শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে বজ্রপাত রোধে তালের চারা রোপন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

শেখ মোঃ হারুনুর রশিদ,চুনারুঘাট থেকে :

হবিগঞ্জের চুনারুঘাটে বজ্রপাত রোধে পৌরসভা ও উপজেলার বিভিন্ন খালি জায়গায় ৮১৪টি তালের চারা রোপন করা হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে ও কৃষি বিভাগের সহযোগিতায় পৌরসভায় ১৪টি ও উপজেলার দশটি ইউনিয়নে ৮০টি করে মোট ৮১৪টি তালের চারা রোপন করা হয়।

সোমবার(৬ নভেম্বর) সরেজমিনে দেখা যায়,বজ্রপাতের ঝুঁকি মোকাবেলায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষন(টিআর) কর্মসূচীর আওতায় তালের চারা রোপন কর্মসূচির ব্যানারে ইউনিয়ন পরিষদের সদস্যদের নিয়ে গাজীগঞ্জ-রাণীগাঁও রোডের উভয় পাশে রাণীগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রিপন তালের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন।

এব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) বলেন,বজ্রপাতে প্রাণহানি কমাতে পৃথিবীর বিভিন্ন দেশে তালগাছের ভূমিকা স্বীকৃত। বন্যা ও ভূমিধস রোধেও তালগাছের গোড়া ও শিকড় ভালো ভূমিকা রাখে। তা ছাড়া তালগাছ রোপণ করতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। তালগাছ প্রায় ১০০ বছর বাঁচে।

এ গাছ থেকে ফল, তালের রস, ঘর তৈরির অনুষঙ্গ হিসেবে খুব মজবুত কাঠ পাওয়া যায়। তাই উপজেলার দশটি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন খালি জায়গায় একযোগে ৮১৪টি তালগাছের চারা রোপণ করা হয়েছে। এতে বজ্রাঘাতে মানুষের মৃত্যুর সংখ্যা কমার পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!