রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলে জায়গা দখলমুক্ত করাকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া ॥ আহত ১৫

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৮

বাহুবল প্রতিনিধি: বাহুবলে চা বাগানের জায়গা দখলমুক্ত করাকে কেন্দ্র করে প্রশাসন ও গ্রামবাসীর মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে ৮জন গুলিবিদ্ধসহ ১৫জন আহত হয়েছে।

আহতদের মাঝে গুলিবিদ্ধ অবস্থায় ইদ্রিছ মিয়া (৬৫) নামে একজনকে সিলেট ওসমানী মেডিকেল হাসপাতাল ও অন্যান্যদের বাহুবল এবং হবিগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি শুরু হয় গতকাল বুধবার বেলা ১১টার দিকে। এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল ৫টা) আইন-শৃঙ্খলাবাহিনীসহ প্রশাসন ও গ্রামবাসী মুখোমুখি অবস্থানে আছে। উভয় পক্ষে টানটান উত্তেজনা বিরাজ করছে। প্রশাসনের পক্ষে গ্রামবাসীকে হঠাতে পুলিশ দফায় দফায় সর্টগানের গুলি ও টিআর সেল নিক্ষেপ করেছে।

স্থানীয় সূত্র জানায়, বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের সুন্দ্রাটিকি গ্রামের নিকটবর্তী ১৭ একর ৫৭ শতক ভূমি শতশত বছর ধরে গ্রামবাসী গোচারণভূমি, গাছবাগান ও বাড়িঘর স্থাপন করে ভোগদখল করে আসছে। ইদানিং ফিনলে চা কোম্পানীর রশিদপুর ডিভিশনের আওতাভূক্ত রামপুর চা বাগান কর্তৃপক্ষ উক্ত ভূমি তাদের লীজকৃত দাবি করে দখলে নেয়ার পায়তারা শুরু করে।

এ অবস্থায় সুন্দ্রাটিকি গ্রামবাসীর পক্ষে আমির উল্লা, উস্তার মিয়া, আকল মিয়া, আব্দুল হাই, তাহির মিয়া, জাহিদ মিয়া ও আউয়াল মিয়া বাদী হয়ে গত ১৮ ডিসেম্বর আদালতে মামলা দায়ের করেন। মামলায় গ্রামবাসী তাদের দখলীয় ভূমি থেকে বাড়িঘর ভেঙে উচ্ছেদের আশঙ্কার কথা উল্লেখ করা হয়। এ প্রেক্ষিতে বিজ্ঞ আদালত বাগান কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনকে কারণদর্শানোর নোটিশ প্রদান করেছেন। এ বিষয়টিকে ঘিরে বাহুবল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার উভয় পক্ষের সাথে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির চেষ্টা চালান। এ অবস্থায় উক্ত ভূমিতে গ্রামবাসী নতুন করে ঘরবাড়ি তৈরি করছে বলে বাগান কর্তৃপক্ষ অভিযোগ করলে বুধবার (১৪ ফেব্র“য়ারি) সকাল ১১টার দিকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন ও বাহুবল মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ মাসুক আলীর নেতৃত্বে প্রশাসন এবং আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে যায়। এ অবস্থায় গ্রামবাসীও জড়ো হলে উভয় পক্ষে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে পুলিশ গুলি চালালে উল্লেখিত পরিমাণ লোক আহত হয়। এরপর থেকে দিনব্যাপী উভয় পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে। এতে ঘটনাস্থলে রণ পরিস্থিতি সৃষ্টি হয়।

সুন্দ্রাটিকি গ্রামের পক্ষে আদালতে দায়েরকৃত মামলার বাদী আউয়াল মিয়া বলেন, উক্ত ভূমি আমাদের গ্রামবাসী কয়েকশত বছর ধরে ভোগদখল করছে। এ ভূমিতে আমাদের লোকজনের বাড়িঘর, গাছপালা রয়েছে। ইদানিং বাগান কর্তৃপক্ষ তাদের লীজকৃত ভূমি দাবি করে আমাদের উচ্ছেদের পায়তারা শুরু করলে আমরা আদালতে মামলা দায়ের করি। এ অবস্থায় বাগান কর্তৃপক্ষ আমাদের বিরুদ্ধে ভিত্তিহীন একটি অভিযোগ দায়ের করে। এ নিয়ে আমরা উপজেলা নির্বাহী অফিসারের ন্যায় বিচার আশা করছিলাম। কিন্তু আজ তিনি পুলিশ নিয়ে এসে আমাদের বাড়িঘর ভেঙে উচ্ছেদের চেষ্টা চালান। আমরা এর শান্তিপূর্ণ প্রতিবাদ করলে আমাদের নির্বিচারে গুলি করা হয়। কয়েকজন গ্রামবাসী গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর সাথে লড়ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন বলেন, গ্রামবাসী চায় পুরো জমিটা খালি থাকুক আর বাগান কর্তৃপক্ষ চায় তারা তাতে প্লান্টেশন করবে। এ প্রেক্ষাপটে উপজেলা চেয়ারম্যান, ওসি ও আমি কয়েকবার তাদের দু’পক্ষের সাথে বসেছি। শেষ পর্যন্ত ৭/৮ দিন আগে আমরা সিদ্ধান্ত নেই গ্রামবাসীর জন্য ৮ একর জায়গা পতিত রেখে বাকী জায়গা বাগান কর্তৃপক্ষকে দিয়ে দিতে। এছাড়া ঘর-বাড়ি যা যে ভাবে আছে সে ভাবে রাখতে। এ ব্যাপারে আমরা গ্রামবাসীকে লীজ নেয়ার জন্য নিয়ম অনুযায়ী আবেদন করতেও বলি। কিন্তু তারা উপজেলা বা জেলা প্রশাসনে কোন আবেদন করেনি। এ অবস্থায় গ্রামবাসী অবৈধ ভাবে উক্ত ভূমিতে বেড়া দিয়ে ঘরবাড়ি তৈরি করে। খবর পেয়ে আমরা আজ ঘটনাস্থলে আসি। এখানে এসে গ্রামবাসীকে সড়ে যাওয়ার জন্য একঘন্টা সময় দেই। তারা আমাদের কথা শুনেনি। তারা পুলিশের উপর আক্রমনের পায়তারা করে, কজন পুলিশ আহত হয়। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ সর্টগান ও গ্যাস গানের গুলি ছুড়ে।

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, গ্রামবাসী জায়গাটি নিয়ে মামলা করেছে। মামলাতেও তারা জায়গাটি সরকারের স্বত্ত্ব বলে স্বীকার করেছে। তারপরও তারা বেআইনী অবস্থান নিচ্ছে। আদালতের নিষেধাজ্ঞা সম্পর্কে তিনি বলেন, এটা দু’পক্ষের জন্যই প্রযোজ্য। যেমন সরকার পক্ষ তেমিন গ্রামবাসীর জন্য প্রযোজ্য। ঘরবাড়ি তৈরি ও বেড়া দেয়া থেকে বিরত থেকে গ্রামবাসীর উচিত ছিল আদালতের নিষেধাজ্ঞার উপর সম্মান দেখানো। তাহলে আমরাও আসতাম না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!