শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈবসার উৎপাদন ও ব্যবহার বৃদ্ধি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সার উৎপাদন ও ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এককালে লাখাইয়ে কৃষি ক্ষেত্রে জৈব সার যেমন গবাদিপশুর গোবর ও কচুরিপানা থেকে উৎপাদিত জৈব সারের ব্যবহার করতো কৃষককূল।

পরবর্তীতে রাসায়নিক সারের সহজলভ্যতা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রাসায়নিক সার এর ব্যবহার বাড়তে থাকে এবং জৈব সার ব্যবহার হ্রাস পায়। এতে উৎপাদন বৃদ্ধি পেলেও জমির উর্বরতা শক্তি ও মাটির স্বাস্থ্যের ওপর পড়ে ক্ষতিকর প্রভাব।
ক্রমবর্ধমান জনগোষ্ঠীর বৃদ্ধির অনুপাতে উতপাদন বৃদ্ধি করতে রাসায়নিক সার এর ব্যবহার বাড়তে থাকলেও সেই অনুপাতে উতপাদন বৃদ্ধি পাচ্ছে না।

এ অবস্থা থেকে উত্তোরনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জৈব সার ও কেঁচো সার উৎপাদন ও ব্যবহার বাড়াতে কৃষকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, উদ্বুদ্ধকরণ সভা, পরামর্শ এবং জৈব সার উৎপাদন এর লক্ষ্যে প্রদর্শনী দিয়ে সহযোগিতা করেছেন। এতে কৃষকদের মাঝে জৈবসার উৎপাদন ও ব্যবহার দিন দিন বেড়ে চলছে।

খোঁজ নিয়ে যায় বর্তমানে কৃষকেরা জৈব সার উৎপাদন করছে এবং তা জমিতে ব্যবহার করছে।কৃষকেরা গোবর ও কচুরিপানা,কলাগাছ, শাকসবজির অব্যবহৃত অংশ স্তূপীকৃত করে জৈব সার উৎপাদন করছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় সরকারের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় লাখাইয়ে ইতিমধ্যে ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার উৎপাদন এর লক্ষ্যে ২০টি ভার্মি কম্পোস্ট সার এবং ৩০ টি জৈব সার এর প্রদর্শনী দেওয়া হয়েছে। এছাড়া ব্যক্তিগত উদ্যোগে ১২ টি জৈব সার উৎপাদন প্রকল্প বাস্তবায়ন হযেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরোও জানা যায় পারিবারিক ভাবেও অনেকে ছোট পরিসরে জৈব সার উৎপাদন করে নিজের জমিতে ব্যবহার করছে।

বর্তমানে জৈব সার এর ব্যবহার বাড়তে থাকায় অনেক কৃষক এর বানিজ্যিক উৎপাদন এর দিকে ঝুঁকছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন রাসায়নিক সার এর যথেচ্ছা ব্যবহার কমাতে ও পরিমিতভাবে তা ব্যবহার করে মাটির স্বাস্থ্য সুরক্ষায় ও উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখতে জৈব সার উৎপাদন ও ব্যবহার বিষয়ে কৃষকদের উদ্বুদ্ধকরন ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি।

ইতিমধ্যে উপজেলার কৃষকদের ২০ টি ভার্মি কম্পোস্ট সার ও ৩০ টি জৈব সার উৎপাদন এর প্রদর্শনী দেওয়া হয়েছে। ব্যক্তিগত উদ্যোগেও জৈবসার উৎপাদন হচ্ছে। মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈবসার ব্যবহার এর বিকল্প নেই। তাই জৈব সার উৎপাদন ও ব্যবহার বাড়াতে আমরা কাজ করে আসছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!