বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সাবেক এমপি মাহবুবুর রব সাদী আর নেই ॥ শোকে কাতর নবীগঞ্জবাসী ॥ জানাযার নামাজে হাজারো মানুষের ঢল

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬

pic-4-sadiএটিএম সালাম / উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের কৃতি সন্তান মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার ও সাবেক এমপি মাহবুবুর রব সাদী (বীর প্রতীক) (৭৫) আর নেই। গত রোববার দিবাগত রাত ২.৩০ ঘটিকায় চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অসুস্থতা নিয়ে এ হাসপাতালে ভর্তি হয়েছিলেন ক’য়েক দিন পুর্বে। গত রোববার হৃদরোগে আক্রান্ত হলে তাকে আইসিইউতে নেয়া হয়। রাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এই বীর সেনানীর মৃত্যুর খবর মুহুর্তের মধ্যে পৌছে নবীগঞ্জ এলাকায়। শোকের ছায়া নেমে আসে গোটা উপজেলায়। তার রাজনৈতিক ও মুক্তিযোদ্ধের সহকর্মীসহ স্বজনদের মধ্যে পড়ে কান্নার রুল। এক পর্যায়ে পরিবারের লোকজনের সাথে আলোচনা করে জন্মভুমি নবীগঞ্জে জানাযার নামাজ পড়ার সিদ্ধান্ত হয়।

সেই মোতাবেক বিকাল ২.৩০ ঘটিকায় নবীগঞ্জ জেকে হাইস্কুল মাঠে প্রথম এবং গ্রামের বাড়ি দিনারপুর পরগনার সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাযার নামাজের জন্য সময় নির্ধারন করা হয়। নির্ধারিত সময়ে মধ্যে মৃতদেহ নিয়ে হেলিকপ্টার যোগে আসার কথা থাকলেও তা না পাওয়ায় সড়ক পথে তার লাশ নিয়ে আসা হয় জন্মস্থান নবীগঞ্জে। তখন ঘড়ির কাটা ২.৪৫ মিনিট। লাশবাহি গাড়ী প্রবেশ করলো জানাযার মাঠে। এ সময় হাজারো মানুষের ঢল নামে জেকে হাইস্কুল মাঠ। শোকার্ত মানুষের আহাজারিতে নীরব নিঃস্তব্ধ মাঠ।

pic-1-sadi

সকলের অতি প্রিয় সাদী ভাই’র মৃত দেহ মাঠে। তিনি চলে গেলেন না ফেরার দেশে। অভিভাবক শুন্য হয়ে গেলাম এমন কথা মানুষের মূখে মুখে। নবীগঞ্জে দুই দফা জানাযার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৩ টায় নবীগঞ্জ জে কে স্কুল মাঠে প্রথম এবং বিকাল ৫ টায় দিনারপুর সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। এর আগে মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার ও সাবেক এমপি মাহবুবুর রব সাদী বীর প্রতীক’কে উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ারের নেতৃত্বে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়েছে। এ সময় উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামীলীগ, আনন্দ নিকেতনসহ বিভিন্ন জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ লাশের কফিনে পুস্পমাল্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

জানাযার নামাজে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি এমএ মুনিম চৌধুরী বাবু, জেলা পরিষদের প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরীী, উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী, মদন মোহন বিশ্ব বিদ্যালয়ের প্রিন্সিপাল আবু ফতেহ ফাত্তাহ, সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান খান, প্রাক্তন সিভিল সার্জন ডাঃ সফিকুর রহমান, নবীগঞ্জ বিশ্ব বিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফাজ্জল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল, মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক জাসদ সভাপতি আব্দুর রউপ, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার নুর উদ্দিন বীরপ্রতিক, পৌর মেয়র ছাবির আহমদ চৌধুরী, জাপা সভাপতি শাহ আবুল খায়ের, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, ডেপুটি কমান্ডার মৌলদ হোসেন কাজল, ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমান, প্রাক্তন চেয়ারম্যান আ,ক,ম ফখরুল ইসলাম কালাম, চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, আলী আহমদ মুসা, আবু সিদ্দীক, জাবেদুল আলম চৌধুরী সাজু, আওয়ামীলীগের সাংগঠনিক মোস্তাক আহমদ মিলু, উপজেলা যুবলীগ সভাপতি ফজলুল হক চৌধুরী সেলিম, জাপা সদস্য সচিব মাহমুদ চৌধুরী, পৌর কাউন্সিলর আলা উদ্দিন, সুন্দর আলী, জাকির হোসেন ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। বিকাল ৫ টায় দ্বিতীয় জানাযার নামাজ দিনারপুরের সাতাইহাল ফুটবল মাঠে অংশ গ্রহন করেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এডভোকেট মোহাম্মদ আলী পাঠানসহ হাজার হাজার মানুষ। তারপর লাশ নিয়ে যাওয়া হয় ঢাকায়।

আজ মঙ্গলবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ৩য় জানাজা শেষে তাকে দাফন করার কথা রয়েছে। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফনের ইচ্ছা থাকলেও রিপোর্ট লেখা পর্যন্ত তা নিশ্চিত হয়নি। শারীরিক সমস্যা নিয়ে ৩ দিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাহবুবুর রব সাদী। রোববার চিকিৎসাধীন অবস্থায় তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর চিকিৎসকরা তাকে আইসিইউতে নেয়ার পরামর্শ দেন। বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে নবীগঞ্জ-বাহুবলে। এই এলাকার সাবেক সংসদ সদস্য মাহবুবুর রব সাদী ব্যাপক জনপ্রিয়তা ছিলো সাধারণ মানুষের কাছে। তিনি ১৯৪১ সালের ১০ মে নবীগঞ্জ উপজেলার বনগাঁও গ্রামে জন্মগ্রহন করেন। তার বাবা মরহুম দেওয়ান মোঃ মামুন চৌধুরী একজন সমাজ সেবক ছিলেন, মা’য়ের নাম সৈয়দা জেবুন্নেছা চৌধুরী ও স্ত্রীর নাম তাজকেরা সাদী ।

মরহুম বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদী ২ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক ছিলেন। উল্লেখ্য, মাহবুবুর রব সাদী ১৯৭১ সালে শিক্ষার্থী ছিলেন। পড়াশোনার পাশাপাশি ছাত্ররাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে ঝাঁপিয়ে পড়েন যুদ্ধে। প্রতিরোধযুদ্ধ শেষে ভারতে যান। মুক্তিযুদ্ধ আনুষ্ঠানিক রূপ পেলে তিনি ৪ নম্বর সেক্টরের জালালপুর সাব-সেক্টরের অধিনায়ক নিযুক্ত হন। তাঁর আওতাধীন এলাকা ছিল আটগ্রাম, জকিগঞ্জ ও লুবাছড়া। উল্লেখিত এলাকা ছাড়াও কানাইঘাট এলাকায়ও অপারেশন করেন। তাঁর নেতৃত্বে বা পরিচালনায় অনেক যুদ্ধ সংঘটিত হয়।

মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য মাহবুবুর রব সাদীকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের গেজেট অনুযায়ী তাঁর বীরত্বভূষণ নম্বর ৩৫১। কানাইঘাট থানা আক্রমণে কৃতিত্ব প্রদর্শনের জন্য তিনি এ খেতাব পান। ১৯৯২ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ সরকার খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা ও পদক প্রদান করে। তখন তাঁকেও আমন্ত্রণ জানানো হয়। মাহবুবুর রব সাদী স্বাধীনতার পর ব্যবসার পাশাপাশি সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৭৯ সনে হবিগঞ্জ-১ এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাংসদ, উপজেলা পরিষদ ও প্রশাসনসহ বিভিন্ন মহল। সংবাদ পত্রে প্রেরিত এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ ও নিহতের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন স্থানীয় সাংসদ এম এ মুনিম চৌধুরী বাবু, জেলা পরিষদের প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জীতেন্দ্র কুমার নাথ, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, উপজেলা জাসদের সভাপতি আব্দুর রউপ, পৌরসভার সাবেক মেয়র ও নবীগঞ্জ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফাজ্জল হোসেন চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল, সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, পৌরসভার প্যানেল মেয়র এটিএম সালাম, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা, সাংগঠনিক সম্পাদক ওহি দেওয়ান চৌধুরী, প্রেসক্লাবের অফিস সম্পাদক ও নবীগঞ্জ নিউজ ডটকমের বার্তা সম্পাদক মতিউর রহমান মুন্না। এছাড়াও বিভিন্ন মহলের লোকজন শোক প্রকাশ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!