বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ১০:২০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে বিলপ্তির পথে বাঁশ ও বেতের তৈরী আসবাবপত্র

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৩০ জুলাই, ২০২২

মোঃ আবদুল হক রেনু, শায়েস্তাগঞ্জ :

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলায় বিলপ্তির পথে বাঁশ বেত শিল্প দিয়ে তৈরী আসবাবপত্র। প্লাস্টিক ও এ্যালুমিনিয়াম আসবাবপত্রে সয়লাবে প্রায় বিলুপ্তির পথেই বাঁশ ও বেত শিল্প দিয়ে তৈরী সরঞ্জাদি।

শায়েস্তাগঞ্জে বাঁশ ও বেতের আসবাবপত্র কালের বিবর্তনে আজ অনেকটাই হারিয়ে যাচ্ছে। আগের দিনে গ্রাম এলাকা থেকে শুরু করে শহর পর্যন্ত প্রতিটি ঘরেই বাঁশ ও বেতের তৈরী এসব আসবাবপত্র দেখা যেত। এলাকা জুড়ে গ্রামে গ্রামে গৃহস্থালিরা বাঁশ ও বেতের আসবাবপত্র তৈরী করতেন। এখন কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাঁশ ও বেতের তৈরী সৌখিন আসবাবপত্র।

প্রতিদিন শায়েস্তাগঞ্জ পৌর শহরের দাউদ নগর বাজার, আলীগঞ্জ বাজার(ড্রাইভার বাজার)ও শায়েস্তাগঞ্জ পুরাণ বাজারে বাঁশ ও বেতের তৈরী আসবাবপত্র নিয়ে বসেন কিছু সংখ্যক বিক্রেতা।

সেখানে তারা কুলা,ঢালা,খাচাঁ,পলো,টুকরি,বেতের ঝাজরি,ছাতা,মাছ ধরার লুংগা,উফা,চাছ,দাড়ি, ঢোল.শীতলপাটি সহ বাঁশ ও বেতের পসরা নিয়ে বসেন তারা।

এ ব্যপারে আলাপ কালে দাউদ নগর বাজারের বিক্রেতা মোঃ বাবুল মিয়া জানান, আগের মত বেত সামগ্রী নেই , নিত্য নতুন প্লাস্টিক সামগ্রী ও এ্যালুমিনিয়াম সামগ্রী বাজারে সয়লাবে বেত ও বাঁশের তৈরী সামগ্রীতে মানুষের আগ্রহ ও চাহিদা কমে গেছে। তাছাড়া বাঁশের দাম মূল্য বেশি হওয়ায় অনেকেই এইসব জিনিষ তৈরী ছেড়ে দিয়েছেন।

এলাকায় আগের মত এসব সরঞ্জাদি তৈরী না হওয়ায় তিনি, বি-বাড়িয়া জেলার বিশ্বরোড হতে এসব সরঞ্জাদি পাইকারি মূল্যে ক্রয় করেন। সেখান থেকে এনে খুচরা মূল্যে বিক্রি করেন। এতে যা লাভ হয় তা দিয়ে তিনি সংসার চালান।

তিনি আরো জানান, বাঁশ ও বেতের তৈরী সরঞ্জাদি ও আসবাবপত্র ধরে রাখতে পদক্ষেপ নেয়া জরুরি প্রয়োজন। এখনই উদ্যোগ না নিলে এক সময় হারিয়ে যাবে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্যবাহী এই শিল্প।

এ ব্যাপারে আলাপকালে বাঁশ ও বেতদিয়ে বিভিন্ন সরঞ্জামাদি তৈরী করা শায়েস্তাগঞ্জের ছনাও গ্রামের নারী কারিগর শ্রী মিলন মহি সরকার বলেন, এখন বাঁশের দাম অনেক বেশি হওয়ায় সরঞ্জামাদি তৈরী করে বাজারে উপযুক্ত মূল্য না পাওয়ায় আগর মত সরঞ্জামাদি তৈরীতে আগ্রহ অনেক কমে গেছে।
তাছাড়া আগের চেয়ে এখন এসব জিনিষের চাহিদা ও কমে গেছে ।

আলাপকালে কারিগর শ্রী বকুল সরকার বলেন, এখন বাজারে প্লাস্টিকের সরঞ্জামাদি সয়লাবে বাঁশের বেত দিয়ে তৈরী সরঞ্জামাদির চাহিদা অনেক কমে গেছে। তিনি জানান, যদি বর্তমান সরকার তাদের মত কারিগরদের পাশে সহযোগিতার হাত বাড়ায় তাহলে তারা বেত ও বাঁশ দিয়ে সরঞ্জামাদি তৈরীতে আগ্রহ বাড়বে এবং এ শিল্প রক্ষা পাবে।

এ ব্যাপারে আলাপকালে দাউদ নগর বাজারের বিক্রেতা মনোরঞ্জন দাস জানান, প্রতিদিন তিনি শায়েস্তাগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম ও এলাকা থেকে এসব বাঁশ ও বেত শিল্প দিয়ে তৈরী সরঞ্জাদি পাইকারি মূল্যে ক্রয় করেন। পরে তিনি শায়েস্তাঞ্জে নিয়ে এসে খুচরা মূল্যে বিক্রি করেন।এতে যা লাভ হয় তা দিয়ে কোন রকমে সংসার চলে তার।

এখন বাজারে প্লাস্টিক ও এ্যলুমিনিয়াম সামগ্রীর সয়লাবে এসব জিনিষের চাহিদা কমে গেছে। তাছাড়া আগে এসব জিনিষ তৈরী করে উপযুক্ত মূল্যে বিক্রি করতে পারতাম। এখন বেশি দাম দিয়ে বাঁশ ক্রয় করে এনে এসব জিনিষ তৈরী করে উপযুক্ত মূল্য না পাওয়ায় অনেকেই এসব তৈরী ছেড়ে দিয়েছেন।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার নাজরাতুন নাঈম বলেন,ব্যাক্তি উদ্যোগে যারা এসব কাজ করেন তাদেরকে আর্থিক ভাবে সহযোগিতা প্রদান করা হবে। এ শিল্প রক্ষায় উপজেলা প্রশাসনের সার্বিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!