শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মৌসুমী লাউ চাষে ৩ গুন মুনাফা পাওয়ার প্রত্যাশা লাখাইয়ের আব্দুর রহমানের

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাই উপজেলার করাব ইউনিয়নের সিংহগ্রাম গ্রামের মৌসুমি শাকসবজি আব্দুর রহমান প্রতি বছরের ন্যায় এবছর শীতকালীন আগাম দেশী লাউ চাষ করেছেন।

লাউ চাষে কাংখিত ফলন হওয়ায় তিনি খুবই আনন্দিত।
চলতি বছরের ভাদ্র মাসের শেষ দিকে আব্দুর রহমান তার ২৫ শতাংশ জমিতে লাউ চাষ করেছেন।

চাষাবাদ, সার,বীজ ও জমিতে মাচা তৈরীতে খরচ হয়েছে প্রায় ৩৫ ( পঁয়ত্রিশ) হাজার টাকার মতো। রোগ বালাই দমনে তিনি কীটনাশক ছিটানোর পরিবর্তে ব্যবহার করছেন জৈব বালাইনাশক। সঠিকভাবে পরিচর্যা ও প্রয়োজনীয় সেচ দেওয়ায় ফলন হয়েছে আশানুরূপ।

বিগত ৫ দিন যাবত এ জমি থেকে প্রতিদিন ১৫-২০ টি করে লাউ বাজারজাত করছে।অপেক্ষাকৃত আগাম জাতের হওয়ায় বাজারে এ লাউ চড়া দামে বিক্রি করতে পারছেন।এরই মধ্যে ১০ হাজার টাকার মতো লাউ বিক্রি করতে পারছেন।

এ বিষয়ে সরকারের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের সিংহগ্রাম কৃষক গ্রুপের সদস্য আব্দুর রহমান জানান আমি এ গ্রুপের সদস্য হিসাবে বিভিন্ন সময়ে প্রশিক্ষন গ্রহন করে শাকসবজি চাষে আগ্রহী হয়ে এ বছর ভাদ্র মাসের শেষের দিকে লাউ চাষ করেছি।

আমার জমিতে আশানুরূপ ফলন হওয়ায় আমি বেশ আনন্দিত। এরই মধ্যে ১০ হাজার টাকার মতো লাউ বিক্রি করতে পেরেছি। যে ফলন হয়েছে তাতে আমি আশাবাদী আমার এ জমি থেকে লক্ষাধিক টাকার লাউ বিক্রি করতে পারবো।এছাড়া শেষ সময়ে লাউয়ের ডগাও বিক্রি করে বেশ আয় হবে।আর সাথী ফসল হিসেবে করল্লা, শশা,মিষ্টি কুমড়া এবং সিম থেকেও বেশ ফলন আসবে।এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আমাকে সহযোগিতা করেছেন। উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম আমার লাউ ক্ষেত নিয়মিত পরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে উপজেলার করাব ইউনিয়নের ব্লক সুপারভাইজার উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম এর সাথে আলাপকালে জানান আমরা কৃষির বানিজ্যিক চাষাবাদ বৃদ্ধি ও জৈব বালাইনাশক কৃষির ক্ষেত্রে কৃষকদের উদ্বুদ্ধ করে আসছি। এতে কৃষকরা আগ্রহী হয়ে উঠছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন কৃষি বিভাগের প্রচার – প্রচারণা, কৃষক – কৃষানীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি। এতে লাখাই বানিজ্যিক চাষাবাদ দিন দিন বেড়ে চলছে। কৃষিতে নারী- পুরুষের অংশ গ্রহণ বৃদ্ধি পাচ্ছে সেই সাথে বৃদ্ধি পাচ্ছে উৎপাদনও।বর্তমানে কৃষি লাভজনক হওয়ায় বাড়ছে উদ্যোক্তা কৃষকের সংখ্যাও।

আমরা কৃষি বিভাগ লাখাইয়ের কৃষিতে সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে আসছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!