সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে ডাঁটার বাম্পার ফলনে লাভবান চাষী শাহজাহান মিয়া

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২

বাহার উদ্দিন, লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাই উপজেলা করাব গ্রামে মৌসুমী সবজি চাষী মোঃ শাহজাহান মিয়া’র চাষে ডাঁটার বাম্পার ফলন হয়েছে।

মোঃ শাহজাহান মিয়া একজন সফল সবজি চাষী।উপজেলার করাব গ্রামের এ সবজি চাষী সারা বছরই মৌসুমভেদে নানা ধরনের আগাম সবজি চাষ করে চলেছেন।

চলতি মৌসুমেও তিনি আগাম ডাঁটা আবাদ করেছেন তার নিজস্ব ১৫ শতাংশ জমিতে।আর এতে ফলনও হয়েছে খুবই ভাল।তিনি নিজের আবাদ করে বিগত মৌসুমের সংরক্ষন করা দেশী জাতের ডাঁটা চাষ করে।

ইতিমধ্যে জমি থেকে ডাঁটা তুলে স্থানীয় বাজারে বিক্রি করছেন।দামও পাচ্ছেন ভাল।এরই মধ্যে তিনি ১৫ হাজার টাকার মতো ডাঁটা বিক্রি করেছেন।এভাবে বিক্রি করতে পারলে তার প্রায় ৪০ হাজার টাকার ডাঁটা বিক্রিহতে পারে।

এ ব্যাপারে সবজি আবাদকারী মোঃ শাহজাহান মিয়া দৈনিক শায়েস্তাগঞ্জকে জানান এ বছর আমি প্রায় দেড় মাস পূর্বে আমার বাড়ীর পাশে করাব পশ্চিম মাঠে ১৫ শতাংশ জমিতে দেশী জাতের ডাঁটা আবাদ করি।এতে আমার খরচ হয়েছে ১৫০০ টাকা।নিয়মিত পরিচর্যা করায় এবং উপজেলা কৃষি বিভাগের পরামর্শে কাজ করায় ফলনও হয়েছে বেশ ভাল।ইতিমধ্যে ১৫ হাজার টাকার ডাঁটা বিক্রি করেছি।

এভাবে বিক্রি করতে পারলে আমি আশা করি ৩৫-৪০ হাজার টাকার মতো বিক্রি করা যাবে।এতে আমার ৩৩-৩৭ হাজার টাকা লাভ হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান আমরা কৃষকদের ধান,তৈলবীজ,শাকসবজি ও ফলমূল চাষে নানাভাবে পরামর্শ,প্রশিক্ষণ দিয়ে আসছি।আমি সহ আমার সকল ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ কৃষকদের চাষে আগ্রহী ও সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছি।ইতিমধ্যে এর সুফলও পাওয়া যাচ্ছে।আমরা চাচ্ছি সবজি উৎপাদনের মাধ্যমে আমাদের চাহিদা পূরন করতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!