সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০২:২১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা জরুরী- ওরিয়েন্টশনে বক্তারা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ২ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার :

বয়ঃসন্ধিকালে কিশোরী ও কিশোররা নানা ধরনের মনোদৈহিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। বর্তমান শিক্ষাব্যবস্থায় কিশোর-কিশোরীদের যৌন ও প্রজননস্বাস্থ্য শিক্ষাকে খুব বেশি গুরুত্ব দেওয়া হয় না। তাই এ বিষয় সম্পর্কে তারা জানতে পারে না। এ সময় যেন তারা কোনো ভুল না করে বসে, সে বিষয়ে বাড়তি নজর রাখা প্রয়োজন।

বয়ঃসন্ধিকালে বেশিরভাগ কিশোরীরাই সমাজের কিছু মানুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার হয়। শিক্ষা প্রতিষ্ঠান, ওষুধের দোকান অথবা অন্য যে কোন জায়গায় তাদের সঙ্গে এমনটি করা হয়। অথচ এই সময়ে সকলের সহযোগিতাসুলভ আচরণ তাদের অধিকার। এই অধিকার নিশ্চিতে শিক্ষক-অভিভাবকসহ সকল পর্যায়ের দায়িত্বপ্রাপ্তদের ভূমিকা পালন করা অতি জরুরী।

মঙ্গলবার হবিগঞ্জে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং স্থানীয় সুরক্ষা প্রকল্পের উদ্যোগে ‘এখানে অধিকার, এখনই’ শীর্ষক ওরিয়েন্টেশনে বক্তারা একথা বলেছেন। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত হবিগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সভাকক্ষে এই ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়।

শুরুতেই বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজননস্বাস্থ্য শিক্ষা সম্পর্কে অভিভাবক, শিক্ষক ও বিভিন্ন পর্যায়ে দায়িত্বশীলদের করণীয় সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা করেন ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং স্থানীয় সুরক্ষা প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ুথ মোভিলাইজার তানিয়া সুলতানা।
এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক আব্দুল্লাহ ভূইয়া।

বক্তব্য রাখেন ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং স্থানীয় সুরক্ষা প্রকল্প হবিগঞ্জের এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রওশন আরা বেগম, আলী ইদ্রিস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়ন মো. লিটন মিয়া, পৌরসভার কাউন্সিলর প্রিয়াঙ্কা সরকার প্রমুখ।

এতে শিক্ষক, সাংবাদিক, এনজিও কর্মী, তৃতীয় লীঙ্গের প্রতিনিধিসহ নানা পেশায় দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন। পরে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজননস্বাস্থ্য শিক্ষা বিষয়ে করণীয় সম্পর্কে দলভিত্তিক পর্যালোচনা করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!