শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে কৃষিতে নারীদের অংশ গ্রহণ বাড়ছে,উৎপাদনে ইতিবাচক প্রভাব

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে কৃষি কার্যক্রমে দিন দিন নারীদের অংশ গ্রহণ বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আওতায় প্রযুক্তি নির্ভর ও পরিকল্পিত চাষাবাদ বৃদ্ধি কল্পে নানামুখী প্রচারণা ও মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ এর ফলে নারী-পুরুষের মাঝে কৃষিতে আগ্রহ বাড়ছে। সেই সাথে বাড়ছে নারীদের অংশ গ্রহণ।

এদিকে সরকারের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষক- কৃষানীদের প্রয়োজনীয় পরামর্শ, প্রশিক্ষন,বিনামূল্যে সার,বীজসহ উপকরণ বিতরণ এর ফলে কৃষকদের আগ্রহ বাড়ছে বহুলাংশে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় লাখাইয়ে কৃষক গ্রুপ গঠনের ক্ষেত্রে শতকরা ৩০ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা হয়েছে। এতে নারীদের অংশ গ্রহণ বৃদ্ধি পাচ্ছে।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় চলতি মৌসুমে ৩ শতাধিক কৃষাণীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
নারীদের কৃষিতে অংশ গ্রহণ বাড়াতে পারিবারিক পুষ্টি বাগানের প্রদর্শনী দেওয়া হয়েছে।

এক সময় নারীরা কৃষিকাজে কৃষকদের সহযোগিতা করতো যেমন ফসল কাটার বা তুলার পরবর্তী কার্যক্রমে সক্রিয় ছিল। বর্তমানে নিজেরা উদ্যোক্তা হিসাবে বাড়ীর আঙ্গিনায় ও পতিত জমিতে নানাবিধ ফলমূল,শাকসবজি ও মসলাজাতীয় ফসলের আবাদ করছে।এতে তাদের পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বাজারজাত করনের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

খোঁজ নিয়ে জানা যায় সুরেশ্বর গ্রামের লাভলী আক্তার, পূর্ব সিংহগ্রাম এর পেশোয়ারা বেগম,শামীমা আক্তার,হাফিজাসহ উপজেলার অসংখ্য নারী পারিবারিক পুষ্টি বাগানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন এবং পরিবারের স্বচ্ছলতা আনতে ভূমিকা পালন করছেন।

এছাড়াও উপজেলার বিভিন্ন গ্রামের একশ্রেণির নারী রয়েছেন যারা সরাসরি কৃষি কাজের সহিত জড়িত। এদের মধ্যে স্বরস্বতী,মনষা,মনোয়ারা,মালতী,আয়েশা, সুমিতা,পার্বতী,মায়ার মতো অসংখ্য নারী নারী শ্রমিক হিসাবে জমিতে কাজ করছে।তাঁরা ধান রোপন,বীজতলা থেকে চারা উত্তোলন, আগাছা পরিষ্কার করার মতো কাজ করে আসছেন।

এসকল নারী শ্রমিক পুরুষের সাথে সমান তালে কৃষি জমিতে কাজ করছে। এতে কিছুটা হলেও শ্রমিক সংকট লাঘব হচ্ছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন আমরা আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৩ শতাধিক নারীকে প্রশিক্ষণ দিয়েছি।

পারিবারিক পুষ্টি বাগানের প্রদর্শনী দিয়ে সহযোগিতা করে আসছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর নির্দেশনা অনুযায়ী প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনতে নারীদের কৃষি ক্ষেত্রে অংশগ্রহণ এর বিকল্প নেই। তাই আমরা কৃষক গ্রুপের সদস্যদের মধ্যে ৩০ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্ত করা বাধ্য তা মূলক করা হয়েছে।

তিনি আরোও জানান প্রতিটি বাড়ির আশেপাশের পতিত জমি ও বাড়ির আঙ্গিনা ফসল উৎপাদন এর আওতায় আনতে নারীদের অংশ গ্রহণ বাড়াতে হবে।তাই আমরা এ লক্ষ্য পুরনে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে এর সুফলও পাওয়া যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!