রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে গাছ উজাড়ের মহোৎসব চলছে II দেখার যেন কেউ নেই

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৫

4789
চুনারুঘাট প্রতিনিধি :হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বৈরাগী খাসিয়াপুঞ্জীতে প্রায় অর্ধ কোটি টাকার মূলবান গাছ কেটে সাবাড় নিচ্ছে পূর্বাঞ্চলের ত্রাস কালা বাহিনীর প্রধান কালা। ওই বাহিনীর ভয়ে বৈরাগী খাসিয়াপুঞ্জীর আদিবাসীরা এখন হীমশিম খাচ্ছে আর তাদের মাঝে বিরাজ করছে আতংক।

চুনারুঘাট উপজেলা পূর্বাঞ্চলের ত্রাস অভিযুক্ত ৬৫ বিচারাধিন মামলার আসামী কালা বাহিনীর প্রধান কালার বিভিন্ন অপকর্মে পুঞ্জীসহ আশপাশের ৪/৫টি গ্রামের লোকজন প্রায় অতিষ্ট হয়ে উঠেছে। কালা বাহিনীর প্রধান কালাসহ তার লোকজন প্রায় মাস যাবত ধরে চুনারুঘাট উপজেলার ৮নং সাটিয়াজুরী ইউপির দুর্গম পাহাড়ি বৈরাগী খাসিয়া পুঞ্জী এলাকার বিভিন্ন বাগানে বিভিন্ন প্রজাতির মূল্যবান গাছ কেটে উজাড় করে নিচ্ছে কালা বাহিনী, এতে ক্ষতি হছে পুঞ্জি এলাকার লেবু, পান, সুপারী সহ বিভিন্ন ফলের গাছ গাচ্ছালি ও মূল্যবান পূঞ্জি বাগান।

বৈরাগী খাসিয়া পুঞ্জী সূত্রে জানা যায়, পুঞ্চির ২/১জনকে ম্যানেজ করে কালা ও তার লোকজন বৈরাগী খাসিয়া পুঞ্জীতে গাছ কেটে উজাড় করায় এখন জনমনে আতংক সৃষ্টি করে হচ্ছে। ওই বাহিনীর ভয়ে পুঞ্জীর অনেকেই মুখ খুলতে সাহস্য পাচ্ছে না। উপজেলার রাণীগাঁও ইউনিয়নের হাকাজুড়া গ্রামের ফটিক মিয়ার ছেলে কালা মিয়া দীর্ঘ দিন পুর্বে এলাকায় তার নামে একটি বাহিনী গঠন করে পূর্বাঞ্চলের ত্রাসের রাজত্ব কায়েম করে । কালা বাহিনীর প্রধান কালার বিরুদ্ধে বিভিন্ন অপরাধে অর্ধশতর বেশি মামলা থাকলেও সে এসব অপকর্ম চালিয়ে যাচ্ছে বীরদর্পে।

চুনারুঘাট পূর্বাঞ্চলের ত্রাস কালা বাহিনীর প্রাধান কালা উজাড় করছে চা বাগানের ছায়া বৃক্ষ ও বনাঞ্চলের মূল্যবান গাছ। এর সাথে পূর্বাঞ্চলে বিভিন্ন অপরাধ প্রবানতা বৃদ্ধিও পাচ্ছে। ফলে পুঞ্জিসহ রানীগাঁও এলাকায় আইন শৃঙ্খলা বিঘিœত হচ্ছে। কালা বাহিনীর ভয়ে এখন বৈরাগী খাসিয়াপুঞ্জী আদিবাসীদের মাঝে আতংক বিরাজ করছে। নিরাপত্তাহীনতায় ভুগছে খাসিয়াপুঞ্জীর ৪০ আদিবাসি পরিবার।

চুনারুঘাট উপজেলা পূর্বাঞ্চলের ত্রাস কালা বাহিনীর প্রধান কালা এখন শ্রীমঙ্গল উপজেলার আমরুল, গান্ধী, সাতগাঁও, হুগলি চা বাগান ও চুনারুঘাট পূর্বাঞ্চলের পারকুল, শ্রীবাড়ি, দারাগাও, হাতিমারা চা বাগানের ছায়াবৃক্ষ কালেঙ্গা রেঞ্জের রশিদপুর বনবিট, কালেঙ্গা বনবিট বনাঞ্চল থেকে সেগুনসহ এবং বৈরাগী পুঞ্জির নানা প্রজাতির মূল্যবান গাছ কেটে দেশের বিভিন্ন স্থানে পাচার করে লাখ লাখ হাতিয়ে নিচ্ছে। তার বিরুদ্ধে বিভিন্ন অপরাধে প্রায় ৬৫টি মামলা দায়ের করা হলে এখনো থামেনি কালা বাহিনীর প্রধান কালার গাছ পাচার সহ তার বিভিন্ন অপকর্ম। তার বিরুদ্ধে এলাকার কেহ মুখ খোলতে সাহস পাচ্ছে না। কেউ যদি ওই বাহিনীর বিরুদ্ধে মুখ খুলে তার উপর নেমে আসে অমানুষিক নির্যাতন এবং মিথ্যা মামলা দিয়ে হয়রানি। গাছ চোরা কারবারীদের গড ফাদার হিসাবে খ্যাত। তার বিরুদ্ধে খুন খারাপীসহ বিভিন্ন অপরাধে হবিগঞ্জ ও মৌলভীবাজার কোর্টে প্রায় ৬৫টি মামলা রয়েছে।

পূর্বাঞ্চলের ত্রাস কালা বাহিনীর প্রধান কালা মিয়ার ভয়ে খাসিয়াপুঞ্জীর আদিবাসী ৪০ পরিবারসহ পুঞ্জী বাসীরা নিরাপত্তাহীনতায় ভোগছেন তাদের মাঝে আতংক ও উৎকন্ঠা বিরাজ করছে।

উল্লেখ্য যে, কালা বাহিনীর প্রধান কালা চুনারুঘাট পূবাঞ্চলে বিভিন্ন অপকর্মের হুতা ও গাছ চোরা কারবারীদের গড ফাদার হিসাবে খ্যাত। তার বিরুদ্ধে পুলিশের হেন্ডকাপ নিয়ে পালিয়ে যাওয়া, গান্ধীছড়া চা বাগানে চৌকিদার খুন, বিডি আর, ফরেষ্ট এসল্ট, ইউএনও’র গাড়ি ভাংচুর, চুরি, ডাকাতি, বন মামলা, দাঙ্গা হাঙ্গামা সহ বিভিন্ন অপরাধে প্রায় ৬৫টি বিচারাধীন মামলা রয়েছে। কালা মিয়া বৈরাগী খাসিয়া পূঞ্জির গাছ কেটে উজাড় করে বাহুবলের লছনা পয়েন্ট দিয়ে ট্রলি, ট্রাক, ট্রাক্টরের মাধ্যমে শ্রীমঙ্গল, মিরপুর, হবিগঞ্জ, রানীগাও বাজারে বড় লট জমাট করে ও চুনারুঘাট সহ দেশের বিভিন্ন স্থানে কালা বাহিনী অবাদে গাছ প্রাচার করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিছে।

এ দেখার যেন কেউ নেই, তবে এ বিষয়ে জানতে চাইলে আলাপকালে কালা মিয়া বলেন আমি লাখ লাখ খরচ করে ব্যবসা করি তাতে সমস্যা কি- আমার ওপর মামলাগুলো আছে তা বিচারাধীন। এ দিকে কালা বাহিনীর বিরুদ্ধে বনবিভাগ, পুলিশ প্রশাসনসহ উর্ধতন কতৃপক্ষের দৃষ্টি দেওয়া একান্ত প্রয়োজন মনে করে বৈরাগী খাসিয়া পুঞ্জিসহ রানীগাঁও এলাকার সচেতন মহল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!