিয়নে পরিবার কল্যাণ কেন্দ্র ৪৫ শতাংশ জায়গা নিয়ে ঢাকা সিলেট মহাসড়কের পাশে সুরাবইয়ে অবস্থিত। বিগত কয়েকবছর ধরে জনবল সংকটের কারণে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অত্র এলাকার সাধারণ মানুষ।

এ কল্যাণ কেন্দ্রে একজন নাইট গার্ড, একজন আয়া, একজন পরিবার কল্যান কেন্দ্র পরিদর্শক ও একজন উপসহকারী মেডিকেল অফিসার রয়েছেন, তবে এখানে মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট ও পরিবার কল্যান পরিদর্শিকা নেই। পরিবার কল্যাণ পরিদর্শিকা না থাকায় এ কেন্দ্রে কোন ধরনের নরমাল ডেলিভারি হয়না, ফলে এ এলাকার মানুষকে যেতে হচ্ছে সদর হাসপাতালে কিংবা প্রাইভেট ক্লিনিকগুলাতে।
সরেজমিনে গিয়ে জানা যায়, প্রতিমাসে গড়ে ২৫০-৩০০ জন রোগী এখানে ঔষধ কিংবা সাধারণ সেবা নিতে আসেন যাদের তালিকা লিপিবদ্ধ করে রাখা হয়।

এ হাসপাতালের জন্য বরাদ্দকৃত ২১ ধরনের ডিডিস্কিট কে আইটি ঔষধ আসে, যা প্রতি মাসের ১৫-১৬ দিনেই শেষ হয়ে যায়।ফলে মাসের শেষের দিকে আসা রোগীদেরকে ঔষধ না নিয়েই ফিরে যেতে হয়।
এছাড়াও গত কয়েকমাস যাবত খাবার ভরি ও গর্ভনিরোধক ইনজেকশন আসা বন্ধ রয়েছে, এসেবা থেকেও বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। এই কেন্দ্রে প্রতি মাসের প্রথম রবিবারে ইপি আই সম্প্রসারিত টিকাদান কর্মসূচি পালিত হয়, লোকবল কম থাকায় তখন অনেক ঝামেলা পোহাতে হয় রোগীদের।

সেবা নিতে আসা সুরাবই গ্রামের দিনা রহমান জানান, আমি প্রতি মাসে একবার এখানে ডাক্তার দেখাতে আসি, সাধারণ মেডিসিন, আয়রণ, গ্যাসের ঔষধ এখান থেকে বিনামূল্যে পাই, তবে অনেকদিন প্রয়োজনীয় ঔষধ না নিয়েই ফিরে যেতে হয়।

এমন বাস্তবতায় কথা হয় উপসহকারী মেডিকেল অফিসার বিঞ্চুপদ রায়ের সাথে তিনি জানান, আমাকে প্রতি মংগলবারে স্বাস্থ্য শিক্ষা কর্মসূচির কাজে বিভিন্ন স্কুলে ভিজিট করতে হয়।
আমার একজন পরিবার কল্যান পরিদর্শকা খুবই প্রয়োজন, এখানে নারীরাই বেশি সেবা নিতে আসেন, পরিদর্শিকা থাকলে এখানে নরমাল ডেলিভারি কার্যক্রম ও চালিয়ে নেয়া যেত পাশাপাশি নারীদের সুস্বাস্থ্য রক্ষায় পরিদর্শকা বাড়িতে গিয়েও সেবা দিয়ে আসতে পারতেন। এছাড়াও অত্র এলাকা শিল্পাঞ্চল হয়ে উঠায় স্থানীয় লোকজন ছাড়াও বাহিরের অনেকেই সেবা নিতে আসেন, তাদেরকে ও বাধ্য হয়ে সেবা দিতে হয়, লোকবল সংকট আর ঔষধ সংকটের কারণে শতভাগ সেবা আমরা দিতে পারছিনা।

অন্যদিকে, ঢাকা সিলেট মহাসড়কের ছয় লাইন উন্নিতকরণের ম্যাপে এ কল্যাণ কেন্দ্রের ৮.৫ শতাংশ জায়গা পড়েছে, তবে এখনই সড়ক ও জনপথ বিভাগ এ জায়গা নিচ্ছেনা, মহাসড়কের অলিপুরে ফ্লাইওভার এর কার্যক্রম শেষ হলে এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত আসবে।

এ ব্যাপারে উপজেলা পরিবার কল্যান কেন্দ্র কর্মকর্তা গৌতম রায় জানান, নুরপুর ইউনিয়ন পরিবার কল্যান কেন্দ্রে কয়েকটি শুন্যপদ রয়েছে, বিশেষ করে পরিবার কল্যাণ পরিদর্শিকা একটি গুরুত্বপূর্ণ পদ, আমরা সাময়িকভাবে অন্যকোন কেন্দ্র থেকে অন্তত সপ্তাহে দুইদিন যাতে ওই অঞ্চলের মানুষ সেবা পায় সেখানে একজন পরিদর্শিকা দেয়ার চেষ্টা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!