মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে জলবায়ু পরিবর্তন আদিবাসীদের পরিস্থিতি সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার কালেঙ্গার গাইরিং পাড়ায় জলবায়ু পরিবর্তন ও আদিবাসীদের বর্তমান পরিস্থিতি নিয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

গেলো বুধবার (১৫ মে) দুপুরে জলবায়ু পরিবর্তনের কারনে আদিবাসীদের বর্তমান পরিস্থিতি নিয়ে সচেতনতামূলক কমিনিউনিটি সেমিনার গ্লোবাল গ্রীন গ্রান্টস এর সহযোগীতায় কাপেং ফাউন্ডেশন ও বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের যৌথ আয়োজনে কমিউনিটি সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে সঞ্চালনা ও শুভেচ্ছা বক্তব্য রাখেন কাপেং ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার উজ্জল আজিম এবং সভাপতিত্ব করেন বৃহত্তর সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির সভাপতি অ্যাড. ডাডলি ডেরিক প্রেন্টিস।

সেমিনারে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য ও নারী নেত্রী ফ্লোরা বাবলি তালাং, বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সভাপতি ও বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় সদস্য জনক দেববর্মা, বৃহত্তর সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির সাধারন সম্পাদক অ্যাড.আবুল হাসান, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ, ১নং গাজীপুর ইউপি সদস্য ছালেক মিয়া, ত্রিপুরা কল্যান সংসদ সিলেট বিভাগের সভাপতি চিত্তরঞ্জন দেববর্মা, সাধারন সম্পাদক সুনীল দেববর্মা, নারী সদস্য মায়া দেববর্মা আদিবাসী নেতা এলিসন সুঙ, চা শ্রমিক নেতা স্বপন কুর্মী, খাসি সোশ্যাল কাউন্সিলের তথ্য ও প্রচার সম্পাদক সাজু মারছিয়াং প্রমুখ।

জলবায়ু পরিবর্তনে সচেতনতামুলক সেমিনারে উপস্থিত নেতৃবৃন্দরা বক্তব্য বলেন, বিগত কয়েক দশক ধরে জলবায়ু পরিবর্তন ও এর সম্ভাব্য প্রভাবে বাংলাদেশকে এখন আর ছয় ঋতুর দেশ বলা যাবে না। জলবায়ু পরিবর্তন আমাদের পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলছে ও ভবিষ্যতে এর আওতা আরও বাড়বে। অদূর ভবিষ্যতে কেবল প্রাণ প্রকৃতি নয়,জলবায়ু পরিবর্তন আমাদের পুরো সমাজ ব্যবস্থাকে বদলে দিবে। এটি একটি বৈশ্বিক সমস্যা। এই জলবায়ু পরিবর্তনের বড় একটি প্রভাব পড়েছে প্রকৃতির উপর। তাই কখনো অতি বৃষ্টি হচ্ছে আবার কখনো তাপমাত্রা রেকর্ড ছাড়াচ্ছে। প্রকৃতির এই বিরূপ আচরণের জন্য দায়ী মানুষ। প্রতিনিয়ত বন উজাড়, গাছপালা, টিলা কাটা হচ্ছে। জলবায়ু পরিবর্তন কোনো আঞ্চলিক বা দেশীয় সমস্যা না। সারা বিশ্ব এই সমস্যার সম্মুক্ষিণ। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এককভাবে কাজ করে এর সমাধান করতে পারবে না। এ ব্যাপারে আমাদের সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। উক্ত সেমিনারে কালেঙ্গার বিভিন্ন ত্রিপুরা পল্লী থেকে ৫০ জন নারী পুরুষ অংশগ্রহণ করে।

উল্লেখ যে, সেমিনারের শুরুতে সম্প্রতি কালেঙ্গার গাইরিং পাড়ারজ দুষ্কৃতিকারীদের হাতে নির্যাতিত দরিদ্র ত্রিপুরা আদিবাসী নারী সুকুরানী দেববর্মা(৩০) ও তার স্বামীর কাছে বেসরকারি উন্নয়ন সংস্থা আইপিডিএস ও ত্রিপুরা কল্যান সংসদ সিলেট বিভাগের পক্ষ থেকে তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা নগদ আটার হাজার টাকা তাদের হাতে তুলে দেন অতিথিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!