বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাট থানার আম বাগান পরিদর্শন করছেন সার্কেল এএসপি রাজু আহমেদ, পাশে থানার ওসি আজমিরুজ্জামান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৪ জুন, ২০১৭

খন্দকার আলাউদ্দিন, চুনারুঘাট (হবিগঞ্জ) : থানা নয়, যেন ফলের বাগান। ছোট ছোট গাছ। গাছের বয়স মাত্র ৩ বছর খানেক। এরই মধ্যে গাছে গাছে ধরে আছে আম। হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানা ভবনে প্রবেশে চোখে পড়বে সারিবদ্ধ এ আম গাছ। উন্নত জাতের তিন শতাধিক গাছের প্রত্যেকটিতে আম দুলছে। দেখলে মন ভরে যাবে যে কারোরই। মধু মাসে জৈষ্ঠে থানা প্রাঙ্গনে প্রবেশ করলেই পাকা আমের ঘ্রানে মুখরিত করে। বাগানে আম চাষে কোন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে না। বিষমুক্ত আম চাষ করতে পেরে ওই থানার পুলিশ সদস্যরা মহাখুশি। এখানে শুধু আম গাছই নয়, আছে হরেক ফলের গাছ।

প্রায় ১৫ একর জায়গার মাঝখানে থানা ভবন। ভবনের দুইদিকে রয়েছে বিশাল দুটি পুকুর। নানা প্রজাতির মাছে ভরা পুকুর আর অপর প্রান্তের পতিত জমি আবাদ করে ২০১৪ সালের শেষের দিকে সৃজন করা হয়েছে পেয়ারা ও আম বাগান।

369

হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্রের পরিকল্পনায় প্রথমদিকে এসব বাগান সৃজনে দায়িত্বশীল ভূমিকা পালন করেন এ থানার সাবেক ওসি ও বর্তমানে সিলেটের এএসপি অমূল্য কুুমার চৌধুরীসহ পুলিশ সদস্যরা। অমূল্য কুমার চৌধুরী এ থানা থেকে বদলী হয়ে গেলে ওসি হিসেবে যোগদান করেন নির্মলেন্দু চক্রবর্তী। বাগান উন্নয়নে হাল ধরেন তিনিও। ওসি নির্মলেন্দু চক্রবর্তী নিজে উপস্থিত থেকে শ্রমিক দিয়ে সার্বক্ষণিক পরিচর্যা করান। এতে করে রোপনকৃত গাছে গাছে মুকুল আসে। ধরে আছে আম। গাছের গোড়ায় প্রাকৃতিক সার হিসেবে গোবর দেয়া হয়। গাছগুলোকে পোকার দমন থেকে রক্ষায় আগাছা পরিস্কার করে দেওয়া হচ্ছে। স্থানীয় কৃষিবিভাগের পরামর্শ নিয়ে পরিচর্যা করা হচ্ছে বাগান।

থানার পতিত জায়গায় তিন শতাধিক আম গাছ ও দুই শতাধিক গাছ নিয়ে পেয়ারা বাগান ছাড়াও থানা এলাকায় রয়েছে ৮০টি কাঁঠাল, ১৫টি লিচু, ৫টি আপেলকুল, ৫টি জলপাই, ৫৫টি নারিকেল, ৪টি দেশি বড়ই, ১টি তাল, ১০টি খেঁজুর, ১টি লেবু, ১০০টি ঝাউ, ৪টি লাল গোলাপ (ইন্ডিয়ান), ৪টি গন্ধরাজ (ইন্ডিয়ান), ৪টি হাসনাহেনা, ৪টি কামিনী, ৪টি মুসন্ডা, ৪টি কাঁঠালী চাপা, ৫০টি মেহগনি, ২০টি মেনজিয়াম, ১২টি কড়ই, ১টি অরকেরিয়া, ২টি কাঁঠাল গাছ রয়েছে।

থানার চিরচেনা সেই পুরনো চেহারাটাও পাল্টে গেছে। থানার প্রবেশপথে বিশাল প্রাচীর নির্মাণ করা হয়। বাকী স্থানে বাঁশে রং করে রশি টানিয়ে শোভাবর্ধন করা হয়েছে। থানা ভবনের সামনে বসার জন্য নির্মিত গোলঘরকেও করা হয়েছে সুসজ্জিত। পশ্চিম পাশে আধুনিক অডিটরিয়াম নির্মাণ করা হয়েছে।

এ দিকে থানায় আম বাগান দেখতে প্রতিদিনই যুবক-যুবতী ও স্কুল কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীরা আসে। এ যেন এক ধরণের মিনি পার্কে পরিনত হয়েছে। আগত দর্শনার্থীরা আম বাগানে দেখে মুগ্ধ।

এসব উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে ওসি নির্মলেন্দু চক্রবর্তীর সময়ে। আর এ থানায় যারাই যোগদান করছেন তারাই এ ধারা অব্যাহত রেখেছেন।

বর্তমানে চুনারুঘাট থানার নবাগত অফিসার ইনচার্জ কেএম আজমিরুজ্জামান যোগদানের পর তিনিও ফলের বাগানের পরিচর্যা অব্যাহত রেখেছেন। তিনি জানান, আম বাগানের প্রতিদিন শ্রমিক দিয়ে পরিচর্যা করা হয় এবং পুলিশ সদস্য এ ডিউটির ফাঁকে বাগানের পরিচর্যা করেন। এ ছাড়াও থানার সুন্দর্য বর্ধনের জন্য তিনি কাজ করে যাচ্ছেন। তিনি আরও বলেন চুনারুঘাট থানাকে একটি পরিবেশ বান্ধব থানা গড়ে তুলবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

হবিগঞ্জের পুলিশ সুপার (এসপি) জয়দেব কুমার ভদ্র বলেন- থানা প্রাঙ্গণে সৃজিত ফল ও ফুলের বাগান দেখে মন ভরে যাচ্ছে। তিনি আরও বলেন এ যেন এক মিনি বাগানে পরিনত হয়েছে। পুলিশ সদস্যরা এ বাগান থেকে ফর্মালিনমুক্ত আম খেতে পারবে।

চুনারুঘাট থানা পরিদর্শনকালে মাধুবপুর-চুনারুঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) বলেন, ‘চুনারুঘাট থানা পরিবেশ বান্ধব। এখানকার ফল বাগান দেখে আমি মুগ্ধ হয়েছি। এ থানার ফল বাগান দেখে অন্য থানাও এ ধরনের বাগান করতে উৎসাহিত হবে।’ এমনভাবে প্রত্যেক থানা প্রাঙ্গণে বাগান গড়ে তোলার পরামর্শ দেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!