শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হল চুনারুঘাটের মুড়ারবন্দের ৩ দিন ব্যাপী ওরস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর, শায়েস্তাগঞ্জ :

প্রতি বছরের ন্যায় এবারো অর্ধ লক্ষাধিক আশেকান ভক্তবৃন্দ আখেরি মোনাজাতে অংশ নিয়ে শেষ হল হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফের ৩ দিন ব্যাপী ৭০২ তম বার্ষিক পবিত্র ওরস সমাপ্ত হয়েছে ।

দরবার শরীফের পবিত্র ওরস কমিটি সাধারণ সম্পাদক সৈয়দ রাজিব আহমেদ লিমন এ প্রতিনিধিকে জানান , গত ১৪ জানুয়ারি সকালে ১২০ আউলিয়া দরবার শরীফের মোতাওয়াল্লী শাহসূফী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহমদ চিশতি সফি প্রথমে দরবার শরীফে গিলাফ ছড়ানো মধ্য দিয়ে পবিত্র ওরসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

১৬ জানুয়ারি ( সোমবার) সকালে রওজা গোসল শেষে রাত ১২ টা ১ মিনিটে হাজার হাজার আশেকান ভক্ত বৃন্দ মুসল্লী দরবার শরীফে আখেরি মোনাজাতে অংশ নেন ।

বিশেষ তাৎপর্যপূর্ণ এ আখেরি মোনাজাতে আত্ম শুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের দুনিয়ার সব বালা – মুসিবত থেকে আশেকানভক্ত বৃন্দরা দরবার শরীফে হাত তুলে আল্লাহ দরবারে কান্নায় বুক ভাসান তারা। উক্ত আখেরি মোনাজাতে দোয়া পাঠ করেন মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফের মোতাওয়াল্লী শাহসূফী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহমদ চিশতি সফি ।

উল্লেখ্য , সিলেটের চিরনিদ্রায় শায়িত রয়েছেন হযরত শাহজালাল ( রহঃ) ইয়ামিন ভাগনা হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা প্রধান সেনাপতি তরফ রাজ্য বিজয়ী মহান ইসলামী বীরপুরুষ সিপাহ সালার হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন ( রহঃ) মদিনা শরীফে জন্ম গ্রহন করেন এবং তিনি বাগদাদ শরীফে বসবাস করতেন ।

প্রাচীন ইতিহাসের আলোকে তিনির জন্ম আনুমানিক ১২৫০ খ্রীষ্টাব্দ । বাগদাদ থেকে তিনি ভারতের দিল্লীতে এসে সুলতান আলাউদ্দিন খিলজির অধীনে ফৌজদারি বিভাগে যোগদান করেন । দিল্লীর সম্রাট তার কামলিয়াতের পরিচয় পেয়ে শাহী বাহিনীর নেতৃত্বে গ্রহন ক্রমে সিলেট বিভাগকে বিজয়ী উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার জন্য অনুরোধ করেন ।

হযরত শাহজালাল ( রহঃ) সাথে পথিমধ্যে মোলাকাত হয় এবং মুসলমানদের উপর গৌড় গোবিন্দদের অত্যাচারে এই সংবাদ ব্যখিত হয়ে শাহী সৈন্যদের সঙ্গে যোগদান করতে সম্মতি প্রকাশ করেন । আল্লাহর রহমতে ৭০৩ হিজরি ১৩০৩ খ্রীষ্টাদ্ধে সিলেট বিভাগকে বিজয়ী করেন ।

পরে অত্যাচারী রাজা আচক নারায়ণ সমুচিত উপযুক্ত শিক্ষা দিতে একদল মুজাহিদ বাহিনী সহ শাহী সৈন্যদের নেতৃত্বে দান করেন বাংলা আসামের ময়মনসিংহ জেলার আংশিক , কিশোরগঞ্জ জেলার আংশিক , বি- বাড়িয়া জেলার আংশিক , সুনামগঞ্জ জেলার আংশিক , মৌলভীবাজার জেলার আংশিক ও হবিগঞ্জ জেলা এলাকা নিয়ে প্রাচীন তরফের মূল রাজধানী হবিগঞ্জ জেলায় । তরফের মূল রাজধানী হবিগঞ্জের পাঁচটি মুসলমান পরিবারের বংশধর মর্যদায় অত্যন্ত্য গৌরবান্বিত ।

যাহা হবিগঞ্জ সদর উপজেলা লস্কর পুর – সুলতানশী – পৈল হাবেলি , দাউদ নগর – রামশ্রী – নরপতি – মুড়ারবন্দ হাবেলি ও খান্দরা হাবেলি। এই ৫টি হাবেলি থেকে পরবর্তী কালে বিশাল তরফ রাজ্য ভাগবাটোয়ারা হয়ে পরগণা সৃষ্টি হয় । এর পর মোগল সম্রাট আমলে হবিগঞ্জ সদর উপজেলা লস্কর পুর ও বাহুবল উপজেলার কোর্টান্দর হাবেলিতে তরফের রাজধানী দেওয়ানী ভার অর্পিত হয় । এ সময় তরফ এলাকা হতে ১২ টি পরগনা খারিজ হয়ে যায় ।

অতপর সিপাহসালার হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) তরফ রাজ্য শাসনকর্তা নিযুক্ত হয়ে রাজধানীর হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় মুড়ারবন্দ ১২০ আউলিয়ার দরবার শরীফ স্থান হিসেবে সমগ্র দেশ ও বিদেশে সুপরিচিত । আর এই মুড়ারবন্দ পবিত্র স্থানে চিরনিদ্রায় পূর্ব – পশ্চিমে শায়িত রয়েছেন প্রধান সেনাপতি তরফ রাজ্য বিজয়ী সিপাহসালার ( মাদনী) হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) , হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী (রহঃ) , হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরফে কুতুবুল আউলিয়া ( রহঃ) , বন্দেগী সৈয়দ শাহ সয়েফ ( রহঃ) বন্দেগী সৈয়দ শাহ দাউদ ( রহঃ) গং ১২০ জন ওলি – আউলিয়া – দরবেশ গণের চিল্লাখানা স্থাপন করেন । সিপাহসালার হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) তিনির জীবনে কোনো দিন ফজরের নামাজ কাযা হয়নি ।

তিনি গৌড় গোবিন্দদের লৌহ ধনুতে ছিলা সংযোগ করেছিলেন । তার মৃত্যুতে পর মুসলমানদের কাফনের নিয়ম অনুযায়ী উওর – দক্ষিণে না দিয়ে পূর্ব – পশ্চিমে দেয়ার জন্য ওয়াদা বদ্ধ করেন । কিন্তু স্থানীয় উলামায়ে কেরামগনের নির্দেশে উওর – দক্ষিণে মৃত দেহ দাফন করেন । অথচ দেখা গেল দাফনের পর করর স্থান থেকে ৪০ কদম দূরে আসার মাএ উলামায়ে কেরাম গণ ও মুসল্লীরা জানাজা নামাজ শেষে সিপাহসালার হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) এর কথা মত মাজার শরীফ বিকট শব্দের পর পূর্ব – পশ্চিম হয়ে যায় । তাই এই মাজারে অতি মনোরম প্রাকৃতিক সৌন্দর্য ঘেরা পাঁচ শতাধিক জামগাছ সুশীতল ছায়ায় শায়িত আছেন ওলি – আউলিয়াগণ ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!