মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বর্ষার মৌসুমেই নাব্যতা ফিরে পায় সুতাং নদী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ জুন, ২০২৪

সৈয়দ হাবিবুর রহমান ডিউক,সুতাং থেকে :

আষাঢ় এ বাদলে নামিল ঢল, খাল বিল থই থই, কবির ভাষার এই ছন্দের সাথে আষাঢ় এলেই তার হুবহু প্রমাণ মিলে।
সারাবছর সুতাং নদী যেন বর্ষা আর আষাঢ় এর জন্যই অপেক্ষা করে, কবে নদীতে প্রাণের সঞ্চার হবে, আর নদী তার ভরা যৌবনে রুপ নিবে।

পাহাড়ের কোলঘেঁষা সুতাং নদী ছিল এককালের খরস্রোতা। নদীর জোয়ারে পাড় উপচে পানি বেরিয়ে যেত। কালের পরিক্রমায় নদীর মাধুর্য এখন হারিয়ে যাচ্ছে, তবুও প্রতি বছর বর্ষা কিংবা আষাঢ় এর মৌসুমে নদীতে জল আর স্রোতে হয় প্রাণের সঞ্চার। নদীটি একসময় বছরের বেশির ভাগ সময়েই থাকত পানিতে ভরপুর। নদীপাড়ের মৎস্যজীবীরা মনের আনন্দে মেতে উঠতেন মাছ শিকারে। চাল্লাইর বিলের কই আর সুতাংয়ের পুঁটিমাছের ঐতিহ্য সারাজেলায় প্রসিদ্ধ ছিল।

এখন পানির মৌসুম চলছে, একটানা বৃষ্টিতে নদীর পানি এখন টইটম্বুর হয়ে আছে। চারদিকে পানি থাকায় নদীতে জোয়ার এসেছে। প্রাকৃতিক পানিতে ভরপুর সুতাং নদী যেন খানিকটা হলেও পুরনো যৌবন ফিরে পেয়েছে।

সরেজমিনে দেখা যায়, স্থানীয় জেলেরা নদীতে জাল ফেলে মনের আনন্দে মাছ শিকার করছেন। সুতাং নদীর সৌন্দর্য দেখার জন্য অনেক মানুষ এসে নদীর পাড়ে ভিড় করছেন। কেউ কেউ ডিঙি নৌকায় মাছ ধরছেন, আবার অনেকে ইঞ্জিনচালিত নৌকায় করে ভাটি অঞ্চল থেকে দলবেঁধে ডিজে পার্টিসহ ভ্রমণ করতে এসেছেন। সম্প্রতি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিদিনই অসংখ্য নৌকা পাড়ে বেঁধে রেখে উৎসবের আমেজে পিকনিক করতে দেখা গেছে ভ্রমণ পিপাসুদের। নদীর পানি এখন স্বচ্ছ থাকায় সকাল কিংবা দুপুরে নদীতে সারিবদ্ধভাবে স্থানীয়দের গোসল করতে দেখা যায়,ছেলেদের দুরন্তপনায় পানিতে ডিগবাজি দিয়ে গোসল করছে।
এখন আগেরমত প্রতি রবি ও বুধবারে দুরদুরান্ত থেকে ইঞ্জিনের চালিত নৌকায় ভাটি অঞ্চলের মানুষজন হাটবাজার করে আবার ফিরে যাচ্ছেন,দেখতেই যেন অনেক ভাল লাগে।
কেউ কেউ ভেলা বানিয়ে মনের সুখে নদী পার হচ্ছেন। এমন দৃশ্যের প্রায়ই দেখা মেলে। রাত করে সুতাং নদীর দৃশ্য দেখতে গেলে এখন দেখা মেলে স্থানে স্থানে মাছ শিকারিদের। তাদের অনেককে মশাল জ্বালিয়ে মাছ ধরতেও দেখা যায়। আর তরুন ছেলেরা নদীর ব্রীজের উপর দাঁড়িয়ে কেউ টিকিটক বানাচ্ছে, কেউবা সেলফি তোলা নিয়ে ব্যস্ত রয়েছে।

স্থানীয় মাছ শিকারি সোবেল মিয়া জানান, রাতের বেলা দেশীয় প্রজাতির বেশ ভালো মাছ ওঠে। এসব মাছের মধ্যে পুঁটি, শিং ও বোয়াল রয়েছে।

তিনি জানান, শখের বসেই মাছ ধরতে আসেন, বৃষ্টির সময় মাছ ধরা দেয় বেশি। এসব মাছ ধরে তার পরিবারের মাছের চাহিদা অনেকটাই পূরণ হয়ে যায়।

অন্যদিকে, সুতাং নদীতে পানি থাকায় স্থানীয় বাঁশ ব্যবসায়ীরা বাঁশের আঁটি বেঁধে পানিতে ভাসিয়েই উজান থেকে ভাটিতে নিয়ে যান। এতে করে তাদের অতিরিক্ত পরিবহণ খরচও বেঁচে যায়।

একসময় সুতাং নদী দিয়ে প্রতিদিনই বড় বড় নৌকা আসা-যাওয়া করত। আর এসব নৌকায় করে ভাটি এলাকার বাদগরি, কাডাখালি, সাধুরবাজারসহ অন্যান্য অঞ্চল থেকে মানুষ নিয়মিত সদাই করে আবার নৌকা নিয়ে বাড়ি ফিরে যেতেন। এখন কেবলই বর্ষার মৌসুমে এ দৃশ্য দেখা মিলে, এছাড়া আর নৌপথে এভাবে মানুষজন আসতে দেখা যায় না।

বর্ষার মৌসুমেই কেবল ঐতিহ্যবাহী এ নদীতে পানি থাকে। অন্য সময় শুকিয়ে মরা খালে পরিণত হয়, পায়ে হেটেই নদী পার হয়ে যান মানুষজন।

নির্বাক সুতাং নদীর কষ্টের কাহিনী বেশ পুরনো আর লম্বা। একদিকে খননের অভাব, অন্যদিকে নদীর জায়গা দখল। আবার শিল্পায়নের দূষিত পানির কারণেই মূলত নদীর প্রাণ সঞ্চার হয় না। অথচ, এই নদীকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ নানাভাবে জীবিকা নির্বাহ করছেন। সুতাং নদীর পানির ওপর এ অঞ্চলের অধিকাংশ কৃষকরাই নির্ভরশীল।

সুতাং নদীর হারানো ঐতিহ্য ফিরে পেতে হলে স্থানীয় এলাকাবাসীসহ প্রশাসনকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধি ও পরিবেশবাদীরা।

এই বিষয়ে বাপা হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ও নির্বাহী সদস্য (কেন্দ্রীয় কমিটি)তোফাজ্জল সোহেল বলেন, নদীমাতৃক দেশ বাংলাদেশ। সুতাং নদী একটি সীমান্তবর্তী নদী। বর্ষার মৌসুমে এর আসল রূপ দেখা যায়, যা মানুষকে আকৃষ্ট করে। সুতাং নদীটি নানা সমস্যায় জর্জরিত, যে কারণে বর্ষার মৌসুম গেলেই নদীর তলদেশ ভরাট হয়ে ওঠে, নদীতে পানি থাকে না। এখনো ভাটি অঞ্চলের মানুষ পারিবারিক অনুষ্ঠানসহ যাতায়াতের মাধ্যম হিসেবে নৌকার ওপর নির্ভরশীল। কিন্তু শুষ্ক মৌসুমে নদীর তলদেশ শুকিয়ে যাওয়ায় তারাও নৌপথে যাতায়াত করতে পারেন না। সুতাং নদীর হারানো ঐতিহ্য ধরে রাখতে হলে দখল ও দূষণের হাত থেকে এই নদীকে বাঁচাতে হবে। না হলে এই নদীর মৃত কান্নার শেষ কখনোই হবে না। আমরা সুতাং নদী নিয়ে অনেক কাজ করেছি, আমাদের এই চেষ্টা অব্যাহত থাকবে, নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করতে হলে সংশ্লিষ্ট দ্বায়িত্বশীল প্রতিষ্ঠানগুলো নদী রক্ষায় দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহন করবেন বলে আশা রাখি।

এই বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আক্তার মিতা জানান, নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত নাহলেই শুকনোর মৌসুমে সুতাং নদী শুকিয়ে যায় এ বিষয়ে আমি অবগত আছি। কিন্তু এখন পর্যন্ত সুতাং নদী খননের বিষয়ে সরকারি কোন পদক্ষেপ নেই, আমি এ বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলব।

এই ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশীদ তালুকদার ইকবাল জানান,শায়েস্তাগঞ্জ উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি নদী হল সুতাং নদী,আমরা চাই সুতাং নদী খনন হউক। শায়েস্তাগঞ্জ উপজেলার পক্ষ থেকে নদী খননের জন্য কোন বরাদ্দ নেই।

প্রসঙ্গত, বাংলাদেশ-ভারতের একটি আন্তঃসীমান্ত নদী সুতাং। নদীটি ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি অঞ্চল থেকে উৎপত্তি লাভ করে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। তারপর শায়েস্তাগঞ্জ হয়ে লাখাই উপজেলার কালনী নদীতে পড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!