রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জ ইউপি নির্বাচন: দেড় শতাধীক প্রার্থীর প্রচারনা তুঙ্গে জমে উঠেছে তৃণমূলের রাজনীতি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২ এপ্রিল, ২০১৬

নবীগঞ্জনবীগঞ্জ প্রতিনিধি : নবীগঞ্জে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে জমে উঠেছে উৎসবের আমেজ। উপজেলার ১৩টি ইউনিয়নে প্রায় দেড় শতাধীক সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা প্রচারনায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

 

স্থানীয় সরকারের এ নির্বাচন দলগতভাবে অংশ নেয়ায় দলের মনোনয়ন বাগিয়ে আনতে চলছে জোর চেষ্টা ও লবিং। সম্ভাব্য চেয়ারম্যান, মেম্বার প্রার্থীদের পোস্টার-বিলবোর্ডে পাল্টে গিয়েছে প্রতিটি গ্রাম-গঞ্জের চিত্র। চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত আসনের মহিলা মেম্বার প্রার্থীরা তাদের অনুসারীদের নিয়ে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে চাচ্ছেন ভোট। এমনকি বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ও সমাবেশে যোগ দিয়ে তাদের প্রার্থীতার পক্ষে জনসমর্থন আদায়ে নানা কৌশল অবলম্বন করছেন। দলীয় প্রতীকে নির্বাচনে ঘোষনা দেওয়ার পর থেকেই ১৩ ইউনিয়নের সর্বত্র স্বদেশী ও প্রবাসী প্রার্থীদের প্রাচরনার ঝড় বইছে।

 

দলীয় প্রতীক নির্বাচনকে ঘিরে গ্রামে গ্রামে পুরো দমে জমে উঠেছে ভোটের রাজনীতি। শুরু হয়েছে গ্রুপিং। সকালে বিকেলে প্রতিটি গ্রামের প্রতিটি পয়েন্ট, বাজারে, দোকানে দোকানে শুরু হয় চায়ের আড্ডা, চলে ভোটের আলাপ। সাধারন ভোটারদের মাঝেও আগাম নির্বাচনী হিসাব নিকাশ ও চিন্তা ভাবনা শুরু হয়েছে। প্রার্থীদের অতীত ও বর্তমান অবস্থা নিয়ে চলছে নানা আলোচনা ও চুলছেড়া বিশ্লেষণ। এ আলোচনায় বাদ নেই রাজনৈতিক বিশ্লেষক, পেশাজীবি লোকজনও।

 

এবারের নির্বাচনে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীদের সংখ্যার পরিমাণ বেশি। প্রতিটি ইউনিয়নে এসব একাধীক প্রার্থীদের নমিনেশন পত্র দাখিলে চিন্তায় ফেলেছে দলের শীর্ষ নেতাদের।

 

একাধীক প্রার্থীর বিষয়ে সর্তক করতে দলীয় শাস্তির কথাও বিভিন্ন মাধ্যমে প্রকাশ করা হয়েছে।  তবে দল থেকে বহিস্কার কিংবা দলীয় অন্যান্য শাস্তির বিষয়টি আপাতত আমলে নিচ্ছেননা প্রার্থীরা। এবার প্রথম বারের মতো চেয়ারম্যান প্রার্থীরা দলীয় প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

 

তাই সম্ভাব্য প্রার্থীরা এবার প্রচারণায় দলীয় বিষয়টিকে অন্যভাবে গুরুত্ব দিচ্ছেন।

 

অনেক ইউনিয়নে দলের সভাপতি/সাধারন সম্পাদকসহ একাধীক সক্রীয় নেতারা রয়েছেন দলীয় মনোনয়নের  আশায়। এর মধ্যে কোন কোন ইউনিয়নের রয়েছেন উপজেলা পর্যায়ের নেতারা। তারাও দাখিল করেছেন নমিনেশন পত্র। তবে কাকে করা হবে মনোনিত…? ইউনিয়ন নাকি উপজেলার নেতাদের…?

 

চলতি বছরের মে মাসে নবীগঞ্জ ইউনিয়ন নির্বাচনের আভাস পেয়েই মরিয়া হয়ে উঠেছেন প্রার্থীরা। এবার নির্বাচনের সিংহভাগ প্রার্থীই সরকার দলীয় সমর্থিত। বর্তমান ও সাবেক চেয়ারম্যান প্রার্থীদের পাশাপাশী প্রচারনায় তালিকায় রয়েছেন নতুন নতুন মুখ।

 

নৌকা ও ধানের শীষ নিয়ে ইউপি নির্বাচনে আবারও মুখোমুখি হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বলে খ্যাত বিএনপি। দুই শিবিরেই চলছে জোর প্রস্তুতি। আওয়ামীলীগ ও বিএনপির পাশাপাশী প্রচারনায় পিছিয়ে নেই জাতীয় পার্টির প্রার্থীদের। প্রবাসী অধ্যুষিত নবীগঞ্জ উপজেলায় ৩ মাস আগ থেকেই শুরু হয়েছে নির্বাচনী আমেজ। ইতিমধ্যে অনেক লন্ডনসহ বিভিন্ন দেশের প্রবাসী প্রার্থীরা দেশে আসতে শুরু করেছেন। আগামী মে মাসে ২৮ তারিখ ৪র্থ ধাপে নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে এ নির্বাচনকে ঘিরে নবীগঞ্জ উপজেলার তৃণমূলের রাজনীতি পুরো দমে জমে উঠেছে। দলীয় সমর্থন পেতে ধর্না দিচ্ছেন দল দুটির শীর্ষ নেতাদের দ্বারে দ্বারে। ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত এই নবীগঞ্জ উপজেলায় মোট ২ লক্ষ ১৬ হাজার ৯শত ৬৭ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার- ১ লক্ষ ৬হাজার ৪শত ৫৩ জন। মহিলা ভোটার- ১ লক্ষ ১০হাজার ৫শত ১৪ জন।

 

এ বারের ইউপি নির্বাচনে ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে অন্তত ৩০ জন লন্ডন প্রবাসী বিভিন্ন দলীয় প্রতীকে নির্বাচন করা ছাড়া ও বর্তমান, সাবেক, স্বতন্ত্র ও দলীয় প্রার্থীসহ প্রায় দেড় শতাধিক চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে প্রতিদন্ধীতার জন্য মাঠে প্রচার প্রচারনায় প্রায় সক্রিয় রয়েছেন। তবে প্রতিটি ইউনিয়নের মেম্বার ও সংরক্ষিত আসনের মহিলা মেম্বার প্রার্থীদের তালিকা এখনও তৈরী করা সম্ভব হয়নি।

 

নবীগঞ্জ উপজলো আওয়ামীলীগের দায়ীত্বশীল একাধীক সূত্রে জানা গেছে, আওয়ামীলীগে ১৩ ইউনিয়নে ৫৬ জন মনোনয়ন প্রত্যাশী রয়েছে। দলীয় নমিনেশন পত্র জমা দেওয়ায় তা নিশ্চিত হয়েছে।

 

এবং থানা বিএনপি সূত্রে জানা গেছে, ১৩ ইউনিয়নের বিএনপির প্রায় ৪০ জন মনোনয়ন প্রত্যাশী রয়েছে। এদিকে জাতীয় পার্টির হিসাব এখনও পাওয়া যায়নি। এছাড়াও স্বতন্ত্র থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন আরো অনন্ত ৩০ জন। তবে বেশ ক’টি ইউনিয়নে একক প্রার্থী হিসেবে আওয়ামীলীগ তাদের প্রার্থীতা চুড়ান্ত করেছে এবং আগামী ৬ এপ্রিল বাকী ইউনিয়নের বিষয়ে মনোনয়ন বাচাই বোর্ড বসার কথা রয়েছে বলে দলীয় সুত্রে জানাগেছে। এক্ষেত্রে বিএনপি রয়েছে অনেকটা অগোছালো। দলীয় প্রার্থী নিয়ে নবীগঞ্জে বিএনপি’র দু’ মেরুতে রয়েছে দৌড়ঝাপ। এখানে আমেরিকা বিএনপির প্রভাবশালী নেতা শাহ মোজাম্মেলল নান্টু ও সাবেক এমপি এমপি শেখ সুজাত মিয়া ওই দু’ মেরুর নেতৃত্বে রয়েছে। যার প্রেক্ষিতে তাদের যার যার পছন্দের লোকদেরকেই প্রার্থী করার জন্য রয়েছেন মরিয়া। এছাড়া শেখ সুজাত মিয়ার বিরুদ্ধে দলের ত্যাগী নেতাদের বাদ দিয়ে তার পছন্দের লোকদের প্রার্থীতা করার  চেষ্টা করছেন বলেও অভিযোগ রয়েছে। ফলে এই নির্বাচনকে কেন্দ্র করে দলের মধ্যে ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দলীয় সুত্রে জানাগেছে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে সকল দলেরই মনোনিত প্রার্থী ছাড়া বিদ্রোহী কোন প্রার্থী না থাকায় তেমন মাথা ব্যথা ছিলনা। পৌর নির্বাচনের পর এবার প্রথম বারের মতো দলীয় প্রতীকে ইউপি নির্বাচনেও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বিদ্রোহী প্রার্থিতা। প্রত্যেক ইউনিয়ন পরিষদে ডজন ডজন সম্ভাব্য প্রার্থীরা মাঠে থাকায় তাদের মধ্যে থেকে একক দলীয় প্রার্থী বাছাই খুবই কঠিন হবে বলে মনে করছে বিশ্লেষকরা। তবে রাজনৈতিক নেতাদের মতে, সব ইউপিতে একক প্রার্থী নির্বাচন করা কঠিন হলেও তারা শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবেন। কোন ইউপিতে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!