শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সুতাং নদী মরে গেছে নীরব-নিভৃত্বে আর অবহেলায় 

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

সৈয়দ শাহান শাহ পীর :

বাংলাদেশ নদী মাতৃক দেশ হলেও এদেশে নদ-নদীর প্রতিনিয়ত মৃত্যু হচ্ছে। হারিয়ে যাচ্ছে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য। পরিবেশ হচ্ছে বিপর্যস্ত।

নদ-নদীর মৃত্যু নিয়ে যেন কারোর মাথা ব্যথা নেই?

সরজমিনে ঘুরে দেখাগেছে, চোখের সামনে প্রকাশ্য হবিগঞ্জ জেলার ঐতিহ্যবাহী সুতাং নদী পলিমাটি পড়ে ভরাট হয়ে অকালে মৃত্যু-বিলীন হয়ে যাচ্ছে। নদী বক্ষে জেগে উঠা বালুচরে কৃষক চাষাবাদ করছে। মানুষ মারা গেলে সাড়াশব্দ হয়। কিন্তু নদ-নদী মরে নিরবে নিভৃত্বে আর অবহেলায়। মানুষ খুন হয় গোপনে আর সুতাংনদীকে খুন করা হচ্ছে প্রকাশ্যে দিবালোকে সবার চোখের সামনে। সুতাং নদীকে গোপনে খুন করা সম্ভব না হলেও পত্র-পত্রিকায় নদ-নদীর খুনের মৃত্যুর সংবাদ বিস্ময়করভাবে আলোড়ন সৃষ্টি করে না। মধ্যযুগে নদীর মহত্ত্ব বর্ণনা করতে গিয়ে কবি-সাহিত্যিকগন নানা কাব্য, গদ্য, পদ্য এবং ছড়া লিখেছেন। 

যে সমস্ত নদীর তীরে বসে তারা সভ্যতার কথা লিখে বেঁচে থাকার প্রেরণা যোগিয়েছেন। যুগে-যুগে নদীর তীরে বসে মানুষের হাসি-কান্নার কথা লিখেছেন কিন্তু এখন আর লিখা হয় না। কারণ পৌরাণিক সুতাংনদীসহ জেলার প্রায় নদ-নদীই এখন মরে গেছে। সুতাংনদীর চরিত্র এখন খারাপ হয়ে গেছে। নদীটি এখন বক্ষবিদীর্ণ  অবস্থায় পড়ে আছে। এসব নদ-নদী বর্তমানে হয়ে উঠেছে প্রকৃতির বেদনার দীর্ঘনিশ্বাস।

বর্ষাকালে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি ধারণ করতে পারেনা উক্ত নদীটি। ফলে, দু’কুল পানিতে উপচে পড়ে ভাসিয়ে দেয় ফসলি জমি এবং শাকসবজির জমি ডুবে গিয়ে অফুরন্ত ক্ষতি সাধন করে মানুষের। ক্ষতি করে ঘরবাড়ি। চলতি এমৌসুমে সুতাংনদীর বক্ষ দিয়ে মানুষ পায়ে হেঁটে পার হয়। যেন মনেই হয়না এখানে সুতাংনদী নামে কোনো একটি নদী ছিল। তাই অতিশীঘ্রই নদীটি খনন করলে নদীটাকে বাঁচানো যাবে এলাকাবাসীর ধারণা আর নদীটাকে বাঁচানো গেলেই নদীর কর্মকাণ্ড, রূপ যৌবনের সৌন্দর্যে দেশের উন্নয়নে এগিয়ে আসবে অর্থাৎ সুতাংনদী খনন হলে এলাকার

উন্নয়ন-সমৃদ্ধি হবে। পানিপথে সারা দেশের সাথে যোগাযোগে পানিপথ সড়কের নতুন এক মাত্রা যোগ হবে। 

সুতাংনদী খননের জন্য এলাকাবাসী বরাবরই সরকারের নিকট দাবি জানিয়ে আসলে শুধুই আশ্বাসের বাণী আসে। 

উল্লেখ্য, এখন আর এলাকাবাসী আশ্বাসের বাণী শুনতে চান না, চান খননের বাণী। 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!