শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বানিয়াচংয়ের লক্ষী বাওর জলাবন পর্যটকদের আকৃষ্ট করছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৪ জুলাই, ২০১৫

New-Image3 ইমদাদুল হোসেন খান, বানিয়াচং ॥ সোয়াম ফরেস্ট বা জলাবন সৃষ্টিকর্তার এক অপূর্ব সৃষ্টি। পৃথিবীতে এমন জলাবনের সংখ্যা মাত্র সাতটি। তন্মধ্যে দু’টি রয়েছে বাংলাদেশে। একটি সিলেটের ‘রাতার গুল’ অপরটি হবিগঞ্জের বানিয়াচংয়ের ‘লক্ষী বাওর’।

রাতার গুল জলাবনটির নাম দেশী-বিদেশী পর্যটকরা অনেক বছর ধরে শুনে আসলেও লক্ষী বাওর জলাবনের নামটি অনেকের কাছে একেবারে নতুন। এর কারণ এটি সরকারের নিয়ন্ত্রণের বাইরে। যুগ যুগ ধরে স্থানীয় গ্রাম্য পঞ্চায়েতের নিয়ন্ত্রণে রয়েছে এই জলাবনটি। বছর খানেক পূর্বে সরকারের উচ্চ পদস্থ একদল কর্মকর্তা সপরিবারে পৃথিবীর বৃহত্তম গ্রাম বানিয়াচং ভ্রমণে এসে লক্ষী বাওর জলাবন দেখে এর গুরুত্ব উপলব্ধি করে সরকারের নিয়ন্ত্রণে নেয়ার জন্য স্থানীয় প্রশাসনকে পরামর্শ দেন।

এটি সরকারী পৃষ্ঠপোষকতা পেলে পৃথিবীর একটি অন্যতম আকর্ষনীয় সোয়াম ফরেস্ট হয়ে উঠতে পারে বলে অভিমত দিয়ে যান। ওই সময় থেকে এনিয়ে প্রিন্ট মিডিয়ায় লেখালেখি ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সচিত্র খবর প্রচারিত হতে থাকলে ক্রমে ক্রমে এটি’র নাম দেশী-বিদেশী পর্যটকদের কাছে পরিচিতি পেতে থাকে। প্রায়ই লক্ষী বাওর জলাবন দেখতে পর্যটকরা আসেন। বিভিন্ন প্রকারের গাছ-গাছালি, ফুল-ফল, পশু-পাখি, সাপ-বিচ্ছু দেখে মুগ্ধ হয়ে অনেকে ভ্রমণ কাহিনী লিখেন।

এমনি করে দিনে দিনে পর্যটকদের আকৃষ্ট করছে লক্ষী বাওর জলাবন। বানিয়াচং উপজেলার গন্ধবপুর, লক্ষী বাওর ও খাকদার মৌজার প্রায় তিনশত একর জমির উপর ‘লক্ষী বাওর’ জলাবন। স্থানীয় লোকজনের কাছে যা ‘খরতির জঙ্গল’ হিসেবে পরিচিত। এই জলাবনের অধিকাংশ জায়গা সরকারী হলেও অল্প পরিমাণ জমির মালিকানার সুবাদে স্থানীয় ‘সইদ্যাটুলা সাত মহল্লা ছান্দ’ নামক গ্রাম্য পঞ্চায়েতের দখলে রয়েছে বিশাল আয়তনের সমগ্র জলাবনটি। এই জলাবনটি’র শুকনো কাঠ ও জলের মাছ বিক্রি করে গ্রাম্য পঞ্চায়েতের প্রতিবছর দেড় থেকে দুই কোটি টাকা আয় হয়।

সর্দার বা গ্রাম্য মাতব্বরদের তত্ত্বাবধানের ব্যাংকে আয়ের অর্থ জমা রাখা হয় এবং সময়ে সময়ে এলাকাবাসীর মধ্যে বন্টন করা হয়। এছাড়া আয়ের অর্থ দিয়ে পঞ্চায়েতী মামলা-মোকদ্দমা পরিচালনাসহ বিভিন্ন ব্যয় নির্বাহ এবং সর্দারদের সম্মানী দেয়া হয়। সম্প্রতি এই জলাবনের অর্থের হিসাব নিয়ে সর্দারদের মধ্যে গ্রুপিংসহ দুইপক্ষের লোকজনের সংঘর্ষে পুলিশসহ অন্তত শতাধিক লোক আহত হওয়ার ঘটনা ঘটে। বানিয়াচং উপজেলাবাসীসহ সমগ্র হবিগঞ্জ জেলাবাসী দেশের স্বার্থে লক্ষী বাওর জলাবনটিকে সরকারের নিয়ন্ত্রণে নিয়ে আকর্ষনীয় পর্যটন স্পটে পরিণত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!