রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে আধুনিক প্রযুক্তির কৃষি উন্নয়নে ৮ শতাধিক কৃষককে প্রশিক্ষণ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে সরকারের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৮ শতাধিক কৃষক – কৃষাণীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

চলতি মৌসুমে রোপা আমনের বীজতলা তৈরির পর থেকে রোপনের পূর্ব পর্যন্ত সময়ে মাসাধিক কাল ব্যাপী উপজেলার ৬ টি ইউনিয়ন এর ৮ শত ৭০ জন কৃষক – কৃষাণীকে দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এর মধ্যে উপজেলার ৩০ টি কৃষক গ্রুপের ৩ শত জন এবং ননগ্রুপের ৫ শত ৭০জন কৃষক – কৃষাণী পর্যায়ক্রমে এ প্রশিক্ষণে অংশ নেয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষির উন্নয়ন,কৃষকদের ধানের জাত নির্বাচন,পরিচর্যা,রাসায়নিক ও জৈব বালাইনাশক এর ব্যবহার সম্পর্কে সম্যক ধারনা, লাইন- লগু অনুযায়ী চারা রোপন অর্থাত সারিবদ্ধভাবে চারা রোপন এবং ১০ সারি পর পর ১সারি পরিমাণ ফাঁকা রাখা, ক্ষতিকর পোকামাকড় দমনে পার্চিং পদ্ধতি ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করতে এবং প্রতি ইঞ্চি অনাবাদি জমি চাষের আওতায় আনতে এ প্রশিক্ষন দেওয়া হয়েছে।

প্রশিক্ষণে নিরাপদ খাদ্য উৎপাদন ও আগামী বোরোধান চাষাবাদ বাড়াতে পূর্ব প্রস্তুতিমূলক পরামর্শ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জ এর উপপরিচালক নূরে আলম সিদ্দিকী ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তাগন অংশ নেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন আমরা রোপা আমনের মৌসুমে মাসব্যাপী প্রশিক্ষণে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষির উন্নয়নে কৃষকদের উদ্বুদ্ধ করতে কাজ করছি। ইতিমধ্যে এর দৃশ্যমান সফলতা পরিলক্ষিত হচ্ছে। এ বছরে রোপা আমনের চাষাবাদ এ বীজ রোপনের ক্ষেত্রে লাইনলগু অনুসরণে কৃষকদের আগ্রহ বেড়েছে। জমিতে পার্চিং পদ্ধতির প্রয়োগ করতে দেখা যাচ্ছে।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর নির্দেশনা অনুযায়ী অনাবাদি জমি চাষের আওতায় আনতে ও প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আসে সে লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি আরোও জানান চলতি মৌসুমে রোপা আমনের চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৫ শত হেক্টর কিন্তু লক্ষ্য মাত্রার চেয়েও বেশি চাষ হয়েছে। এখনও রোপা আমনের চাষাবাদ চলছে। এরই মধ্যে ৫ হাজার ৫ শত হেক্টর জমি চাষের আওতায় এসেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!