মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদি প্রবাসী হবিগঞ্জের নারী শ্রমিকের জীবন কাহিনী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৯ জুলাই, ২০১৮

আজিজুল ইসলাম সজীব ॥ অভাবের তাড়নায় পরিবারকে সুখে রাখতে স্বদেশ ও স্বজনদের ছেড়ে ভিনদেশে পাড়ি দেয়া প্রবাসী শ্রমিকদের মধ্যে রয়েছে অনেক নারী শ্রমিকও। যার একটি বড় অংশ সৌদিআরবে গৃহকর্মীর কাজে নিয়োজিত। প্রবাসে থাকা নারী গৃহকর্মী নির্যাতনের কথা আমরা প্রায় শুনে আসছি মিডিয়ার মাধ্যমে। কিছু কিছু ঘটনার বিবরণ হতবাক করে দেয় সবাইকে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে এক সময় বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ওপর নিষেধাজ্ঞা থাকলেও নারী গৃহকর্মী পাঠানোর মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটির সরকার।

অন্যদিকে বিদেশে নারী গৃহকর্মী দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের কাছ থেকে বেশকিছু বিধিমালা থাকলেও কিছু অসাধু ট্রাভেল এজেন্সি সরকারের দেয়া নিয়ম-নীতির তোয়াক্কা না করে ভাড়াটে দালালদের মাধ্যমে নানা রকম মিথ্যে প্রলোভন দেখিয়ে হাজার হাজার নারীকে বিদেশে পাঠায়। এর মধ্যে সব থেকে বেশি নারী শ্রমিক পাঠানো হয়েছে সৌদি আরবে।

আর এই সৌদি আরবেই গৃহকর্মী নির্যাতনের খবর শোনা যায় অনেক বেশি। এমনকি নির্যাতন সহ্য করতে না পেরে অনেক গৃহকর্মীকে পালিয়ে এসে রাস্তায় ঘুরতেও দেখা গেছে। মাঝে মধ্যে এমন কিছু ভয়ঙ্কর নির্যাতনের খবর আসে যা কল্পনাতীত।

তেমনি ভয়ঙ্কর নির্যাতরে শিকার এক গৃহকর্মীর নাম নাজু আক্তার নাজু। তার বাড়ি হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া ইউনিয়নের বেকিটেকা গ্রামে। নাজু আক্তার অভাবের তাড়নায় প্রবাসে পাড়ি জমান চার মাস আগে। তবে কে জানতো, নাজু আক্তার একদিন অসহায়ের মতো আকুতি করে বেড়াবেন প্রাণে বাঁচার জন্য।

সৌদি আরবের থাকা ৩ মাস তার জীবনের দুঃস্বহ স্মৃতি সারা জীবন বয়ে বেড়াতে হবে তাকে। ৩ মাসের প্রবাস জীবনের দুর্বিসহ যন্ত্রনা আর নির্যাতনের বর্ণনা দিলেন তিনি নিজেই।
তার তথ্য অনুযায়ী, ব্রাক্ষণবাড়িয়া জেলার নাসির নগর উপজেলার চান্দুরা গ্রামের হারুন মিয়া নামের দালালের মাধ্যমে ৪ মাস আগে তিনিসহ ১২ জন নারী সৌদিআরব যান। দালারের সঙ্গে যে কাজের কথা বলে তিনি সৌদি আরব গিয়েছিলেন প্রথম অবস্থানে তাকে সে কাজ দিলেও কয়েকদিন যাওয়ার পর অন্য কাজের জন্য বলা হয়।

এতে তিনি রাজি না হলে তাকে মারধর করা হয়। যাওয়ার আগে তাকে বলা হয়েছিলে প্রতি মাসে ১০০০ সৌদি রিয়াল বেতনে (বাংলাদেশি টাকায় ২২ হাজার) টাকা বেতন দেয়া হবে। কিন্তু প্রতি মাসে ২২ হাজার টাকাতো দূরের কথা তিন মাস থাকার পর তাকে ১ টাকাও দেয়া হয়নি। নির্যাতন সহ্য করতে না পেরে এক সময় তিনি দেশে ফিরে আসার সিদ্ধান্ত নেন। এ সময় তিনি দালাল হারুন মিয়াকে ফোন করলে হারুন মিয়া জানায় ২ লাখ টাকা দিলে সে তাকে দেশে নিয়ে আসার ব্যবস্থা করবে। এক পর্যাতে নাজু আক্তার নিজের হাতে থাকা টাকা দিয়ে কোন রকমে দেশে আসেন।

তিনি আরও জানান, ঘুমের সময় টুকুও দেয়া হয় না। দিন রাত কাজ করানো হয়। কাজে সামান্য ভুল হলেই বেধরক মারপিট করা হয়। অসুস্থ হলেও চিকিৎসা করানো হয় না। আমি দেশে এসে চিকিৎসা করিয়েছি।

নাজু বলেন, সৌদিআরবে থাকা বাংলাদেশী নারী শ্রমিকদের দিয়ে অসামাজিক কাজ করানো হয়। এ সব করতে রাজি না হলে হাত-পা বেধে মারপিট করা হয়। আবার জোরপূর্বক ধর্ষণের ঘটনাও ঘটছে অহরহ।

তিনি বলেন- এখানে থাকলে আত্মহত্যার প্রয়োজন নেই, সে এমনিতেই মারা যাবে।

নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে কেঁদে ফেলেন নাজু। তিনি শুধু একটাই আকুতি করেন- এ নরকে এখনও অনেক বাংলাদেশী নারী শ্রমিক রয়েছে। তাদেরক নরক তেকে মুক্তি করার ব্যবস্থা করার জন্য সরকারের কাছে আকুতি জানান। সেই সাথে আর কোন নারীরা যেন সৌদি আবর না যায় এ জন্য সকলের কাছে অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!