রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে বাড়ছে পরিবেশ বিনাশী ইউক্যালিপটাস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

গাছ আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ।জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গাছের উপর আমরা নির্ভরশীল।আমাদের জন্মের পর পরই প্রথম যে স্বাস গ্রহণ করে থাকি তা গাছের মাধ্যমে ছেড়ে দেওয়া অক্সিজেন। আর আমাদের অন্তিম যাত্রায় কবরে বা শ্মশানে গাছের প্রয়োজন অনস্বীকার্য।

আমাদের এ সুন্দর পৃথিবীকে পরিবেশবান্ধব বাসযোগ্য করে গড়ে তুলতে গাছের কোনো বিকল্প নেই। প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য দেশের মোট ভূ-ভাগের প্রায় ২৫ ভাগ বনভূমি থাকা দরকার। গাছ মানুষের বন্ধু ও পরিবেশের অন্যতম প্রধান উপকরণ। তাই বলে সকল গাছই মানুষের জন্য সমান উপকারী কিংবা পরিবেশবান্ধব নয়।কোন কোন গাছ মানুষের উপকারের চেয়ে অপকারই বেশি করে থাকে।আর এমনই একটি ক্ষতিকর গাছ ইউক্যালিপটাস। আমাদের জলবায়ুর জন্য ইউক্যালিপটাস গাছ মোটেই উপযোগী নয়। উপরন্তু মাটি থেকে অতিমাত্রায় পানি শোষণ করে মারাত্মকভাবে পরিবেশের বিপর্যয় ঘটিয়ে থাকে।

ইউক্যালিপটাস মূলত একটি কাঠ জাতীয় গাছ যা প্রকৃতিকভাবে অস্ট্রেলিয়ায় দেখা যায়।এর বৈজ্ঞানিক নাম ইউক্যালিপটাস ওবলিকোয়া।মার্টিসিয়া গনের সদস্যএ গাছটি মূলত কাঠ জাতীয় গাছ।এ জাতীয় গাছ পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।এটি নানাভাবে পরিবেশের বিপর্যয় ঘটিয়ে থাকে।

ইউক্যালিপটাস গাছ আশপাশের প্রায় ১০ ফুট এলাকার ও ভূগর্ভের প্রায় ৫০ ফুট নিচের পানি শোষণ করে বায়ুমন্ডলে ছেড়ে দেয় । এই গাছ দিবারাত্রি ২৪ ঘণ্টাই পানি শোষণ করে। এতে মাটিতে পানিশূন্যতা দেখা দেয়। এ গাছ পরিবেশের জন্য ক্ষতিকর। এই গাছের আশপাশে অন্য প্রজাতির গাছ জন্মাতে পারে না।

এ গাছ মাটিকে শুষ্ক করে ফলে মাটির ঊর্বরতা শক্তি হ্রাস করে থাকে । আর ইউক্যালিপটাস গাছ কেটে ফেললেও মাটির ঊর্বরতা শক্তি ফিরে আসতে দীর্ঘ সময় লেগে যায়। যেসব এলাকায় ইউক্যালিপটাস গাছ বেশি সেসব এলাকার মানুষের শ্বাসকষ্টজনিত রোগ বেশি বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, এ গাছের ফুল এবং এর পাপড়িগুলো বাতাসে ছড়িয়ে পড়লে নাকি মানুষের শ্বাসনালীতে গিয়ে ঢুকে এবং দীর্ঘদিন এ প্রক্রিয়া চলতে থাকলে নাকি শ্বাসকষ্ট এবং হার্টের অসুখও হতে পারে ।এছাড়া এ জাতীয় গাছে পাখিদের আনাগোনা দেখা যায় না বললেই চলে।

বাংলাদেশের জলবায়ু, মাটি ও কৃষি জমিতো বটেই দ্রুত বর্ধনশীল এই গাছটি পরিবেশের জন্যও মারাত্মক ক্ষতিকর। ইউক্যালিপটাসের পাতায় এক ধরনের অ্যান্টিসেপটিক উপাদান থাকায় এর নিচে ছোট ছোট গাছ বাড়তে পারে না,সেই সাথে মারা যায় উপকারী পোকা-মাকড়ও।

পরিবেশের জন্য হুমকিস্বরুপ এ ইউক্যালিপটাস গাছ দ্রুতবর্ধনশীল হওয়ায় ও সহজে ফলানো সম্ভব হওয়ায় এর ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে সেই সাথে বৃদ্ধি পাচ্ছে এর গাছ রোপনের প্রবনতাও।দামে তুলনামূলক সস্তায় পাওয়া যায় বিধায় জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়।
লাখাইয়ে রাস্তার পাশে, বাড়ির পাশে,কৃষি জামির আইলে সারি সারি ইউক্যালিপটাস গাছ দেখা যায়।
লাখাইয়ে হাটবাজারে দেদারসে বিক্রি হচ্ছে এ গাছের চারা।

লাখাইয়ে ব্যপকহারে এ ধরনের পরিবেশঘাতী গাছের রোপন চললেও সংসলিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার।২০০৮ সালে থেকে এ গাছ রোপন নিষিদ্ধ করা হলেও লাখাইয়ে এর কোন প্রভাব পড়েনি এমনকি সরকারি নিষেধাজ্ঞা কার্যকরে সংসলিষ্ট ক র্তৃপক্ষের কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি। নতুনভাবে যাতে আর এ গাছ সৃজন বা রোপণ না হয় তার ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর লাগানো গাছগুলোকে প্রতিস্থাপন করে দেশিজাতের পরিবেশবান্ধব গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করা আবশ্যক। উদ্যোগ গ্রহণ করতে হবে ফলদ বৃক্ষ রোপনে।
এ বিষয়ে সচেতন মহলের প্রত্যাশা পরিবেশ বিনাশী এ বৃক্ষ রোপন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সংসলিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নিবেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন ইউক্যালিপটাস গাছ নানাভাবে পরিবেশের ক্ষতি সাধন করে থাকে। বসতবাড়িতে এ গাছ রোপন করলে তা শ্বাসকষ্ট সহ বিভিন্ন ধরনের রোগের কারন হয়ে থাকে। ভূগর্ভের পানি শোষনের মাধ্যমে পরিবেশ এর ভারসাম্য রক্ষায় নেতিবাচক প্রভাব ফেলে।তাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ ধরনের গাছ রোপনে কৃষকদের নিরুৎসাহিত করে আসছে। কৃষকদের বিভিন্ন প্রশিক্ষণে ও মতবিনিময় সভায় এর ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনতা সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এ গাছ রোপন বন্ধে কোন নির্দেশনা না থাকায় কোন প্রদক্ষেপ গ্রহণ করতে পারিনি। নির্দেশনা আসলে সেই মতো ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!