মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বিশ্বনাথে বৈশাখ বরণে প্রস্তুত: সর্বত্র উৎসবের আমেজ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৩ এপ্রিল, ২০১৬

৭৮৯মোঃ আবুল কাশেম, বিশ্বনাথ ( সিলেট ) প্রতিনিধি : এসো হে বৈশাখ এসো এসো। কাল পহেলা বৈশাখ ১৪২৩ বাংলা। প্রতিবছর এই দিনে বাংলা সাজে নানান রঙে। বাঙালী সাজে নানা ঢঙ-এ।

 

পহেলা বৈশাখকে ঘিরে সিলেটের বিশ্বনাথে বিরাজ করছে উৎসবের আমেজ ।রকমারি অনুষ্ঠানের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

 

পুরাতন ও জীর্ণতাকে অতিক্রম করে নতুন ও পরিবর্তনকে আহ্বান জানানোর শ্রেষ্ঠ সময় এই বৈশাখ। নতুন বছরকে স্বাগত জানাতে আগামীকাল ১ বৈশাখ বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সামাজিক সংগঠনগুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বর্ষবরণ উৎসবের।

 

বৈশাখী উপলক্ষে তিনদিন ব্যাপী উপজেলা পরিষদ মাঠে বিশ্বনাথ নববর্ষ উদযাপন পরিষদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে পাত্তা ইলিশ পরিবেশন, বাউল গান, মঙ্গলশোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, যেমন খুশি তেমন সাজো, কাবাডী খেলা, মোরগের লড়াই, হাড়িভাঙা, একক অভিনয়, নাটক, মৃৎশিল্প, কুটির শিল্প, বস্ত্রশিল্প, বই,পিঠা ও খেলাসহ বিভিন্ন দোকানঘর থাকবে।

 

আবহমান বাংলার এই চিরায়ত উৎসবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করার সাদর আমন্ত্রণ জানিয়েছেন বিশ্বনাথ বৈশাখী উদযাপন পরিষদের আহবায়ক আমির আলী, সদস্য সচিব আনহার আলী।

 

নতুন বছরে নতুন পোষাক গায়ে জড়িয়ে আনন্দের চূড়ায় উঠার বাসনা থেকে অনেকেই উপজেলার মার্কেটগুলোতে আসছেন। নিজের পছন্দের পোষাক কিনে তবেই বাড়ি ফিরছেন। বৈশাখী কেনাকাটায় ছোট-বড় বিপনী বিতানগুলোর পাশাপাশি ফুটপাতের ব্যবাসায়ীদেরও সময় ভালো যাচ্ছে।

 

সারাদিন ক্রেতার ভিড় সামালে নিচ্ছেন হাসি মুখে। অনেক ব্যবসায়ী ঈদ-পূজার পরে বৈশাখের বেচা-কেনাকে বছরের অন্যতম ব্যবসার সময় হিসেবে ধরে নিয়েছেন।

 

একজন ব্যবসায়ী জানালেন, প্রতিবারের মতো এবারও বৈশাখী বেচা-কেনায় নারী ও শিশুদের পোষাক বেশী বিক্রি হচ্ছে। পাশাপাশি ছেলেদের পাঞ্জাবিটা একটু বেশী চলছে। বৈশাখ উপলক্ষ্যে বিভিন্ন ফ্যাশন হাউসের রকমারি পোশাক শোভা পাচ্ছে প্রতিটি দোকানে।

 

পহেলা বৈশাখে ইলিশ-পান্তা খাওয়ার একটি রেওয়াজ ধীর্ঘদিনের। এবছর এই রেওয়াজে কিছুটা ভাটা পড়বে। কেননা স্বয়ং প্রধানমন্ত্রী বৈশাখে ইলিশ খাবেন না এমন খবর পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। মূলত ইলিশ রক্ষা বিষয়টিকে গুরুত্ব দিতে গিয়ে বৈশাখে খাবারের তালিকায় ইলিশ না রাখার পরামর্শ দেয়া হচ্ছে গণমাধ্যমে।

 

তাই বিকল্প হিসেবে পান্তার সাথে হরেক রকম ভর্তা, শুটকী ভোনাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। সবকিছুর পরও ইলিশ ছাড়া বাঙালি বৈশাখের স্বাদ যেন পানসে হয়ে যায়।

 

পান্তা-ইলিশ ছাড়া যেন সেই আনুষ্ঠানিকতা অপূর্ণ রয়ে যায়। আর এখনও বৈশাখে বেড়েছে ইলিশের চাহিদা। চাহিদার সঙ্গে পালা দিয়ে বাড়ছে ইলিশের দাম। বিক্রেতারা বলছেন দাম বাড়ার একটাই কারণ চাহিদার তুলনায় আমদানি কম। বাঙালির আবহমান সংস্কৃতির এই উৎসবকে নির্বিঘ্ন করতে, নিরবিচ্ছিন্ন করতে নিশ্ছিদ্র নিরাপত্তামূলক প্রস্তুতি গ্রহণ করছে বিশ্বনাথ থানা পুলিশ।

 

পুলিশ সূত্রে জানা যায়, পহেলা বৈশাখকে ঘিরে থানা পুলিশ প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। উপজেলা জুড়ে মানুষের ঢল নামবে, মঙ্গল শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠানমালা হবে-এসব বিষয়কে মাথায় রেখে বিশেষ পরিকল্পনা অনুযায়ী নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ।

 

নিরাপত্তার ব্যাপারে সামান্যতম ছাড় দিতেও নারাজ পুলিশ।উপজেলার প্রতিটি মোড়ে মোড়ে, গুরুত্বপূর্ণ পয়েন্টে, গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে পুলিশ।

 

গোয়েন্দা সদস্যরাও পুলিশের সাথে কাজ করবে। পোশাকধারী পুলিশের সাথে সাথে সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা সদস্যরা উপজেলায় ছড়িয়ে-ছিটিয়ে কাজ করবেন।

 

এদিকে রঙ নিয়ে কোনো ধরনের বাড়াবাড়ি সয্য করা হবে না বলে জানিয়েছে পুলিশ কর্তৃপক্ষ। এ ধরনের কাজে কাউকে দেখা গেলে সাথে সাথে আটক করা হবে। বৈশাখের আনন্দের মধ্যে কোনো ধরনের উচ্ছৃঙ্খল কর্মকান্ড চলতে দেয়া হবে না বলেও হুশিয়ারি করেছে পুলিশ প্রশাসন।

 

তাছাড়া পহেলা বৈশাখে ভুভুজেলা বাজানো, মোটরসাইকেলে দলবদ্ধভাবে হর্ণ বাজিয়ে জনবিরক্তি সৃষ্টি, খোলা ট্রাকে শহরজুড়ে বাদ্য বাজিয়ে প্রদক্ষিণ এসব কাজকে নিষিদ্ধ করেছে থানা পুলিশ।

 

বিশ্বনাথ থানার ওসি আবদুল হাই বলেন, পহেলা বৈশাখকে ঘিরে পুলিশ বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। ইতিমধ্যেই সেই পরিকল্পনা অনুযায়ী গোয়েন্দা সদস্যরা কাজ শুরু করে দিয়েছেন। কোনো ধরনের বিশৃংখলা করার চেষ্টা হলে তাৎক্ষনিক আইনি ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!