মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৈয়দ মুহিবুর রহমান (কায়েছ), বৃটেনে মেয়র নির্বাচিত হয়ে আর্ন্তজাতিক পর্যায়ে বাংলাদেশকে গৌরবান্বিত করলেন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭

মো: ফিরোজুল ইসলাম চৌধুরী,শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) থেকে ॥ সৈয়দ মুহিবুর রহমান (কায়েছ) যুক্তরাজ্যের বেডফোর্ড শায়ারের অর্ন্তগত লেইটন লিন্সলেড শহরের মেয়র নির্বাচিত হয়ে বাংলাদেশ ও বাঙ্গালী জাতিকে গৌরবান্বিত করলেন ।

গত মে মাসে তিনি উক্ত শহরে মেয়রের দ্বায়িত্ব গ্রহন করেছেন। ইতিপূর্র্বে তিনি ডেপুটি মেয়রের দ্বায়িত্ব পালন করেছেন । বৃটেনের বহুজাতিক সমাজে তার যশ ও খ্যাতি অর্জন একটি বিরল ঘটনা।

১৯৫৬ সালে বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ এর ঐতিহাসিক দাউদনগর হাবিলীর এক সম্ভ্রান্ত সৈয়দ পরিবারের জন্ম গ্রহন করেন। তিনি হযরত শাহজালাল (রঃ) এর অন্যতম সঙ্গী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর বংশধর। সৈয়দ রহমান এর পিতা সৈয়দ মুজিবুর রহমান একজন সাহিত্যিক তার লেখা ২২ টি উপন্যাস আছে, তন্মধ্যে উল্লেখযোগ্য “ত্রিমুখি আয়না”, “জীবন মৃত্যু ও ক্ষমা”, “দেশে ও বিদেশে”, “দেবতা ও দেবদূত” ও “একটি স্মৃতির দুটি পাতা” ইত্যাদি। তার পিতামহ মরহুম সৈয়দ উবায়দুর রহমান গাজী মিয়া সাহেব বৃটিশ শাসনামালে অত্র অঞ্চলের জমিদার ছিলেন। তিনি বৃটিশ শাসনামলে সিলেটের জুরী বোর্ডের সদস্য, তৎকালীন হবিগঞ্জ মহকুমার একজন অনারারী ম্যাজিষ্ট্রেট এবং এলাকার দির্ঘদিন অত্যান্ত সুনামের সহিত সরপঞ্চ এর দায়িত্ব পালন করেন।

সৈয়দ রহমান ১৯৭৪ সালে শায়েস্তাগঞ্জ হাই স্কুল থেকে প্রথম বিভাগে মেট্রিক ও ১৯৭৬ সালে হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজ থেকে কৃতিত্তের সহিত আই এস সি পাশ করেন । ১৯৭৭ সালে সৈয়দ রহমান এয়ার লিঙ্গার বিশ^বিদ্যালয়ে ভর্তি হয়ে জার্মানী চলেযান সেখানে চার বৎসর লেখাপড়া শেষ করে এক আমেরিকান কম্পানীতে ম্যানেজার হিসাবে কর্মজীবন শুরু করেন।

১৯৮৫ সালে নাড়ির টানে সৈয়দ মুহিবুর রহমান স্বপ্নের বৃটেন যাওয়ার লালিত বাসনা পূরণার্থে জর্মানীর মায়া ত্যাগ করেন, কারণ; উনার পিতা সহ পরিবারের অনেকেই তখন বৃটেনের স্থায়ী নাগরিক ছিলেন । বৃটেনে এসে তিনি মিসেস লেবু রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার স্ত্রী গ্রেট ব্রিটেনের এন এইচ এস এ চাকরি করছেন। সৈয়দ রহমান তিন সন্তানের জনক, তার মেয়ে সৈয়দা পামেলা রহমান বর্তমানে বৃটেনের হোম অফিসের সহকারী পরিচালক হিসেবে চকুরিরত। বড় ছেলে সৈয়দ হানিসুর রহমান ইমরান লুটনে একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। ছোট ছেলে সৈয়দ দানিয়েল রহমান সিক্সফরম কলেজে অধ্যয়নরত।

সৈয়দ রহমান সেখানে একজন সফল ব্যবসায়ী হিসাবে ও সু-পরিচিত। অমায়িক ব্যবহার ও পরোপকারীতাই তার জীবনকে প্রতিনিয়ত সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি বাংলা, ইংরেজি, জার্মানী, উর্দ্দুও হিন্দি সহ অনেক ভাষায় অর্নগল কথা বলতে পারেন।

১৯৮৬ সাল থেকে সৈয়দ রহমান বৃটেনের মূল ধারার রাজনীতির সাথে যুক্ত হয়ে তার সৃজনশীল কর্ম তৎপরতা ও পরিচিতি আরও সম্প্রসারিত করেন। এশিয়ান ও বাংলাদেশী হিসেবে তিনিই প্রথম কনজারভেটিব পার্টি থেকে এই বারায় কাউন্সিলার নির্বাচিত হয়েছিলেন। ২০০৬ সালের প্রথম দিকে তিনি লুটন নর্থ রোটারী ক্লাবেরও প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি বৃটেনের অন্যতম কলেজ বার্ন ফিল্ড এর গভর্নর ও ফ্রি মেশন এর সদস্য ছিলেন। সৈয়দ রহমান একাধিক সামাজিক, সাংস্কৃতিক ও চ্যারিটি সংগঠন সহ দেশীয় ও আন্তর্জাতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি বৃটেনস্থ বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাষ্ট এর ভাইস প্রেসিডেন্ট ও হবিগঞ্জ জেলা সমিতি ইউকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

সৈয়দ রহমান, এর ছোট ভাই সৈয়দ হাবিবুর রহমান পারভেজ বর্তমানে দাউদনগর, সৈয়দা ধনবিবি (রহ:) ওয়াকফ ষ্টেট এবং সৈয়দা ধনবিবি (রহ:) ট্রাষ্টের নিয়ন্ত্রনাধীনে পরিচালিত জামেয়া মাদানিয়া সৈয়দা ধনবিবি (রহ:) মাদ্রাসা ও ঐতিহাসিক দাউদনগর জামে মসজিদ এর নায়েবে মোতওয়াল্লীর দায়িত্ব পালন করছেন। তিনি হবিগঞ্জ এর তরফ সাহিত্য পরিষদের সহ-সভাপতি। সৈয়দ রহমানের চাচা সৈয়দ নজিবুর রহমান মৌলভীবাজার জেলাধীন কমলগঞ্জ উপ-জেলার মাধবপুর ইউনিয়ন পরিষদে তিনবার নির্বাচিত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

সৈয়দ রহমানের আপন চাচাত বড় ভাই সৈয়দ অলিউর রহমান শায়েস্তাগঞ্জ ইউপি এর চেয়ারম্যানের ও দায়িত্ব পালন করেন। তিনি একজন ক্রীড়ানুরাগী ব্যক্তিত্ব ও ক্রীড়া সংগঠক, তিনি জাতীয় পর্যায়ে ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন ছিলেন এবং দির্ঘদিন সরকারি ব্যাডমিন্টন খেলার প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনি সৈয়দা ধনবিবি (রহ:) ওয়াক্ফ ষ্টেট এবং সৈয়দা ধনবিবি (রহ:) ট্রাষ্টের নিয়ন্ত্রনাধীনে পরিচালিত জামেয়া মাদানিয়া সৈয়দা ধনবিবি (রহ:) মাদ্রাসা ও ঐতিহাসিক দাউদনগর জামে মসজিদ এর মোতওয়াল্লীর দায়িত্বে আছেন।

ক্ষনজন্মা কৃর্তিমান ব্যক্তিত্ব সৈয়দ মুহিবুর রহমান, তার সাহসী প্রয়াশ চারিত্রিক দৃঢ়তা মানবদরদ দেশ জাতীর সীমা অতিক্রম করে সুদুর ইউরোপে যে প্রতিষ্টা দিয়েছে তা আন্তর্জাতিক পর্যায়ের তার খ্যাতি ও যশ, বাংলাদেশ ও জাতির অহংকার হিসাবে ভাস্কর হয়ে থাকবে যুগযুগান্তরে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!