শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে ২২ বিঘা অনাবাদি জমিতে বারমাসি তরমুজ চাষ সাফল্যের স্বপ্নে বিভোর দুই কৃষক

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩

রায়হান আহমেদ :

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ছোট-বড় উদ্যোক্তা ও কৃষকদের অবদান অসামান্য। দিন-রাত পরিশ্রম করে কৃষকরা দেশের খাদ্যের চাহিদা মেটাতে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন। সরকারও গুরুত্ব সহকারে কৃষি বিভাগের উন্নয়নে জোর দিয়েছেন। ফলে নিজেদের উৎপাদনে ভর করে খাদ্য-শস্যে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। হবিগঞ্জ জেলাও এর ব্যতিক্রম নয়। এখানে বিভিন্ন ধরণের খাদ্য-শস্য, শাক-সবজি, ফল-মূল থেকে শুরু করে নানান ফসল উৎপাদন করছেন ছোট-বড়ো উদ্যোক্তা ও কৃষকেরা। এমনই দুই কৃষক ইয়াকুব আলী ও ফয়েজ মিয়া। 

বিভিন্ন প্রতিকূলতার সাথে লড়াই করে তারা হরেকরকমের ফসল উৎপাদন করে খাদ্য ঘাটতি পূরণ ও অর্থনীতিতে ভূমিকা রাখছেন।

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ব্লকের নছরতপুর গ্রামে ২২বিঘা অনাবাদি জমিতে বারমাসি তরমুজ চাষ করে সাফল্যের স্বপ্নে বিভোর ইয়াকুব আলী ও ফয়েজ মিয়া।

জেলার শায়েস্তাগঞ্জ কৃষি অফিস ও উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. জহুরুল ইসলাম আফরোজ এর সার্বিক পরামর্শ এবং দিকনির্দেশনায় এ তরমুজ চাষে লাভবান হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন তারা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৪০ দিন আগে ২২ বিঘা অনাবাদি জমিতে তারা সুইট ব্ল্যাক জাতের বারমাসি তরমুজের চাষ শুরু করেন। অসময়ের বৃষ্টি কিছুটা ক্ষতি করলেও প্রায় গাছেই তরমুজ বেশ বড় হয়েছে। এদিকে প্রতিটি তরমুজের গাছে ফুলে ফুলে ভরে গেছে। তরমুজের এ মাঠে সবুজের সমারোহের গালিচায় মোড়ানো হলুদ রঙের ফুলে এক দৃষ্টে তাকালে মনে সহজেই অন্যরকম একটা অনুভূতি আসে। বৃষ্টির কারণে এসব তরমুজ বাজারজাত করতে আশি দিন লাগতে পারে। তবে আবহাওয়া অনুকূলে থাকলে এ বারমাসি তরমুজ ৭০ দিনে বাজারজাত করা সম্ভব হতো। 

তবুও দুই কৃষক ইয়াকুব আলী ও ফয়েজ মিয়া আশাবাদী। আবহাওয়া ঠিকঠাক থাকলে ২০ হাজারেরও বেশি তরমুজ উৎপাদন করতে পারবেন বলে জানিয়েছেন তারা। কৃষক ইয়াকুব আলী জেলার মাধবপুর উপজেলার শিবনগর গ্রামের ইউছুফ আলীর ছেলে এবং ফয়েজ মিয়া একই উপজেলার সাতপাড়িয়া গ্রামের মিয়াব আলীর পুত্র।

কৃষক ইয়াকুব আলী ও ফয়েজ মিয়া জানান, তারা কৃষক পরিবারের সন্তান। কৃষি কাজ করেই জীবিকা নির্বাহ করেন। বিভিন্ন ধরণের ফসল তারা সফলতার সাথে উৎপাদন করে আসছেন। ২২ বিঘা জমিতে এ বারমাসি তরমুজ চাষে এখন পর্যন্ত ৬ লাখ টাকা ব্যয় হয়েছে। পানি সেচ, পরিচর্যা সহ শেষ পর্যন্ত ৯ লাখ টাকা ব্যয় হবে। আবহাওয়া অনুকূলে থাকলে বেশ লাভবান হবেন তারা। 

তারা বলেন, “উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. জহুরুল ইসলাম আফরোজ এর সার্বিক পরামর্শ আন্তরিকতায় আমরা ভালো ফলনের স্বপ্ন দেখছি। তবে দুঃখজনক আমরা এ কৃষি কাজ করে সরকারি কোনো অনুদান এবং ঋণ সুবিধা পাচ্ছি না। অথচ দুর্নীতিবাজরা দেশটা লুটেপুটে খাচ্ছে।” কৃষি কাজ চালিয়ে যেতে সরকারি সহায়তা ও সহজ ঋণ সুবিধা পাওয়ার দাবি জানিয়েছেন তারা। 

শায়েস্তাগঞ্জ কৃষি অফিসের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. জহুরুল ইসলাম আফরোজ জানান, দুই উদ্যমী উদ্যোক্তা ইয়াকুব আলী ও ফয়েজ মিয়া আত্মবিশ্বাস নিয়ে ২২ বিঘা অনাবাদি জমিতে বারমাসি তরমুজ চাষ করছেন। তাদের সফলতা কামনা করি। আর আমাদের কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে। 

হবিগঞ্জ জেলার কৃষি অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: নূরে আলম সিদ্দিকী বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, এক ইঞ্চি অনাবাদি জমিও পতিত রাখা যাবে না। এরই অংশ হিসেবে আমরা সরকারের আন্তরিকতায় কৃষি খাতকে এগিয়ে নিয়ে যেতে নিরলসভাবে কাজ করছি। কৃষি উদ্যোক্তাদের সর্বাত্মক সহযোগিতার মাধ্যমে কৃষিতে বিপ্লব ঘটানোই আমাদের লক্ষ ও উদ্দেশ্য।”

তিনি বলেন, “আমাদের উৎপাদিত ফসল দিয়ে যেন অন্তত তিন বেলা পেট ভরে সবাই খেতে পারে, প্রাথমিক পর্যায়ে সরকারের এ প্রচেষ্টা প্রশংসনীয়। হবিগঞ্জে গত বছরের তুলনায় এ বছর ধান, সরিষা সহ বিভিন্ন ফসলের লক্ষ্যমাত্রা বাড়াতে উদ্যোগ নেয়া হয়েছে।” এদিকে তরমুজ চাষী দুই উদ্যোক্তাকে বিভিন্নভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি। 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!